তাইপেই [তাইওয়ান], তাইওয়ানের কোস্ট গার্ড অ্যাডমিনিস্ট্রেশন (সিজিএ) বুধবার বলেছে যে গত সপ্তাহে চীনের কোস্ট গার্ড কর্তৃক বাস্তবায়িত একটি নতুন প্রবিধান সমুদ্রে তাইওয়ানের আইন প্রয়োগকারীকে প্রভাবিত করবে না, সেন্ট্রাল নিউজ এজেন্সি (সিএনএ) জানিয়েছে।

নতুন প্রবিধান, যা 15 জুন কার্যকর হয়েছে, চীন কোস্ট গার্ডকে 60 দিন পর্যন্ত এর "প্রস্থান এবং প্রবেশের নিয়ম" লঙ্ঘন করেছে বলে বিদেশী নাগরিকদের দাবি এবং জিজ্ঞাসাবাদ এবং আটক জলে জাহাজগুলিকে চড়তে এবং ধরে রাখতে সক্ষম করে।

দক্ষিণ চীন সাগরের দ্বিতীয় থমাস শোলের কাছে বেইজিং এবং ম্যানিলার মধ্যে আঞ্চলিক বিরোধের মধ্যে চীন কোস্ট গার্ড নতুন নিয়ম কার্যকর করেছে। ফিলিপাইন চীনের কোস্ট গার্ডকে অভিযুক্ত করেছে যে তারা তার মাছ ধরার জাহাজগুলিকে জল কামান মোতায়েন করে এবং ধাক্কাধাক্কির কৌশল ব্যবহার করে এই অঞ্চলে মাছ ধরার স্থলে প্রবেশ করা থেকে বিরত রাখার চেষ্টা করছে।

এদিকে, চীন বারবার ফিলিপাইনকে তার জাহাজগুলিকে ধাক্কা দেওয়ার জন্য অভিযুক্ত করেছে এবং জোর দিয়েছে যে স্প্র্যাটলি দ্বীপপুঞ্জের বিতর্কিত জলসীমায় আইনিভাবে টহল দেওয়ার অধিকার রয়েছে, সিএনএ রিপোর্ট অনুসারে।

একটি সংবাদ সম্মেলনে বক্তব্য দেওয়ার সময়, CGA ডেপুটি ডিরেক্টর-জেনারেল Hsieh চিং-চিন বলেন যে নতুন নিয়ম CGA-এর আইন প্রয়োগকারীকে প্রভাবিত করবে না, যা কোস্ট গার্ড আইন এবং তাইওয়ান এলাকার জনগণের মধ্যে সম্পর্ক পরিচালনার আইন অনুযায়ী পরিচালিত হয়। এবং মূল ভূখণ্ড এলাকা।

চীনের কোস্ট গার্ড 14 ফেব্রুয়ারি নামহীন এবং নিবন্ধনহীন চীনা স্পিডবোটটি ডুবে যাওয়ার পর থেকে কিনমেন দ্বীপপুঞ্জের কাছে তাইওয়ান-নিয়ন্ত্রিত "নিষিদ্ধ ও সীমাবদ্ধ জলে" প্রবেশ করছে।

জাহাজটি একটি CGA টহল জাহাজের সাথে সংঘর্ষের অভিযোগে এবং তাড়া করার সময় কিনমেনের কাছে জলে ডুবে যায়, যার ফলে দুই চীনা ক্রু সদস্যের মৃত্যু হয়।

তারপর থেকে, চীন তাইওয়ান-নিয়ন্ত্রিত জলসীমায় উপকূলরক্ষী জাহাজ পাঠিয়েছে, দাবি করেছে যে বিতর্কিত এলাকায় আইনিভাবে টহল দেওয়ার অধিকার রয়েছে, সিএনএ জানিয়েছে।

হিসিয়েহ চিং-চিন বলেছেন যে সিজিএ সমুদ্রে অপ্রীতিকর পরিস্থিতিতে সাড়া দেওয়ার সময় নীতিগুলি বাস্তবায়ন করেছে, যার মধ্যে তাইওয়ানের সশস্ত্র বাহিনী এবং বন্ধুত্বপূর্ণ দেশগুলির সাথে যোগাযোগের নির্দেশিকা অন্তর্ভুক্ত রয়েছে।

তাইওয়ানের কর্মীরা বলেছেন যে মে মাসে কিনমেন থেকে নিষিদ্ধ এবং সীমাবদ্ধ জলসীমায় চীনের কোস্ট গার্ড জাহাজের প্রবেশের কোনও উদাহরণ নেই। তিনি উল্লেখ করেছেন যে জুনের প্রথম দুই সপ্তাহে প্রতিদিন গড়ে চারটি চীনা উপকূলরক্ষী জাহাজ কিনমেনের কাছে জলে দেখা গেছে এবং সেগুলিকে তাইওয়ান-নিয়ন্ত্রিত জলসীমার চারপাশে চারটি অঞ্চলে নোঙর করা হয়েছে, সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে।

Hsieh বলেছেন যে ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত, চীনা উপকূলরক্ষী বাহিনী মাসে গড়ে পাঁচবার কিনমেনের কাছে নিষিদ্ধ এবং সীমাবদ্ধ জলে অনুপ্রবেশ করেছিল। তিনি জোর দিয়েছিলেন যে তাইওয়ানের CGA জোরালোভাবে তার মাছ ধরার জাহাজের অধিকার ও স্বার্থ রক্ষা করবে এবং জাতীয় সার্বভৌমত্ব ও সামুদ্রিক নিরাপত্তা বজায় রাখবে।

তাইওয়ান, আনুষ্ঠানিকভাবে চীন প্রজাতন্ত্র নামে পরিচিত, দীর্ঘকাল ধরে চীনের পররাষ্ট্রনীতিতে একটি বিতর্কিত বিষয়। চীন তাইওয়ানের উপর তার সার্বভৌমত্ব জাহির করে চলেছে এবং এটিকে তার ভূখণ্ডের একটি অংশ বলে মনে করে এবং প্রয়োজনে বলপ্রয়োগ করে চূড়ান্ত পুনর্মিলনের জন্য জোর দেয়।