নয়াদিল্লি, দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা বুধবার আধিকারিকদের নির্দেশ দিয়েছেন যে দুপুর থেকে বিকাল ৩টা পর্যন্ত শ্রমিকদের জন্য বেতনের বিরতি নিশ্চিত করতে, নির্মাণের জায়গায় জল এবং নারকেল দুধ এবং বাস স্ট্যান্ডে জলের কলস, কারণ শহরটি তীব্র তাপপ্রবাহের মধ্যে পড়ে।

সাক্সেনা পর্যবেক্ষণ করেছেন যে তাপপ্রবাহের অস্বাভাবিক তীব্রতা সত্ত্বেও, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং সংশ্লিষ্ট মন্ত্রীর পক্ষ থেকে "সংবেদনশীলতার অভাব" এবং "গম্ভীরতা" চিহ্নিত করায় রাজ্য সরকার শ্রমিকদের সুরক্ষার জন্য নির্দেশ জারি করেছে।

সরকারী সংস্থা এবং বেসরকারী প্রতিষ্ঠান সহ দিল্লির সমস্ত নির্মাণ সাইট জুড়ে নির্দেশাবলী প্রয়োগ করা হবে, কর্মকর্তা বলেছেন।

সাক্সেনা নির্দেশ দিয়েছেন যে 20 মে থেকে দিল্লি উন্নয়ন কর্তৃপক্ষের দ্বারা শ্রমিকদের জন্য তিন ঘণ্টার বিরতি কার্যকর করা হয়েছে এবং তাপমাত্রা 40 ডিগ্রি সেলসিয়াসের নিচে না আসা পর্যন্ত সমস্ত সাইট জুড়ে চলবে, দিল্লির মুখ্য সচিব নরেশ কুমারকে প্রিন্সিপালের পাঠানো চিঠি অনুসারে। এল গভর্নরের সচিব।

এটি বলেছে যে দিল্লি শহরের ইতিহাসে প্রথমবারের মতো কিছু অংশে 50 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রার সাথে অভূতপূর্ব তাপপ্রবাহের মুখোমুখি হচ্ছে।

"সাধারণত, তিনি (সাক্সেনা) আশা করেছিলেন যে মুখ্যমন্ত্রী বা সংশ্লিষ্ট মন্ত্রী শহরে একটি তাপ কর্ম পরিকল্পনার জন্য একটি সভা আহ্বান করবেন। তাপপ্রবাহ মোকাবেলায় সংবেদনশীলতা এবং গুরুত্বের অভাব তার জন্য গুরুতর উদ্বেগের বিষয়। "এটি বলেছে।

এলজি 20 মে ডিডিএকে নির্দেশ দিয়েছিল যে নির্মাণ সাইটে শ্রমিকদের জল এবং নারকেল জল সরবরাহ করার জন্য পর্যাপ্ত ব্যবস্থা করতে যাতে তারা হাইড্রেটেড থাকতে পারে, কর্মকর্তারা জানিয়েছেন।

চিঠিতে, সাক্সেনা বলেছিলেন যে মুখ্য সচিব অবিলম্বে গণপূর্ত বিভাগ, দিল্লি জল বোর্ড, সেচ ও ফ্লু কন্ট্রোল বিভাগ, দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন, নতুন দিল্লি মিউনিসিপ্যাল ​​কাউন্সিল পাওয়ার ডিপার্টমেন্ট এবং দিল্লি আরবান শেল্টার ইমপ্রুভমেন্টের আধিকারিকদের সাথে একটি বৈঠক ডাকতে পারেন। বোর্ড এবং শ্রমিক এবং সুপারভাইজরি কর্মীদের চরম তাপ পরিস্থিতি থেকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় নির্দেশাবলী জারি।

তিনি আরও নির্দেশ দিয়েছেন যে পানীয় জলের সাথে মাটির পাত্রগুলিকে আশ্রয়কেন্দ্রগুলিতে ব্যবস্থা করতে হবে, এসটিপি থেকে পরিশোধিত জল রাস্তায় ছিটিয়ে দিতে হবে, এবং উচ্চ ভবনগুলিতে স্থাপিত জল স্প্রিংকলারগুলিকে পরিবেশের বায়ুর তাপমাত্রা কমাতে এবং দূষণ মোকাবেলা করতে সক্রিয় করতে হবে, তারা বলেছে। .

চিঠিতে বলা হয়েছে, দরিদ্র শ্রমিকদের দুর্দশা, যারা নিরলস পরিশ্রম করে আমি প্রচণ্ড গরমে প্রশাসনের মানবিক দৃষ্টিভঙ্গি নিশ্চিত করে। হাজার হাজার গৃহহীন মানুষ এবং রাস্তার বিক্রেতারা যারা ফুটপাথে তাদের দিন কাটায় মাঝে মাঝে শিশুদের সাথে পানীয় জলের অ্যাক্সেস ছাড়াই একটি হৃদয় বিদারক দৃশ্য।

দিল্লি সরকারের শ্রম বিভাগ, 27 মে জারি করা একটি পরামর্শে জাতীয় রাজধানীতে বিরাজমান তাপপ্রবাহ পরিস্থিতির পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় বিভিন্ন ব্যবস্থা তালিকাভুক্ত করেছে।

বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানগুলিকে কর্মক্ষেত্রে পর্যাপ্ত পরিষ্কার পানীয় জলের প্রাপ্যতা, কর্মক্ষেত্রে কুলার/ফ্যানের প্রাপ্যতা এবং সঠিক বায়ুচলাচল নিশ্চিত করতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে কোনও কর্মীকে সরাসরি সূর্যের আলোতে কাজ করার অনুমতি দেওয়া উচিত নয় এবং দুপুর 12টা থেকে বিকাল 4টার মধ্যে পিক ঘন্টা এড়ানোর জন্য যতটা সম্ভব কাজের শিফটে পরিবর্তন করার পরামর্শ দেওয়া হয়েছে।

তাপপ্রবাহের পরিস্থিতিতে গৃহীত সতর্কতা সম্পর্কে কর্মীদের সংবেদনশীল করা সহ সূর্যের আলোর সরাসরি এক্সপোজারের সময় তাদের মাথা ঢেকে রাখা বরফের প্যাক, ওরাল রিহাইড্রেশন সলিউটিও স্যাচেট এবং অন্যান্য আইটেমগুলির ইমার্জেন্সি কিটগুলির প্রাপ্যতা উপদেশটিতে নির্দেশিত ছিল।