চাইবাসা, ঝাড়খণ্ডের পশ্চিম সিংভূম জেলার একটি আদালত 26 বছর বয়সী এক মহিলাকে গণধর্ষণ করার জন্য পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করেছে।

মহিলা, একজন সফ্টওয়্যার প্রকৌশলী, 20শে অক্টোবর, 2022-এর সন্ধ্যায় তার প্রেমিকের সাথে একটি টু-হুইলারে বেরিয়েছিলেন, যখন আট-দশজন লোক তাদের থামিয়েছিল চাইবাসার ওএল এরোড্রমের কাছে। পুলিশ জানিয়েছে, তারা তার প্রেমিককে মারধর করেছে এবং মহিলাকে নির্জন স্থানে নিয়ে গিয়ে ধর্ষণ করেছে বলে অভিযোগ।

অতিরিক্ত দায়রা জজ -1 এর আদালত সুরেন দেবগাম, প্রকাশ দেবগাম সোমা সিঙ্কু, পুরমি দেবগাম এবং শিবশঙ্কর কার্জিকে আইপিসির বিভিন্ন ধারায় দোষী সাব্যস্ত করার পরে "লাস নিঃশ্বাস পর্যন্ত" যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দিয়েছে, যার মধ্যে 376 (ডি) ধারা রয়েছে যা গ্যাংয়ের সাথে সম্পর্কিত। ধর্ষণ, এবং ধারা 377 যা "প্রকৃতির আদেশের বিরুদ্ধে দৈহিক মিলন" বলে।

তাদের আইপিসি ধারা 395 (ডাকাতি) এর অধীনে 10 বছরের সশ্রম কারাদণ্ড এবং আইপিসি 397 ধারার (ডাকাতি বা ডাকাতি, মৃত্যু বা গুরুতর আঘাত করার চেষ্টা সহ) এর অধীনে সাত বছরের কারাদণ্ডের শাস্তি দেওয়া হয়েছিল।

আদালত অভিযুক্তদের প্রত্যেককে প্রতিটি ধারায় 10,000 টাকা জরিমানাও করেছে।

অপরাধ সংঘটনের পর অভিযুক্তরা ওই নারীকে ঘটনাস্থলে রেখে পালিয়ে যায়। তার মানিব্যাগ ও মোবাইল ফোনও কেড়ে নেয় তারা। মহিলা কোনওরকমে বাড়িতে পৌঁছতে সক্ষম হন এবং ঘটনাটি তার পরিবারকে জানান এবং পরে তারা পুলিশে অভিযোগ দায়ের করেন।

অপরাধের সাথে জড়িত চার নাবালকের বিরুদ্ধে মামলাটি জুভেনাইল জাস্টিস বোর্ডে বিচারাধীন ছিল।