মুম্বাই, বোম্বে হাইকোর্ট অন্য কোম্পানির দায়ের করা একটি ট্রেডমার্ক লঙ্ঘনের মামলার ক্ষেত্রে, তার কর্পূর পণ্য বিক্রি থেকে বিরত রাখার জন্য হাইকোর্টের অন্তর্বর্তী আদেশ লঙ্ঘনের অভিযোগে পতঞ্জলি আয়ুর্বেদকে 50 লাখ টাকা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।

মঙ্গলম অর্গানিকস লিমিটেডের ট্রেডমার্ক লঙ্ঘনের অভিযোগের পর, হাইকোর্ট 2023 সালের আগস্টে একটি অন্তর্বর্তী আদেশে পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডকে তার কর্পূর পণ্য বিক্রি করা থেকে বিরত রাখে।

বিচারপতি আর আই ছাগলার একটি একক বেঞ্চ 8 জুলাই উল্লেখ করেছে যে পতঞ্জলি, জুনে জমা দেওয়া একটি হলফনামায়, কর্পূর পণ্য বিক্রির বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রদানের পূর্ববর্তী আদেশের লঙ্ঘন স্বীকার করেছে।

"বিবাদী নং 1 (পতঞ্জলি) দ্বারা 30শে আগস্ট 2023 তারিখের নিষেধাজ্ঞার আদেশের এই ধরনের ক্রমাগত লঙ্ঘন এই আদালত দ্বারা সহ্য করা যায় না," বিচারপতি ছাগলা আদেশে বলেছেন, যার একটি অনুলিপি বুধবার উপলব্ধ করা হয়েছিল৷

বেঞ্চ বলেছে যে নিষেধাজ্ঞার আদেশ অবমাননা/ভঙ্গের জন্য একটি আদেশ পাস করার আগে পতঞ্জলিকে 50 লক্ষ টাকা জমা দেওয়ার নির্দেশ দেওয়া উপযুক্ত হবে।

হাইকোর্ট বিষয়টি পরবর্তী শুনানির জন্য 19 জুলাই ধার্য করেছেন।

2023 সালের আগস্টে, হাইকোর্ট একটি অন্তর্বর্তী আদেশে পতঞ্জলিকে কর্পূর পণ্য বিক্রি বা বিজ্ঞাপন দেওয়া নিষিদ্ধ করেছিল।

মঙ্গলম অর্গানিকস তাদের কর্পূর পণ্যের কপিরাইট লঙ্ঘনের অভিযোগ এনে পতঞ্জলি আয়ুর্বেদের বিরুদ্ধে মামলা করেছিল। এটি পরে একটি আবেদন দাখিল করে, দাবি করে যে পতঞ্জলি অন্তর্বর্তী আদেশ লঙ্ঘন করছে কারণ এটি কর্পূর পণ্য বিক্রি চালিয়ে যাচ্ছে।

হাইকোর্ট পতঞ্জলি ডিরেক্টর রজনীশ মিশ্রের জমা দেওয়া জুন 2024 হলফনামাটি নোট করেছে, একটি নিঃশর্ত ক্ষমা প্রার্থনা এবং উচ্চ আদালতের দেওয়া আদেশগুলি মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছে।

হলফনামায়, মিশ্র বলেছেন যে নিষেধাজ্ঞার আদেশ পাশ হওয়ার পরে, 49,57,861 টাকা মূল্যের কর্পূর পণ্যের ক্রমবর্ধমান সরবরাহ করা হয়েছে।