সিডেনি, সমস্ত সিস্টেম আজ রাতে চীনের সাবধানে পরিকল্পিত চন্দ্র অন্বেষণ কর্মসূচির পরবর্তী পদক্ষেপের প্রবর্তনের জন্য "যান"। একটি শক্তিশালী লোন 5 মার্চ রকেটের উপরে স্থাপন করা, চাং'ই 6 মিশনটি 7:30pm AEST এ দক্ষিণ হাইনান দ্বীপের ওয়েনচাং স্প্যাক লঞ্চ সাইট থেকে যাত্রা করবে।

এটি চাঁদ অন্বেষণের ক্রমবর্ধমান ভিড় এবং প্রতিযোগিতামূলক অঙ্গনে বেশ কয়েকটি "প্রথম" প্রদানের লক্ষ্য রাখে।

2019 সালে Chang'e 4 সফলভাবে প্রথম স্পর্শ করার পরে, Chang'e 6 হবে চন্দ্রের দূরবর্তী স্থানে অবতরণ করার দ্বিতীয় মিশন।এটি চীনের সফল এবং দীর্ঘস্থায়ী চন্দ্র অন্বেষণ কর্মসূচির সর্বশেষ মিশন, যার লক্ষ্য প্রতিটি মিশনের সাথে নতুন প্রযুক্তিগত অগ্রগতি প্রমাণ করা। এবং এই সময়, এটি আন্তর্জাতিক সহযোগিতার একটি অনুপ্রেরণামূলক কীর্তি।

চাঁদের দূরে কি আছে?

মহাকাশযানটি মূলত পূর্ববর্তী মিশন Chang'e 5-এর ব্যাকআপ হিসাবে তৈরি করা হয়েছিল - যা 2020 সালে চাঁদের নিকটবর্তী দিক থেকে 1.73 কিলোগ্রাম চন্দ্র রেগোলিট (মাটি) সফলভাবে ফিরিয়ে এনেছিল।যাইহোক, Chang'e 6 মিশন প্যারামিটারগুলি আরও উচ্চাভিলাষী এবং বৈজ্ঞানিকভাবে অনেক বেশি প্রত্যাশিত। এটাও একটা জটিল মিশন। এর চারটি পৃথক মহাকাশযানকে অবশ্যই চাঁদের দূর থেকে 2 কেজি পর্যন্ত রেগোলিথ সফলভাবে ফিরে আসার জন্য ঘনিষ্ঠ সমন্বয়ে কাজ করতে হবে।

পৃথিবীতে আমাদের সুবিধার স্থান থেকে, চাঁদের দূরের দিকটি কখনই দেখা যায় না। পৃথিবী-চাঁদ সিস্টেম জোয়ারের সাথে লক করা হয়েছে: যদিও উভয়ই ঘোরে, আমরা সর্বদা চাঁদের একই অর্ধেকের মুখোমুখি হই।

1959 সালে সোভিয়েত ইউনিয়নের লুনা 3 প্রোব যখন চাঁদের দিকের প্রথম চিত্রগুলি ফিরিয়ে দেয়, তখন তারা একটি ভারী গর্তযুক্ত পৃষ্ঠ দেখায়। এটি পরিচিত কাছাকাছি দিক থেকে বেশ ভিন্ন।NASA-এর অ্যাপোল মিশনের দ্বারা প্রত্যাবর্তিত নমুনার সাথে মিলিত এই পকমার্কযুক্ত চেহারাটি জনপ্রিয় "লেট হেভি বোম্বারমেন্ট" তত্ত্বের জন্য কিছু সমর্থন প্রদান করে যদিও এই তত্ত্বটি সর্বজনীনভাবে গৃহীত হয় না, এর প্রবক্তারা পরামর্শ দেন যে বিপুল সংখ্যক উল্কা এবং গ্রহাণু সৌরজগতকে প্রভাবিত করতে পারে। পাথুরে গ্রহ (এবং তাদের চাঁদ) তাদের গঠনের প্রাথমিক পর্যায়ে।

Chang'e 6 এর লক্ষ্য প্রাচীনতম চন্দ্রের প্রভাবের গর্ত, সাউত পোল-আইটকেন অববাহিকা থেকে নমুনা সংগ্রহ করা। চাঁদে সাম্প্রতিক অনেক মিশন লুনা দক্ষিণ মেরু অঞ্চলকে লক্ষ্য করেছে। এটি, আংশিকভাবে, এলাকার অন্ধকার গর্তগুলিতে জলের বরফের আবিষ্কার এবং ভবিষ্যতের চন্দ্র ঘাঁটির জন্য এর সম্ভাব্য শোষণ দ্বারা চালিত হয়েছিল।

এই আসন্ন নমুনা প্রত্যাবর্তনের সাথে, আমরা এখন চন্দ্রের দূরবর্তী দিকটি কী দিয়ে তৈরি এবং এর বয়স শিখতে খুব কাছাকাছি চলে যাচ্ছি। এটা আগের চেয়ে আরো বিস্তারিত প্রদান করবে. এটি আমাদের সৌরজগতের প্রাথমিক ইতিহাস এবং লেট হেভি বোম্বারমেন্ট তত্ত্বটি পুনর্বিবেচনার প্রয়োজন কিনা তা সত্যিই বুঝতে সাহায্য করতে পারে।সীমানা ছাড়া বিজ্ঞান

পুনরুদ্ধার করা যেকোনো নমুনা গভীরভাবে বিশ্লেষণের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে শেয়ার করা হবে, ঠিক যেমন Chang'e 5 নমুনা এবং চীনের অন্যান্য মহাকাশ বিজ্ঞান মিশনের ডেটা - এর সাম্প্রতিক উচ্চ-রেজোলিউশন মুন অ্যাটলাস সহ।

বর্ধিত ভূ-রাজনৈতিক উত্তেজনার বর্তমান যুগে, Chang'e 6 মিশন গঠনমূলক আন্তর্জাতিক সহযোগিতার একটি বিরল উদাহরণ। ফ্রান্স, ইতালি, পাকিস্তান এবং সুইডেনের সাহায্যে প্রোব বহনকারী যন্ত্রপাতি। ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA) এর অর্থায়নে সুইডিস পেলোড তৈরি করা হয়েছিল।মহাকাশ মিশন শুধুমাত্র একটি উদাহরণ হিসাবে, চীনা বিজ্ঞানীরা দ্রুত স্থল অর্জন করছে এবং ক্রমবর্ধমান বিশ্বব্যাপী বৈজ্ঞানিক সাফল্যে নেতৃত্ব দিচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তিতে চীনাদের দক্ষতা এখন এমন পর্যায়ে পৌঁছেছে যা আন্তর্জাতিক সহযোগী এবং প্রতিযোগীদের দ্বারা আর উপেক্ষা করা যাবে না।

তবুও ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিকভাবে ভরা পরিবেশে বাস্তব-বিশ্বের সীমাবদ্ধতাগুলি বিজ্ঞানী হিসাবে আমাদের কাজকে প্রভাবিত করে, আন্তর্জাতিকভাবে সহকর্মীদের মধ্যে কী ভাগ করা যেতে পারে তা প্রভাবিত করে এবং আমাদের ব্যবহারিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে অবশ্যই ফ্যাক্টর করা উচিত।

জাতীয় স্বার্থ রক্ষা এবং ধারণার অবাধ প্রবাহের মধ্যে একটি সতর্ক ভারসাম্য বজায় রাখা গুরুত্বপূর্ণ যা শেষ পর্যন্ত বৈজ্ঞানিক সাফল্যের দিকে নিয়ে যেতে পারে।প্রতিটি বৈজ্ঞানিক বিনিময় এমন একটি স্তরে পৌঁছায় না যা জাতীয় নিরাপত্তা বা বিদেশী হস্তক্ষেপের সতর্কতাকে ট্রিগার করে। অস্ট্রেলিয়া সরকারের বৈদেশিক সম্পর্ক নীতির ব্যাখ্যা করতে, "আমরা যেখানে পারি সেখানে সহযোগিতা করুন; যেখানে আমাদের অবশ্যই সংযম অনুশীলন করতে হবে”। চেঞ্জ'6 মিশন এই ধরনের উৎপাদনশীল আন্তর্জাতিক অংশীদারিত্বের একটি চমৎকার উদাহরণ। (কথোপকথন) এএমএস