বেইজিং/তাইপেই, স্ব-শাসিত দ্বীপের নতুন রাষ্ট্রপতির পরে "বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপের" প্রতিশোধ হিসেবে চীনা সেনাবাহিনী বৃহস্পতিবার তাইওয়ানের চারপাশে একটি বিশাল দুই-দা "শাস্তি মহড়া" শুরু করেছে, যার মধ্যে সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী এবং রকেট বাহিনী রয়েছে। লাই চিং-তে বেইজিংয়ের সার্বভৌমত্বের দাবি প্রত্যাখ্যান করেছেন।

চীনা পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড (পিএলএ) বৃহস্পতিবার সকাল ৭:৪৫ মিনিটে তাইওয়ান দ্বীপকে ঘিরে যৌথ সামরিক মহড়া শুরু করেছে, রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে।

চীন তাইওয়ানকে একটি বিদ্রোহী প্রদেশ হিসেবে দেখে যেটিকে মূল ভূখণ্ডের সাথে জোর করেও একত্রিত করতে হবে।

তাইওয়ান স্ট্রেইট দেখাশোনাকারী পিএলএ ইস্টার্ন থিয়েটার কমান্ডের মুখপাত্র লি শি বলেছেন, "তাইওয়ানের স্বাধীনতা" বাহিনীর বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ডের জন্য কঠোর শাস্তি এবং বহিরাগত শক্তির হস্তক্ষেপ ও উস্কানির বিরুদ্ধে কঠোর সতর্কতা হিসেবেও এই মহড়া কাজ করে। ”

তাইওয়ান প্রণালী, তাইওয়ান দ্বীপের উত্তর, দক্ষিণ এবং পূর্বে, সেইসাথে কিনমেন, মাতসু, উকিউ এবং ডংগিন দ্বীপের আশেপাশের অঞ্চলে মহড়া চালানো হচ্ছে।

লাই, 64, উইলিয়াম লাই নামেও পরিচিত, যিনি এই বছরের জানুয়ারির রাষ্ট্রপতি নির্বাচনে তম জনপ্রিয় ভোটে জয়লাভ করার পরে তার স্বাধীনতা-লেনিন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) সহকর্মী সাই ইং-ওয়েনের স্থলাভিষিক্ত হন, অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে তম রাষ্ট্রপতি হিসাবে শপথ নেন সোমবার তাইপেইতে।

তার নো-হোল্ড-বাধিত উদ্বোধনী বক্তৃতায়, লাই দ্বীপে হুমকি বন্ধ করার জন্য চীনকে আহ্বান জানান, তাইওয়ান প্রণালীতে স্থিতাবস্থা বজায় রাখার প্রতিশ্রুতি দেন এবং বেইজিংকে শান্তির জন্য যৌথভাবে কাজ করার আহ্বান জানান।

লাই বলেছিলেন যে তার সরকার চারটি প্রতিশ্রুতি (জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র এবং স্বাধীনতা) মেনে চলবে এবং অবাধ্যতা বা দাসত্ব ছাড়াই স্থিতিশীলতা বজায় রাখবে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবি লাইকে পাল্টা জবাব দিয়ে বলেছেন: "তাইওয়ানের স্বাধীনতা একটি শেষ পরিণতি"।

"যে অজুহাত বা ব্যানারের অধীনে এটি অনুসরণ করা হোক না কেন, তাইওয়ানের স্বাধীনতার জন্য ধাক্কা ব্যর্থ হবে," ওয়াং এখানে একটি মিডিয়া ব্রিফিংয়ে বলেছেন, লাইয়ের মন্তব্যের প্রতিক্রিয়া।

তাইওয়ান দ্বীপের রাজনৈতিক পরিস্থিতি যেভাবেই পরিবর্তিত হোক না কেন, এটি ঐতিহাসিক এবং আইনগত তথ্যের কোন পরিবর্তন করবে না যে তাইওয়ান স্ট্রাইয়ের উভয় পক্ষই এক চীনের অন্তর্গত এবং ঐতিহাসিক প্রবণতা যে চীন অবশেষে পুনরায় একত্রিত হবে এবং অনিবার্যভাবে পুনরায় একীভূত হবে, ওয়াং বলেছেন

চীন দাবি করে যে তাইওয়ানের বিচ্ছিন্ন দেশ এটির অংশ এবং এর সাথে কূটনৈতিক সম্পর্ক রয়েছে এমন সমস্ত দেশের জন্য 'এক চীন' নীতি অনুসরণ করা বাধ্যতামূলক করে যা কার্যকরভাবে বলে যে তাইওয়ান চীনের অংশ।

লি শি বলেন, বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী এবং থিয়েটার কমান্ডের রক ফোর্স সহ সামরিক পরিষেবাগুলিকে যৌথ মহড়ার কোড-নাম-জয়েন্ট সোর্ড-2024A পরিচালনার জন্য একত্রিত করা হচ্ছে।

এই মহড়ায় যৌথ সমুদ্র-বায়ু যুদ্ধ-প্রস্তুতি টহল, যৌথ দখল বা ব্যাপক যুদ্ধক্ষেত্র নিয়ন্ত্রণ এবং মূল লক্ষ্যবস্তুতে যৌথ নির্ভুল হামলার উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে, লি বলেন, এই মহড়ায় তাইওয়ান দ্বীপের আশেপাশের অঞ্চলে জাহাজ এবং বিমানের টহল বন্ধ করা জড়িত। এবং কমান্ডের তম বাহিনীর যৌথ বাস্তব যুদ্ধ ক্ষমতা পরীক্ষা করার জন্য দ্বীপ চেইনের ভিতরে এবং বাইরে সমন্বিত অপারেশন।

মুখপাত্র বলেছেন যে মহড়াগুলি "তাইওয়ানের স্বাধীনতা" বাহিনীর তম বিচ্ছিন্নতাবাদী কাজের জন্য একটি কঠোর শাস্তি এবং বহিরাগত শক্তির হস্তক্ষেপ ও উস্কানির বিরুদ্ধে কঠোর সতর্কতা হিসাবে কাজ করে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে মহড়াকে উস্কানিমূলক বলে অভিহিত করেছে যা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকে ব্যাহত করে, নৌ, এআই এবং স্থল বাহিনী পাশে রয়েছে, হংকং-ভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস জানিয়েছে।

বৃহস্পতিবারের মহড়াগুলি 2022 সালের আগস্টে মার্কিন হাউসের স্পিকার ন্যান্সি পেলোসির দ্বীপে সফরে আপত্তি জানাতে শক্তি প্রদর্শন হিসাবে তাইওয়ানের চারপাশে চীনের ব্যাপক শক্তি সংগ্রহের অনুরূপ।

পেলোসি হলেন প্রথম সর্বোচ্চ পদমর্যাদার আমেরিকান কর্মকর্তা যিনি একাত্মতা প্রকাশ করতে তাইপেই যান।

2022 সালের সামরিক মহড়ার সময় বেশ কিছু দিন ধরে, কিছু ক্ষেপণাস্ত্র চীন তাইওয়ানকে উপড়ে ফেলেছিল এবং তাইপেইয়ের বিরুদ্ধে বেইজিংয়ের সামরিক পদক্ষেপের সম্ভাবনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল।