রায়পুর, ছত্তিশগড়ের বিজেপি সরকার 47,000 টিরও বেশি পরিবারকে বাড়ি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যা আগের কংগ্রেস শাসনামলে গত বছর পরিচালিত একটি আর্থ-সামাজিক সমীক্ষায় গৃহহীন হিসাবে চিহ্নিত হয়েছিল, কর্মকর্তারা মঙ্গলবার বলেছেন।

নাভা রায়পুরের মন্ত্রালয়ে মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাইয়ের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ডেপুটি সিএম অরুণ সাও সাংবাদিকদের জানিয়েছেন।

গত বছরের 1 এপ্রিল থেকে 30 এপ্রিল পর্যন্ত রাজ্য সরকার পরিচালিত আর্থ-সামাজিক সমীক্ষায় 59.79 লাখ পরিবারকে কভার করে 47,090 পরিবারকে গৃহহীন হিসাবে চিহ্নিত করা হয়েছিল। এই গৃহহীন পরিবারগুলি আর্থ-সামাজিক ও জাতি শুমারি-2011 (SECC-2011) (প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ-এর অধীনে সুবিধাভোগী হিসাবে যোগ্য হওয়ার জন্য প্রয়োজনীয়) এর স্থায়ী অপেক্ষা তালিকায় (PWL) বৈশিষ্ট্যযুক্ত ছিল না।

এই পরিবারগুলিকে মুখ্যমন্ত্রী আবাস যোজনার (গ্রামীণ) অধীনে আবাসন দেওয়া হবে, সাও যোগ করেছেন।

নাভা রায়পুরে গৃহহীন, অর্থনৈতিকভাবে দুর্বল এবং নিম্নবিত্ত পরিবারের জন্য আবাসন প্রদানের জন্য নিবন্ধনের সময়কালও তিন বছর বাড়ানো হয়েছে, তিনি জানান।

মুখ্যমন্ত্রী আবাস যোজনার অধীনে, নয়া রায়পুরে সাশ্রয়ী মূল্যের আবাসন সুবিধাগুলি তৈরি করা হচ্ছে, এবং এই প্রকল্পটি পাওয়ার জন্য নিবন্ধনের তারিখ 31 মার্চ, 2024 থেকে 31 মার্চ, 2027 পর্যন্ত বাড়ানো হয়েছে, তিনি যোগ করেছেন।

আরেকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে, মন্ত্রিসভা ছত্তিশগড় সরকারি স্টোর ক্রয় বিধি, 2002 (2022 সালে সংশোধিত হিসাবে) সংশোধনের অনুমোদন দিয়েছে, ডেপুটি সিএম সাও বলেছেন।

এই পদক্ষেপের মাধ্যমে, সমস্ত রাজ্য সরকারের বিভাগগুলি ছত্তিশগড় রাজ্য শিল্প উন্নয়ন কর্পোরেশন (CSIDC) এর পরিবর্তে ভারত সরকারের গভর্নমেন্ট ই-মার্কেটপ্লেস (GeM) পোর্টালের মাধ্যমে উপলব্ধ সামগ্রী, পণ্য এবং পরিষেবাগুলি সংগ্রহ করবে, তিনি বলেছিলেন।

সিএসআইডিসির বিদ্যমান রেট চুক্তিগুলি এই মাসের শেষে বাতিল করা হবে, তিনি বলেছিলেন।

তিনি বলেন, সিএসআইডিসির মাধ্যমে কেনাকাটায় অনিয়মের অসংখ্য অভিযোগের প্রেক্ষিতে সরকারি ক্রয়ে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পূর্ববর্তী (কংগ্রেস) সরকার গভর্নমেন্ট ই-মার্কেটপ্লেস (GeM) পোর্টাল থেকে কেনাকাটা নিষিদ্ধ করেছিল, যার ফলে ক্রয় চ্যালেঞ্জ বেড়েছে, গুণমানে আপস করা হয়েছে এবং দুর্নীতির অভিযোগ বেড়েছে, তিনি বলেন।

সাই সরকার এই সমস্যাটিকে জরুরীভাবে মোকাবেলা করেছে, যার লক্ষ্য শুধু দুর্নীতি দমন করা নয়, জিইএম পোর্টাল সিস্টেম পুনঃস্থাপনের মাধ্যমে সরকারী ক্রয়ের স্বচ্ছতা পুনরুদ্ধার করা, ডেপুটি সিএম যোগ করেছেন।

সাও বলেছেন, মন্ত্রিসভা রাজ্যের কল্যাণ নীতি এবং সুশাসনের উদ্যোগের কার্যকর বাস্তবায়নের জন্য এবং একই সাথে জনসাধারণের সমস্যা সমাধানের জন্য একটি পৃথক 'সুশাসন ও অভিন্নতা' বিভাগ প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছে, সাও বলেছেন।