মুম্বাই, দিল্লির পর, মুম্বাইতে সিএনজির দাম প্রতি কেজি 1.50 টাকা বাড়ানো হয়েছে এবং ইনপুট খরচ বৃদ্ধির কারণে বাড়িতে রান্নার গ্যাসের পাইপ 1 টাকা বেড়েছে৷

মহানগর গ্যাস লিমিটেড, যেটি মুম্বাই এবং আশেপাশের শহরগুলিতে রান্নার উদ্দেশ্যে পরিবারের জন্য সিএনজি থেকে অটোমোবাইল এবং পাইপযুক্ত প্রাকৃতিক গ্যাস খুচরো করে, বলেছে যে বর্ধিত দামগুলি 8 এবং 9 জুলাই মধ্যবর্তী রাত থেকে কার্যকর হবে৷

"সিএনজি এবং গার্হস্থ্য পাইপযুক্ত প্রাকৃতিক গ্যাস (পিএনজি) সেগমেন্টের ক্রমবর্ধমান পরিমাণ মেটাতে এবং গার্হস্থ্য গ্যাস বরাদ্দের আরও ঘাটতির কারণে, এমজিএল অতিরিক্ত বাজারমূল্যের প্রাকৃতিক গ্যাস (আমদানি করা এলএনজি) সোর্স করছে যার ফলে গ্যাসের দাম বেড়েছে," সংস্থাটি একটি বিবৃতিতে বলেছেন।

"গ্যাসের দামের বৃদ্ধি আংশিকভাবে অফসেট করার জন্য", MGL মুম্বাই এবং এর আশেপাশে সিএনজির সরবরাহের মূল্য প্রতি কেজিতে 1.50 টাকা এবং গার্হস্থ্য PNG-এর প্রতি স্ট্যান্ডার্ড কিউবিক মিটারে 1 টাকা বাড়িয়েছে।

তদনুসারে, CNG-এর সমস্ত ট্যাক্স সহ সংশোধিত ডেলিভারি মূল্য হবে 75 টাকা প্রতি কেজি এবং গার্হস্থ্য PNG মূল্য হবে 48 টাকা প্রতি scm মুম্বাই এবং এর আশেপাশে।

22 জুন, ইন্দ্রপ্রস্থ গ্যাস লিমিটেড, জাতীয় রাজধানী এবং পার্শ্ববর্তী শহরগুলির জন্য সিটি গ্যাস লাইসেন্সধারী, দিল্লিতে সিএনজির দাম প্রতি কেজি 1 টাকা বাড়িয়ে 75.09 টাকা করেছে৷ এটি, তবে, পিএনজি হার স্পর্শ করেনি, যার মূল্য প্রতি scm 48.59 টাকা অব্যাহত রয়েছে৷

"উপরের সংশোধনের পরেও, MGL-এর CNG পেট্রোল এবং ডিজেলের তুলনায় যথাক্রমে প্রায় 50 শতাংশ এবং 17 শতাংশ আকর্ষণীয় সঞ্চয় প্রদান করে, মুম্বাইয়ের বর্তমান মূল্য স্তরে, যখন MGL-এর গার্হস্থ্য PNG অতুলনীয় সুবিধা, নিরাপত্তা, নির্ভরযোগ্যতা এবং প্রদান করে চলেছে। ভোক্তাদের পরিবেশগত বন্ধুত্ব, "কোম্পানি বলেছে। "সামান্য বৃদ্ধির পরেও, এমজিএল-এর সিএনজি এবং দেশীয় পিএনজির দাম দেশের মধ্যে সর্বনিম্ন"।

মাটি এবং সমুদ্রতল থেকে পাম্প করা প্রাকৃতিক গ্যাসকে অটোমোবাইল চালানোর জন্য সিএনজিতে পরিণত করা হয় এবং রান্নার জন্য পরিবারের কাছে পাইপ দেওয়া হয়। কিন্তু রাষ্ট্রীয় মালিকানাধীন তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশন (ওএনজিসি) অভ্যন্তরীণ ক্ষেত্র থেকে সরবরাহ চাহিদার সাথে তাল মিলিয়ে চলতে পারেনি।

ওএনজিসি ক্ষেত্র থেকে গ্যাস সিএনজি চাহিদার 66-67 শতাংশ যোগান দেয় এবং বাকিটা আমদানি করতে হয়।