এখানে একটি ইভেন্টে তার ভাষণে, তিনি ভারতের সাথে সম্পর্কের বিষয়ে তার পূর্ববর্তী বিবৃতিগুলি পুনর্ব্যক্ত করেছেন, উল্লেখ করেছেন যে পাকিস্তান সর্বদা ভারতের সাথে সুসম্পর্ক রাখতে চায়।

"আমাদের পূর্বে, ভারতের সাথে সম্পর্ক ঐতিহাসিকভাবে সমস্যাযুক্ত। পাকিস্তান চিরস্থায়ী শত্রুতায় বিশ্বাস করে না। আমরা পারস্পরিক সম্মান, সার্বভৌম সমতা এবং দীর্ঘ সময়ের একটি ন্যায়সঙ্গত ও শান্তিপূর্ণ সমাধানের ভিত্তিতে ভারতের সাথে ভালো-প্রতিবেশী সম্পর্ক চাই। স্থায়ী জম্মু ও কাশ্মীর বিরোধ,” দার বলেছেন।

যাইহোক, তিনি এও জোর দিয়েছিলেন যে পাকিস্তান ভারতের সাথে আরও ভাল সম্পর্ক নিশ্চিত করার জন্য প্রতিটি পদক্ষেপ নেবে, তবে এটি কোনও ভারতীয় সামরিক দুর্যোগের কার্যকরভাবে প্রতিক্রিয়া জানানো থেকে বিরত থাকবে না।

তিনি যোগ করেন, "আমরা দক্ষিণ এশিয়ায় কৌশলগত স্থিতিশীলতা বজায় রাখার জন্য প্রয়োজনীয় প্রতিটি পদক্ষেপ গ্রহণ করি এবং নয়াদিল্লিতে যেকোন অসৎ বিবেচিত সামরিক দুর্যোগের জন্য কার্যকরভাবে এবং সিদ্ধান্তমূলকভাবে প্রতিক্রিয়া জানাব"।

তার বিবৃতি এমন এক সময়ে এসেছে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) সরকারের নেতৃত্বে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণ করেছেন।

দার আশা করেছিলেন যে প্রধানমন্ত্রী মোদীর নতুন মেয়াদ এই সুযোগটি ভারত-পাকিস্তান সম্পর্কের ভবিষ্যত সম্পর্কে আরও গভীর প্রতিফলন তৈরি করতে ব্যবহার করবে।

"আমাদের দৃষ্টিতে, বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ সরকার একটি নতুন মেয়াদ শুরু করার সাথে সাথে, ভারত-পাকিস্তান সম্পর্কের ভবিষ্যত এবং সমগ্র অঞ্চলকে প্রভাবিত করে ক্রস-কাটিং ইস্যুগুলির বিষয়ে একটি সুস্পষ্ট প্রতিফলন করার সময় এসেছে," তিনি বলেছিলেন।

তিনি দাবি করেছিলেন যে 5 অগাস্ট, 2019-এ তিনি একতরফা এবং বেআইনি পদক্ষেপ হিসাবে আখ্যায়িত করার মাধ্যমে জম্মু ও কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদা পরিবর্তন করার জন্য 370 এবং 35A অনুচ্ছেদ বাতিল করার সিদ্ধান্ত ভারতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের সামগ্রিক পরিবেশে বিরূপ প্রভাব ফেলেছিল। দুই দেশ।

"সমস্ত ইস্যুতে উদ্দেশ্যমূলক সম্পৃক্ততা এবং ফলাফল-ভিত্তিক আলোচনার জন্য একটি সক্ষম পরিবেশ তৈরি করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দায়িত্ব ভারতের উপর রয়ে গেছে," তিনি বলেছিলেন।

যাইহোক, তিনি বলেছিলেন যে এই প্রেক্ষাপটে, এটি সমানভাবে গুরুত্বপূর্ণ যে ভারত "পাকিস্তানের বিরুদ্ধে তার নিরলস প্রচারাভিযান পরিহার করে", তার কথিত "পাকিস্তানের অভ্যন্তরে সন্ত্রাসবাদ এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা" বন্ধ করে এবং "সম্পর্ককে এগিয়ে নেওয়ার জন্য বাস্তব পদক্ষেপ নেয়। একটি ইতিবাচক দিকে।"