পররাষ্ট্র মন্ত্রণালয়ের তৃতীয় রাজনৈতিক পরিচালক জাকির জালালি এক্স-এ লিখেছেন যে আফগান সরকার আশা করে যে আফগানিস্তান নিয়ে আলোচনার জন্য প্রতিষ্ঠিত প্রক্রিয়া ব্যবহার করা উচিত, নতুন নয়।

আফগানিস্তান নিয়ে আলোচনা করতে ইরান, পাকিস্তান, রাশিয়া ও চীনের বিশেষ প্রতিনিধিরা আজ তেহরানে বৈঠক করছেন।

জাতিসংঘ এই মাসের শেষের দিকে দোহায় আফগানিস্তানের জন্য বিভিন্ন দেশের বিশেষ প্রতিনিধিদের একটি আন্তর্জাতিক সভা করতে চলেছে, দেশটির বিষয়ে আন্তর্জাতিক সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে।

গত ফেব্রুয়ারিতে দোহা বৈঠকে তালেবানরা অংশ নেয়নি। জালালি যোগ করেছেন যে তালেবান আসন্ন দোহা বৈঠক নিয়ে আলোচনায় নিযুক্ত রয়েছে।

ডিসেম্বরে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আফগানিস্তানের জন্য বিশেষ দূত নিয়োগের আহ্বান জানিয়ে একটি প্রস্তাব গৃহীত হয়। তালেবানরা ধারাবাহিকভাবে এর বিরোধিতা করে আসছে।

2021 সালে ক্ষমতায় ফিরে আসার পর থেকে, তালেবানরা একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন এবং শিক্ষা ও কাজের ক্ষেত্রে নারীদের অধিকার নিশ্চিত করার আহ্বান প্রত্যাখ্যান করেছে।

ফলে কোনো দেশই তাদের সরকারকে স্বীকৃতি দেয়নি। দেশের ব্যাংকিং রিজার্ভ পশ্চিমে হিমায়িত করা হয়েছে, এবং সিনিয়র তালেবান নেতারা মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে।

বুধবার, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ তালেবান সরকারের চার সিনিয়র নেতার ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। সৌদি আরবের মক্কায় তাদের ভ্রমণের জন্য নিষেধাজ্ঞাগুলি সরানো হয়েছে যেখানে তারা বার্ষিক মুসলিম তীর্থযাত্রা হজ করবে।



ড্যান/