হিউস্টন, মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলীয় টেক্সাস, ওকলাহোমা এবং আরকানসাস রাজ্যে বিধ্বস্ত শক্তিশালী ঝড়ের আঘাতে দুই শিশুসহ অন্তত ১৯ জন নিহত হয়েছে, ক্রমবর্ধমান তাপমাত্রার মধ্যে ঘরবাড়ি ধ্বংস করেছে এবং হাজার হাজার মানুষকে অন্ধকারে নিমজ্জিত করেছে।

ওকলাহোম সীমান্তের কাছে টেক্সাসের কুক কাউন্টিতে সাতজন নিহতের খবর পাওয়া গেছে, যেখানে শনিবার রাতে একটি টর্নেডো মোবাইল হোম পার্কের কাছে একটি গ্রামীণ এলাকা দিয়ে ছিঁড়েছিল, কর্মকর্তারা জানিয়েছেন।

কুক কাউন্টি শেরিফ রে স্যাপিংটন বলেছেন, "এটি কেবল ধ্বংসাবশেষের একটি পথ বাকি। ধ্বংসযজ্ঞটি বেশ গুরুতর।"

নিহতদের মধ্যে দুই ও পাঁচ বছর বয়সী দুই শিশু এবং পরিবারের তিন সদস্য রয়েছে বলে শেরিফ জানিয়েছেন।

স্যাপিংটন বলেছেন, রবিবার সকালে নিখোঁজ থাকা কিছু লোকের সন্ধান ও উদ্ধার অভিযান চলছে বলে মৃতের সংখ্যা বাড়তে পারে।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট রবিবার বলেছেন যে শনিবারের টর্নেডোতে প্রায় 100 জন আহত হয়েছেন, উল্লেখ করেছেন যে সঠিক সংখ্যা "নিশ্চিতভাবে বলা কঠিন", সিবিএস নিউজ জানিয়েছে।

অ্যাবট বলেন, 200 টিরও বেশি বাড়ি এবং অন্যান্য ভবন ধ্বংস হয়েছে এবং 10 টিরও বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। "আমি হতবাক হব যদি এই সংখ্যাগুলি না বাড়ে," গভর্নর যোগ করেছেন।

একটি টর্নেডো বাড়ি এবং ব্যবসা ছিঁড়ে ফেলে, মোবাইল বাড়িগুলি উল্টে দেয় এবং গাছ এবং বিদ্যুতের লাইন ভেঙে দেয়। ভ্যালি ভিউ সম্প্রদায়ের কাছাকাছি অঞ্চলগুলি বিশেষত হার্ড-হিট ছিল। ভ্যালি ভিউ গাড়িতে ডালাসের উত্তরে প্রায় এক ঘন্টা।

টর্নেডো যানবাহন উল্টে দেয় এবং বৃহত্তর ডালাস এলাকায় হাইওয়ের একটি প্রসারিত বন্ধ করে দেয়।

কর্মকর্তারা বলেছেন যে ডেন্টন কাউন্টিতে একাধিক লোককে অ্যাম্বুলেন্স একটি হেলিকপ্টারে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, তবে তাদের আঘাতের পরিমাণ তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি।

ভ্যালি ভিউ পুলিশ প্রধান জাস্টিন স্ট্যাম্পস রবিবার সিবিএস নিউজকে বলেছেন যে সম্প্রদায়ের মৃতের সংখ্যা ছয়ের মতো হতে পারে।

ডালাসের উত্তরে ফার্মার্স ব্রাঞ্চে বসবাসকারী হুগো প্যারা বলেন, তিনি একটি গ্যাস স্টেশনের বাথরুমে প্রায় 40 থেকে 50 জনের সাথে ঝড়ের যাত্রা করেছিলেন।

পাওয়ার আউটগ ওয়েবসাইট অনুসারে, টেক্সাস থেকে কানসাস, মিসৌরি, আরকানসাস, টেনেসি এবং কেনটাকি রাজ্যে 4,70,000 এরও বেশি মানুষ বিদ্যুৎবিহীন ছিল।

ঝড়ের কারণে ওকলাহোমায় দুই ব্যক্তি নিহত এবং ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে, যেখানে একটি বহিরঙ্গন বিবাহের অতিথিরা আহত হয়েছেন।

কাউন্টির ইমার্জেন্স ম্যানেজমেন্ট অফিসের ড্যানিয়েল বোলেনের মতে, বুন কাউন্টির একটি ছোট সম্প্রদায় ওলভিতে একটি ধ্বংসপ্রাপ্ত বাড়ির বাইরে মৃত অবস্থায় পাওয়া ২৬ বছর বয়সী এক মহিলা সহ অন্তত আটজন, আরকানসাসে নিহত হয়েছেন বলে জানা গেছে।

আরকানসাসের বেন্টন কাউন্টিতে তিনজন মারা গেছে, আরকানসাস অফিস অফ ইমার্জেন্স ম্যানেজমেন্ট সিবিএস নিউজকে নিশ্চিত করেছে।

ওকলাহোমায় দুজনের মৃত্যু হয়েছে, মাইকেল ডানহাম, মেয়েস কাউন্ট ইমার্জেন্সি ম্যানেজমেন্টের ডেপুটি ডিরেক্টর, আবহাওয়া ডটকমকে নিশ্চিত করেছেন।

ডানহাম বলেন, অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে, দলগুলো বাড়ি বাড়ি যাচ্ছে।

ক্লেয়ারমোরে ব্যাপক ক্ষতির খবর পাওয়া গেছে, যেখানে ২৩ জন আহত হয়েছে।

আহতদের মধ্যে উনিশ জনকে, তিনজন প্রাণঘাতী আহত, স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। রবিবার দুপুর পর্যন্ত শহরটি ট্রাফিকের জন্য বন্ধ ছিল, সনাক্তকারী বাসিন্দাদের জন্য ছাড়া।

গভর্নর অ্যান্ডি বেসিয়ারের সোশ্যাল মিডিয়ার একটি বিবৃতি অনুসারে কেন্টাকিতে কমপক্ষে দুটি মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ন্যাশনাল ওয়েথ সার্ভিসের আবহাওয়াবিদ জ্যাক টেলর বলেছেন, অস্টিন, ব্রাউনসভিল, ডালাস এবং সান আন্তোনিওর জন্য মা-এর পূর্বাভাসের জন্য রেকর্ড-সেটিং উচ্চতার সাথে রবিবারটি সবচেয়ে উষ্ণতম দিনের মতো ছিল।

পশ্চিম টেক্সাস, নিউ মেক্সিকো এবং ওকলাহোমা, অ্যারিজোনা এবং কলোরাডোর অংশগুলিতেও লাল পতাকা আগুনের সতর্কতা জারি ছিল।

আর্দ্রতা খুব কম ছিল, 10 শতাংশের নিচে, এবং 60 মাইল পর্যন্ত বাতাসের ঝোড়ো রেকর্ড করা হয়েছে।

সর্বশেষ গুরুতর আবহাওয়া সৃষ্টিকারী সিস্টেমটি মেমোরিয়াল ডে ছুটির সপ্তাহান্তে বাকি তম সময়ে পূর্ব দিকে সরে যাবে বলে আশা করা হচ্ছে।

ইলিনয়, মিসৌরি, কেনটাকি এবং টেনেসিতে আরও তীব্র ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছিল রবিবার রাতে কেনটাকিতে একটি টর্নেডো জরুরি অবস্থা কার্যকর ছিল৷

উত্তর ক্যারোলিনা এবং ভার্জিনিয়ায় ভয়াবহ আবহাওয়ার ঝুঁকি সোমবার পূর্বাভাসকরা জানিয়েছেন।