টোকিও [জাপান], জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা উত্তর প্রদেশে পদদলিত হয়ে প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। তিনি শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।

এক বিবৃতিতে, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, "আমি এটা জেনে গভীরভাবে দুঃখিত যে ভারতের উত্তর প্রদেশ রাজ্যে ঘটে যাওয়া পদদলিত হয়ে বহু মূল্যবান প্রাণ হারিয়েছে।

"জাপান সরকারের পক্ষ থেকে, আমি ক্ষতিগ্রস্তদের আত্মার জন্য প্রার্থনা করছি এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। আমি আহতদের দ্রুত আরোগ্যের জন্য আমার আন্তরিক শুভেচ্ছাও জানাতে চাই," যোগ করেন তিনি।

মঙ্গলবার হাতরাস জেলায় একটি 'সত্সঙ্গ' চলাকালীন পদদলিত হওয়ার ঘটনায় 121 জন মারা যাওয়ার পরে 35 জন আহত হওয়ার পরে তার বিবৃতি আসে।

উত্তরপ্রদেশ সরকারের শিক্ষা প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) সন্দীপ কুমার সিং লোধি নিশ্চিত করেছেন যে মোট 35 জন আহত হয়েছেন।

"এটি একটি অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা এবং আমরা সারা রাত হাতরাস থেকে প্রতিটি আপডেট অনুসরণ করছি। এটা সত্যিই দুঃখজনক যে মৃতের সংখ্যা 121 এ পৌঁছেছে। প্রায় 35 জন আহত হয়েছে," তিনি বলেছিলেন।

এর আগে আজ, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ভুক্তভোগী ও তাদের পরিবারের সঙ্গে দেখা করতে হাতরাসে পৌঁছেছেন।

তিনি হাথরাস পুলিশ লাইনে স্থিতাবস্থার স্টক নিতে কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। ইতিমধ্যে, একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছে দেবপ্রকাশ মধুকরের বিরুদ্ধে, যাকে 'মুখ্য সেবাদার' বলা হয় এবং 'সৎসঙ্গ'-এর অন্যান্য সংগঠক যেখানে পদদলিত হয়েছিল।

উত্তরপ্রদেশ পুলিশ ময়নপুরী জেলার রাম কুটির চ্যারিটেবল ট্রাস্টে নারায়ণ সাকার হরির সন্ধানে অনুসন্ধান অভিযানও শুরু করেছে, যিনি হাথ্রাসের 'সৎসঙ্গ'-এর প্রচারক ভোলে বাবা নামেও পরিচিত। প্রচারক, যাইহোক, খুঁজে পাওয়া যায় না.

ডেপুটি এসপি সুনীল কুমার আগে বলেছিলেন, "আমরা ক্যাম্পাসের ভিতরে বাবা জিকে পাইনি। তিনি এখানে নেই।" এদিকে, উত্তরপ্রদেশের মন্ত্রী সন্দীপ সিং নিশ্চিত করেছেন যে এই ট্র্যাজেডির জন্য দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

"এখন পর্যন্ত এই ঘটনায় 121 জনের মৃত্যু হয়েছে... আহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে। ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এটি একটি ছোট ঘটনা নয়", বলেন তিনি।