ইসলামাবাদ/বেইজিং, পাকিস্তান বৃহস্পতিবার তার সমস্ত আবহাওয়ার সমস্ত চীনের সাহায্যে দ্রুত ইন্টারনেট সংযোগের জন্য একটি মাল্টি-মিশন কমিউনিকেশন স্যাটেলাইট চালু করেছে, এটি ইসলামাবাদের দ্বিতীয় উপগ্রহ যা এক মাসের মধ্যে কক্ষপথে পাঠানো হবে।

মাল্টি-মিশন কমিউনিকেশন স্যাটেলাইট, যা PAKSAT MM1 নামেও পরিচিত, চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ সিচুয়ানের জিচাং স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়েছে, চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে।

স্যাটেলাইটটি তার পরিকল্পিত কক্ষপথে প্রবেশ করেছে, এটি বলেছে।

রাষ্ট্র-চালিত সম্প্রচারকারী পাকিস্তান টেলিভিশনের একটি বিবৃতিতে বলা হয়েছে যে এই স্যাটেলাইটটি "পাকিস্তানে সর্বোত্তম ইন্টারনেট সুবিধা প্রদান করবে" এবং টেলিভিশন সম্প্রচার, সেলুলার ফোন এবং ব্রডব্যান্ড পরিষেবার উন্নতি ঘটাবে৷ এটি যোগ করেছে যে স্যাটেলাইটটি আগস্টে পরিষেবা প্রদান শুরু করবে, ডন সংবাদপত্র জানিয়েছে।

উৎক্ষেপণের জন্য দেশকে অভিনন্দন জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবা শরীফ বলেছেন যে তিনি আশা করছেন যে স্যাটেলাইটটি সারা দেশে দ্রুত ইন্টারনেট সুবিধা প্রদান করতে সাহায্য করবে, রাষ্ট্র-চালিত অ্যাসোসিয়েটেড প্রেস পাকিস্তা রিপোর্ট করেছে।

“আমি বিশেষভাবে পাকিস্তান জুড়ে অভ্যন্তরীণ সংযোগের উপর PAKSAT MM1 এর সম্ভাব্য প্রভাব সম্পর্কে উত্তেজিত। এর অত্যাধুনিক যোগাযোগ প্রযুক্তির সাথে, এই স্যাটেলাইটটি আমাদের ডিজিটাল ল্যান্ডস্কেপকে বৈপ্লবিক পরিবর্তন করার প্রতিশ্রুতি দেয় এবং সারা দেশে দ্রুততম ইন্টারনেট সুবিধা প্রদান করে,” প্রতিবেদনে শরীফের উদ্ধৃতি বলা হয়েছে।

শরীফ বলেন যে PAKSAT MM1 শুধুমাত্র পাকিস্তানের নাগরিকদের জীবনকে উন্নত করবে না বরং অর্থনৈতিক কার্যক্রম ই-কমার্স এবং ই-গভর্নেন্সের প্রচারেও অবদান রাখবে।

তিনি বলেছিলেন যে চীনের স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে উৎক্ষেপণটি "দুই দেশের মধ্যে শক্তিশালী সহযোগিতা এবং অংশীদারিত্বের প্রমাণ", প্রতিবেদন অনুসারে।

তিনি বলেন, "এ ধরনের সহযোগিতামূলক প্রচেষ্টার মাধ্যমেই আমরা আমাদের জাতিকে এগিয়ে নিয়ে যেতে পারি এবং আমাদের জনগণের সুবিধার জন্য প্রযুক্তির শক্তিকে কাজে লাগাতে পারি।"

প্রধানমন্ত্রী জোর দিয়েছিলেন যে পৃথিবী থেকে 36,000 কিলোমিটার উপরে একটি জিওস্টেশনার কক্ষপথে স্যাটেলাইটের অবস্থান একটি "চিত্তাকর্ষক কীর্তি" যা দেশটির বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত দক্ষতা প্রদর্শন করে।

গত সপ্তাহে এক বিবৃতিতে, পাকিস্তানের স্পেস অ্যান্ড আপার অ্যাটমোস্ফিয়ার রিসার্ক কমিশন (সুপারকো) বলেছে যে স্যাটেলাইটের উৎক্ষেপণটি ন্যাশনাল স্পেস প্রোগ্রাম 2047-এর একটি অংশ।

"পাকসাট এমএম 1 সুপারকো এবং চীনা মহাকাশ শিল্পের মধ্যে একটি যৌথ উদ্যোগ হিসাবে কল্পনা করা হয়েছিল, যোগাযোগ এবং সংযোগের বিস্তৃত বর্ণালীতে দেশের ক্রমবর্ধমান চাহিদাগুলিকে সামনে রেখে," দ্য নিউজ ইন্টারন্যাশনাল সংবাদপত্র সুপারকোর বিবৃতি উদ্ধৃত করে রিপোর্ট করেছিল।

উৎক্ষেপণে অংশ নেওয়া পরিকল্পনামন্ত্রী আহসান ইকবাল বলেছেন, শীঘ্রই পাকিস্তান তার নিজস্ব লঞ্চিং প্যাড থেকে স্যাটেলাইট উৎক্ষেপণ করবে।

“সেদিন বেশি দূরে নয় যখন আমরা পাকিস্তানের মহাকাশ উৎক্ষেপণ কেন্দ্র থেকে আমাদের নিজস্ব রকেটে আমাদের স্যাটেলাইট উৎক্ষেপণ করব। পাকিস্তানকে অভিনন্দন, "তিনি বলেছিলেন।

3 মে, পাকিস্তানের মিনি স্যাটেলাইট 'আইকিউব-কামার' হাইনান প্রদেশ থেকে চীনের চাং'ই -6 চন্দ্র মিশনের অংশ হিসাবে উৎক্ষেপণ করা হয়েছিল।

পাকিস্তান মহাকাশে অন্তত ছয়টি সম্পদ পাঠিয়েছে, যেমন BADR-A, BADR-B, PAKSA 1-R, PRSS-1, PakTes 1-A এবং iCube Qamar, রিপোর্টে যোগ করা হয়েছে।

3 মে উৎক্ষেপণের পর, iCube-Qamar 8 মে মহাকাশে তার আরোহণের পরে চন্দ্র কক্ষপথে ধারণ করা মুর প্রথম ছবি পাঠায়।