বেইজিং, একটি চীনা রকেট স্টার্ট-আপ আরেকটি উৎক্ষেপণ ব্যর্থতার সম্মুখীন হয়েছে, যার ফলে বৈশ্বিক আবহাওয়ার পূর্বাভাস এবং ভূমিকম্পের পূর্বাভাসের জন্য একটি বাণিজ্যিক নক্ষত্রপুঞ্জের অংশ হিসাবে তিনটি উপগ্রহ হারিয়ে গেছে।

হাইপারবোলা -1 - iSpace দ্বারা উত্পাদিত একটি 24-মিটার (79 ফুট) উচ্চ সলিড-ফুয়েল রকেট - বৃহস্পতিবার চীনের গোবি মরুভূমিতে জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে উত্তোলন করা হয়েছে।

"রকেটের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়টি স্বাভাবিকভাবে উড়েছিল, কিন্তু চতুর্থ পর্যায়টি একটি অসঙ্গতির সম্মুখীন হয়েছিল এবং উৎক্ষেপণ মিশনটি ব্যর্থতায় শেষ হয়েছিল," সংস্থাটি বলেছে, বিশদ তদন্তের পরে যত তাড়াতাড়ি সম্ভব ব্যর্থতার নির্দিষ্ট কারণ ঘোষণা করা হবে। , শুক্রবার হংকং-ভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্ট রিপোর্ট করেছে।

তুলনামূলকভাবে ছোট হাইপারবোলা-1, যা একটি 300 কেজি (661 পাউন্ড) পেলোড 500 কিমি (311 মাইল) সূর্য-সিঙ্ক্রোনাস কক্ষপথে সরবরাহ করতে পারে, তিয়ানজিন-ভিত্তিক ইউনিয়াও অ্যারোস্পেসের জন্য ইউনিয়াও-1 আবহাওয়া উপগ্রহ 15, 16 এবং 17 বহন করছিল। প্রযুক্তি কোম্পানি। স্যাটেলাইটগুলো কক্ষপথে পৌঁছায়নি।

পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, ইউনিয়াও অ্যারোস্পেস টেকনোলজি আগামী বছরের মধ্যে তার 90-স্যাটেলাইট ইউনিয়াও-1 নক্ষত্রপুঞ্জ সম্পূর্ণ করতে এই বছর প্রায় 40টি উপগ্রহ উৎক্ষেপণের পরিকল্পনা করেছিল।

"আমাদের নক্ষত্রমণ্ডল একটি বিদেশী একচেটিয়া ভাঙ্গবে এবং বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ দেশগুলিতে উচ্চ-রেজোলিউশন, উচ্চ-নির্ভুলতা এবং সর্ব-স্কেল আবহাওয়া পর্যবেক্ষণ এবং ভূমিকম্পের পূর্ব সতর্কতা পরিষেবা প্রদান করবে," ইউনিয়াও এরোস্পেস প্রতিনিধি জানুয়ারিতে তিয়ানজিন ডেইলিকে বলেছেন।

2019 সালে, iSpace হাইপারবোলা-1 এর সাথে পৃথিবীর কক্ষপথে পৌঁছানোর জন্য চীনের প্রথম ব্যক্তিগত রকেট কোম্পানি হয়ে ওঠে। কিন্তু তারপর থেকে টানা তিনবার ব্যর্থ হয়েছে রকেটটি। প্রথম পর্যায়ের স্টিয়ারিং ফিন ক্ষতিগ্রস্ত হওয়া থেকে শুরু করে দ্বিতীয় পর্যায়ের উচ্চতা নিয়ন্ত্রণ ব্যবস্থায় জ্বালানি ফাঁস হওয়া পর্যন্ত সমস্যাগুলি রয়েছে।

এই মাসের শুরুর দিকে একটি শক্তিশালী চীনা রকেট কাঠামোগত ব্যর্থতার কারণে একটি স্থল পরীক্ষার সময় "দুর্ঘটনাজনিত উৎক্ষেপণের" পরে বিধ্বস্ত হয়, তার কোম্পানি স্পেস পাইওনিয়ার জানিয়েছে।

স্পেস পাইওনিয়ার, বেইজিং তিয়ানবিং টেকনোলজি নামেও পরিচিত, বলেছে যে তিয়ানলং-3 রকেটটি অপ্রত্যাশিতভাবে 1 জুলাই হেনান প্রদেশের গঙ্গি কাউন্টির একটি সুবিধায় স্ট্যাটিক-ফায়ার পরীক্ষার সময় চালু হয়েছিল।

রকেটের নয়টি ইঞ্জিন, যাকে দেশের সবচেয়ে শক্তিশালী বলে উল্লেখ করা হয়েছে, "রকেটের বডি এবং টেস্ট প্ল্যাটফর্মের মধ্যে সংযোগে কাঠামোগত ব্যর্থতার কারণে" গুলি চালানো হয়েছিল এবং তুলে নেওয়া হয়েছিল, সংস্থাটি বলেছে।

স্পেস পাইওনিয়ার হল বেশ কয়েকটি প্রাইভেট এরোস্পেস কোম্পানীর মধ্যে একটি যেগুলি স্পেসএক্স-এর স্টারলিঙ্কের সাথে তুলনীয় চীনকে তার নিজস্ব উপগ্রহ নক্ষত্রমণ্ডলীকে একত্রিত করতে সাহায্য করার জন্য মাঝারি-লিফট, পুনরায় ব্যবহারযোগ্য রকেট তৈরি করছে।