নবম সংসদ নির্বাচনে, এমপিপি 126টি আসনের মধ্যে 68টি আসনে জয়লাভ করে, এবং ডিপি 42টি আসন লাভ করে। হুন পার্টি আটটি আসন পেয়েছে, সিভিল উইল-গ্রিন পার্টি এবং ন্যাশনাল কোয়ালিশন প্রতিটি চারটি আসন পেয়েছে, সিনহুয়া বার্তা সংস্থা জানিয়েছে।

জোট সরকার গঠনের সিদ্ধান্তের লক্ষ্য মঙ্গোলিয়ার উন্নয়ন চ্যালেঞ্জগুলি দ্রুত মোকাবেলা করা, সমালোচনামূলক আন্তর্জাতিক সম্পর্ক এবং ভূ-রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করা এবং জাতীয় ঐক্যের উপর জোর দেওয়া, দলগুলোর মতে।

সমঝোতা স্মারকে স্বাক্ষর করার পর, মঙ্গোলিয়ার প্রধানমন্ত্রী ও এমপিপির চেয়ারম্যান লুভসান্নামসরাই ওয়ুন-এরডেনে বলেন, "আমাদের দেশের সরকারের গড় আয়ু 1.5 বছর, এবং উন্নয়ন নীতি পরিকল্পনা 1990 সাল থেকে অস্থির ছিল। অনেক প্রকল্প যা শুরু করা হয়েছে। অসমাপ্ত থেকে যান এবং সম্পূর্ণ না হয়েই ক্রমাগত পরিবর্তনের মধ্য দিয়ে যান।"

"স্মারকলিপির লক্ষ্য এই পরিস্থিতি পরিবর্তন করা, দ্রুত উন্নয়নের সমস্যার সমাধান করা এবং বিদেশী বিনিয়োগকারীদের কাছে একটি বার্তা পাঠানো যে মঙ্গোলিয়া আরও স্থিতিশীল এবং বিশ্বস্ত দেশ," তিনি বলেছিলেন।

ডিপি-এর চেয়ারম্যান লুভসন্ন্যাম গান্টুমুর, অর্থনৈতিক প্রবৃদ্ধি, জীবিকার উন্নতি, একটি স্বাস্থ্যকর ব্যবসায়িক পরিবেশ এবং ব্যক্তি স্বাধীনতার উপর ফোকাস দিয়ে তাদের জোটের অংশগ্রহণ নিশ্চিত করেছেন।

হুন পার্টির নেতা তোগমিড দর্জখন্ড তার আত্মবিশ্বাস ব্যক্ত করেছেন যে মঙ্গোলিয়ান রাজনীতি, বিশেষ করে সরকারী পর্যায়ে, এখন সম্পূর্ণ নতুন মনোভাব, সংস্কৃতি এবং কাঠামো গ্রহণ করছে।

"গত 30 বছরে, আমাদের দেশ একটি দ্বি-দলীয় ব্যবস্থার অধীনে কাজ করেছে যা অত্যধিক পক্ষপাতিত্ব এবং পারস্পরিক ব্ল্যাকমেইলিং দ্বারা চিহ্নিত করা হয়েছে, যার ফলে উন্নয়নের সুযোগগুলি হারিয়েছে। আজকের সিদ্ধান্ত ব্যক্তি এবং দলের স্বার্থের চেয়ে দেশের স্বার্থকে প্রাধান্য দেয়," বলেন দর্জখন্ড।

2023 সালের মে মাসে, এশীয় দেশটির সংসদ, যা স্টেট গ্রেট খুরাল নামেও পরিচিত, সংশোধনী পাস করে বিধায়কের সংখ্যা 76 থেকে 126-এ উন্নীত করে।

নির্বাচনগুলি একটি মিশ্র নির্বাচনী পদ্ধতির অধীনে পরিচালিত হয়েছিল, 78 জন বিধায়ক সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধিত্বের মাধ্যমে এবং 48 জন আনুপাতিক প্রতিনিধিত্বের মাধ্যমে নির্বাচিত হয়েছিল।

এশিয়ার দেশটির পার্লামেন্ট চার বছরের মেয়াদে এককক্ষীয় ব্যবস্থার অধীনে কাজ করে।