জম্মু, শনিবার জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ নির্বাচনী এলাকায় ষষ্ঠ লোকসভা নির্বাচনের ষষ্ঠ ধাপে 34টি ভোট কেন্দ্রে সারা দেশ থেকে 26,000 এরও বেশি বাস্তুচ্যুত কাশ্মীরি পণ্ডিত ভোটার ভোট দেওয়ার যোগ্য।

এটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটদানের সমাপ্তি চিহ্নিত করে, অন্য চারটি নির্বাচনী এলাকায় ইতিমধ্যেই ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে৷

নবনির্মিত অনন্তনাগ-রাজৌরি লোকসভা আসন, দক্ষিণ কাশ্মীর-পীর পাঞ্জাল অঞ্চলকে কভার করবে, অনন্তনাগ, কুলগাম শোপিয়ান, রাজৌরি এবং পুঞ্চ জেলাগুলিকে কভার করবে।

জম্মু ও উধমপুর জেলায় কাশ্মীরি পণ্ডিতদের জন্য বিশেষ পোলিন কেন্দ্রের জন্য পোলিং দল এবং নিরাপত্তা বাহিনী পাঠানো হচ্ছে।

ত্রাণ ও পুনর্বাসন কমিশনার ডঃ অরবিন্দ কারওয়ানি বলেছেন, "আগামীকাল জম্মু, উধমপুর এবং দিল্লিতে স্থাপিত বিশেষ পোলিন কেন্দ্রগুলিতে 26,000 এরও বেশি কাশ্মীরি অভিবাসী ভোটার তাদের ভোট দেবেন। আগামীকাল অবাধ ও সুষ্ঠু ভোটগ্রহণের জন্য সমস্ত ব্যবস্থা করা হয়েছে।"

ডাঃ কারওয়ানি জম্মুতে 21টি পোলিন বুথ এবং 8টি সহায়ক, উধমপুরে একটি এবং দিল্লিতে চারটিতে নির্বাচনী অফিসারদের সাথে ব্যবস্থা পর্যালোচনা করেছেন।

সহকারী নির্বাচনী রিটার্নিং অফিসার (AERO) ডাঃ রিয়াজ আহমেদ কাশ্মীর অভিবাসী ভোটারদের নির্বাচনে অংশগ্রহণ করার আহ্বান জানিয়েছেন।

"জল এবং আশ্রয় সহ সমস্ত প্রয়োজনীয় সুবিধার ব্যবস্থা করা হয়েছে। নির্বাচন কমিশন সকাল 6 টা থেকে 6 টা পর্যন্ত উপলব্ধ ভোটারদের জন্য একটি পিক-এন্ড-ড্রপ সুবিধা প্রদান করেছে, অভিবাসীদের বেশি ঘনত্ব সহ এলাকায় ফোকাস করে," AERO বলেছেন

কর্তৃপক্ষ, কঠোর নিরাপত্তার মধ্যে, জম্মুর মহিলা কলেজে ভোটগ্রহণকারী দলগুলির কাছে ইভিএম সহ ভোটদানের সামগ্রী হস্তান্তর করেছে। নিরাপত্তা বাহিনী এবং নির্বাচনী দল তাদের নিজ নিজ স্টেশনে মোতায়েন করা হচ্ছে, কর্মকর্তা বলেছেন।

অনন্তনাগ কেন্দ্র একটি প্রতিযোগিতামূলক নির্বাচনী শোডাউনের জন্য প্রস্তুতি নিচ্ছে যার মধ্যে 9.02 লক্ষ মহিলা সহ প্রায় 18.36 লক্ষ ভোটার 2,33টি ভোট কেন্দ্রে ভোট দেবেন৷

পিডি প্রধান ও প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং বিশিষ্ট গুজ্জর নেতা ন্যাশনাল কনফারেন্সের (এনসি) প্রাক্তন মন্ত্রী মিয়াঁ আলতাফ আহমেদের মধ্যে প্রধান প্রতিদ্বন্দ্বিতা সহ বিশজন প্রার্থী এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পীর পাঞ্জাল অঞ্চলে বিজেপি সমর্থিত আপনি পার্টির জাফর ইকবাল মানহাস পিডিপি এবং এনসি উভয়কেই চ্যালেঞ্জ করার আশা করছেন।

প্রাক্তন মুখ্যমন্ত্রী গোলাম নবী আজাদের নেতৃত্বাধীন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ আজাদ পার্টি (ডিপিএপি) এই আসনে প্রার্থী করেছে মোহাম্মদ সেলিম প্যারেকে।