মুম্বাই, টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সেস (টিআইএসএস) 100 টিরও বেশি শিক্ষক ও অশিক্ষক কর্মীদের চুক্তি পুনর্নবীকরণ করেনি, কিছু অনুষদ সদস্য দাবি করেছেন, শিক্ষক এবং একটি ছাত্র সংগঠনের কাছ থেকে তীব্র সমালোচনার আমন্ত্রণ জানিয়েছেন৷

চারটি টিআইএসএস ক্যাম্পাস - মুম্বাই, তুলজাপুর, হায়দ্রাবাদ এবং গুয়াহাটি --এ শিক্ষক ও অশিক্ষক কর্মীদের চুক্তি 30 জুন শেষ হওয়ার কথা ছিল, রবিবার কিছু অনুষদ সদস্য নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন।

তাদের বেশিরভাগই মুম্বাই ছাড়া টিআইএসএস ক্যাম্পাসে কাজ করেছে, তারা বলেছে।

একজন অনুষদ সদস্য বলেছেন যে এই চুক্তিগুলি টাটা ট্রাস্ট থেকে প্রাপ্ত অনুদান থেকে শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের জন্য জারি করা হয়েছিল।

"বিগত 10-15 বছর ধরে আমরা বিভিন্ন কোর্স শেখানোর জন্য অতিরিক্ত অনুষদ নিয়োগের জন্য অনুদান পাচ্ছি। সেই তহবিলটি পুনর্নবীকরণ করার কথা ছিল। অনুদানের বিনা খরচে এক্সটেনশন এবং পুনর্নবীকরণ করা হয়েছে বলে মনে হয় না। একটি সময়োপযোগী পদ্ধতি," ব্যক্তি বলেন.

"আমাদের 28 জুন চুক্তির পুনর্নবীকরণের বিষয়ে অবহিত করা হয়েছিল। আমরা টিআইএসএস প্রশাসনকে বলেছিলাম যে টাটা ট্রাস্টের কাছ থেকে না শোনা পর্যন্ত চিঠিগুলি (চুক্তির পুনর্নবীকরণ না হওয়া সম্পর্কিত) ইস্যু করবেন না। আসুন একটি সমাধান খোঁজার চেষ্টা করি। কিন্তু আমাদের আবেদনের পক্ষে কোনো লাভ হয়নি,” বলেন অনুষদ সদস্য।

কিছু শিক্ষণ কর্মী সদস্য এমনকি সাক্ষাত্কার প্রক্রিয়ার অংশ ছিল যারা গত মাসে বিভিন্ন কোর্সের জন্য একাডেমিক সেশনের জন্য প্রার্থীদের নির্বাচন করে, ব্যক্তি বলেছিলেন।

"আমরা গত মাসে তহবিলের অবস্থা সম্পর্কে প্রশাসনকে জিজ্ঞাসা করেছি এবং আমাদের বলা হয়েছিল যে চিন্তার কোন কারণ নেই এবং হঠাৎ নোটিশ জারি করা হয়েছিল যে তহবিলের অভাবে চুক্তিগুলি পুনর্নবীকরণ করা হয়নি। এটি প্রশাসনের পক্ষ থেকে নিছক অব্যবস্থাপনা যা কী ঘটছে তা পূর্বাভাস দিতে পারেনি,” অনুষদ সদস্য দাবি করেছেন।

অন্য একজন অনুষদ সদস্য বলেন, সাধারণত চুক্তি শেষ হয়ে যায় এবং শিক্ষকের সদস্যরা কাজ চালিয়ে যান। অতীতে চুক্তি বাতিলের কোনো নোটিশ দেওয়া হয়নি।

"মনে হচ্ছে এটা ইচ্ছাকৃতভাবে করা হয়েছে," তিনি দাবি করেন।

অন্য একজন অনুষদ সদস্য বলেন, "এখানে একটি বাজে দৃশ্য। সবাই হতবাক।"

ইনস্টিটিউটের একটি ছাত্র সংগঠন শনিবার এক বিবৃতিতে বলেছে টিআইএসএস প্রশাসনকে অবিলম্বে অনুষদ এবং কর্মীদের "সমাবেশ" প্রত্যাহার করতে হবে।

"এটি প্রতিষ্ঠান পরিচালনায় টিআইএসএস প্রশাসনের বর্তমান নেতৃত্বের সম্পূর্ণ ব্যর্থতা এবং বিজেপি-নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের উদাসীনতা," প্রগতিশীল ছাত্র ফোরাম দাবি করেছে৷

ফোরাম বলেছে, "গণ সমাপ্তি" শিক্ষণ ও অশিক্ষক কর্মীদের "অপ্রতুলতা" তৈরি করতে সেট করা হয়েছে।

এই ধরনের 100টি পদের সমাপ্তি সরাসরি ইনস্টিটিউটে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ভবিষ্যতের উপর প্রভাব ফেলবে, এটি অদূর ভবিষ্যতে রাজনৈতিকভাবে অনুপ্রাণিত নিয়োগের অনুমতি দিতে পারে, এটি বলেছে।

"বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার এবং বর্তমান টিআইএসএস প্রশাসন প্রায় শতাধিক কর্মচারীর জীবিকা কেড়ে নেওয়ার জন্য এবং এর ছাত্রদের ভবিষ্যতকেও ঝুঁকির মধ্যে ফেলার জন্য সরাসরি দায়ী," ফোরাম দাবি করেছে।

"সাম্প্রতিকভাবে দেশব্যাপী প্রবেশিকা পরীক্ষা পরিচালনার ক্ষেত্রে শিক্ষা মন্ত্রকের করা ভুলগুলি শুধুমাত্র কেন্দ্রীয় সরকারের অযোগ্যতা যোগ করে," এটি অভিযুক্ত করেছে।