জাতিসংঘের সাধারণ পরিষদের সভাপতি ডেনিস ফ্রান্সিস সদস্য দেশগুলিকে জানিয়েছেন যে তিনি 10 মে ইএসএসের একটি পূর্ণাঙ্গ সভা আহ্বান করবেন, বুধবার হাই মুখপাত্র মনিকা গ্রেলি বলেছেন।

26 শে এপ্রিল তারিখের একটি চিঠিতে, ফ্রান্সিস সদস্য রাষ্ট্রগুলিকে বলেছিলেন যে ESS পুনরায় চালু করার জন্য সৌদি আরব, মৌরিতানিয়া এবং উগান্ডা তাদের নিজ নিজ ক্ষমতায় আরব গ্রুপের চেয়ার, অর্গানাইজেশন ও ইসলামিক কোঅপারেশন গ্রুপের চেয়ার এবং চেয়ার হিসাবে অনুরোধ করেছিল। জোটনিরপেক্ষ আন্দোলনের সমন্বয়কারী ব্যুরো, সিনহুয়া বার্তা সংস্থা জানিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র 18 এপ্রিল নিরাপত্তা পরিষদের একটি খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে যা সাধারণ পরিষদে ফিলিস্তিনের পূর্ণ জাতিসংঘের সদস্য হওয়ার সুপারিশ করবে।

জাতিসংঘে ফিলিস্তিনের স্থায়ী পর্যবেক্ষক রিয়াদ মনসুর আশা প্রকাশ করেছেন যে সাধারণ পরিষদ নিরাপত্তা পরিষদকে ESS এ বিষয়টি পুনর্বিবেচনা করতে বলবে।

"আমরা এখন 10 মে একটি পুনরায় শুরু হওয়া 10 তম জরুরি বিশেষ অধিবেশনে সাধারণ পরিষদের দ্বারা বিষয়টি বিবেচনার জন্য আনব এবং বিশ্বাস করি যে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধিত্বকারী এই সংস্থাটি জাতিসংঘে ফিলিস্তিনের প্রবেশকে দ্ব্যর্থহীনভাবে সমর্থন করবে এবং নিরাপত্তা পরিষদকে পুনর্বিবেচনার আহ্বান জানাবে। ভর্তির জন্য আমাদের আবেদন অনুকূলভাবে," তিনি মার্কিন ভেটো ব্যবহারের বিষয়ে বুধবার একটি সাধারণ পরিষদের সভায় বলেছিলেন।

জাতিসংঘের নিয়ম অনুযায়ী, সাধারণ পরিষদে ভোটের আগে নিরাপত্তা পরিষদে নতুন সদস্যদের ভর্তির সুপারিশ করতে হয়।

যদি সিকিউরিটি কাউন্সিল আবেদনের সুপারিশ না করে বা আবেদনের বিবেচনায় এটি স্থগিত করে, তাহলে কাউন্সিলকে অবশ্যই সাধারণ পরিষদে একটি বিশেষ প্রতিবেদন জমা দিতে হবে, যা ফলস্বরূপ কাউন্সিলকে পুনর্বিবেচনা করতে বলতে পারে।

1997 সালের এপ্রিলে প্রথমবারের মতো ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারিত্বের বিষয়ে 10 তম ইএসএস আহ্বান করা হয়েছিল।