অভ্যন্তরীণ মঙ্গোলিয়া স্বায়ত্তশাসিত অঞ্চলের বায়ান ওবো ডিপোজিটে ওবোনিওবাইট এবং স্ক্যান্ডিও-ফ্লুরো-ইকারম্যানাইট নামে দুটি নতুন নিওবিয়াম-স্ক্যান্ডিয়াম খনিজ আবিষ্কৃত হয়েছিল।

সিএএস ইনস্টিটিউট অফ জিওলজি অ্যান্ড জিওফিজিক্স, ইনার মঙ্গোলিয়া বাওতু স্টিল ইউনিয়ন কোং লিমিটেড, বাওটু রিসার্চ ইনস্টিটিউট অফ রেয়ার আর্থস এবং সেন্ট্রাল সাউথ ইউনিভার্সিটির মধ্যে সহযোগিতার মাধ্যমে এই আবিষ্কারটি করা হয়েছে, সিএএস প্রচার কার্যালয় সিনহুয়া সংবাদ সংস্থাকে নিশ্চিত করেছে বৃহস্পতিবার।

সিএএস ইনস্টিটিউট অফ জিওলজি অ্যান্ড জিওফিজিক্সের পক্ষে লি জিয়ানহুয়া, একজন সিএএস শিক্ষাবিদ, ফলাফলগুলি ঘোষণা করেছেন, উল্লেখ করেছেন যে ইন্টারন্যাশনাল মিনারোলজিকাল অ্যাসোসিয়েশন তাদের নতুন খনিজ হিসাবে তাদের মর্যাদা নিশ্চিত করেছে এবং তাদের নামকরণ অনুমোদন করেছে, সিএএস প্রেস রিলিজ অনুসারে।

নিওবিয়াম এবং স্ক্যান্ডিয়াম উভয়ই অত্যন্ত বিরল কৌশলগতভাবে সমালোচনামূলক ধাতু। নিওবিয়াম প্রধানত বিশেষ স্টিল, সুপারকন্ডাক্টিং উপকরণ এবং মহাকাশ শিল্পে ব্যবহৃত হয়, যখন স্ক্যান্ডিয়াম ব্যাপকভাবে অ্যালুমিনিয়াম-স্ক্যান্ডিয়াম অ্যালয় এবং কঠিন অক্সাইড জ্বালানী কোষে ব্যবহৃত হয়।

লি বলেন যে নতুন খনিজগুলিতে মূল্যবান উপাদান রয়েছে যা নতুন উপকরণ, নতুন শক্তি, তথ্য প্রযুক্তি, মহাকাশ, জাতীয় প্রতিরক্ষা এবং সামরিক শিল্পের মতো ক্ষেত্রে উল্লেখযোগ্য প্রয়োগ রয়েছে এবং দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

লি জিয়াও, ইনার মঙ্গোলিয়া বাওটু স্টিল ইউনিয়ন কোং লিমিটেডের জেনারেল ম্যানেজার, চীনের একটি প্রধান ইস্পাত প্রস্তুতকারক, বলেছেন যে বায়ান ওবোতে প্রচুর খনিজ সম্পদ রয়েছে, যেমন লোহা, নাইওবিয়াম, স্ক্যান্ডিয়াম, থোরিয়াম এবং ফ্লোরাইট।

1959 সাল থেকে, এই আমানতে 18টি নতুন খনিজ আবিষ্কৃত হয়েছে এবং ওবোনিওবাইট এবং স্ক্যান্ডিও-ফ্লুরো-একারম্যানাইট এখানে আবিষ্কৃত 19তম এবং 20তম, লি জিয়াও বলেছেন।

সিএএস ইনস্টিটিউট অব জিওলজি অ্যান্ড জিওফিজিক্সের গবেষক ফ্যান হংরুই বলেন, ওবোনিওবাইট হলুদ-বাদামী থেকে বাদামি রঙের। এটি প্লেটের মতো এবং আকারে 20 থেকে 100 মাইক্রোমিটার পর্যন্ত।

Scandio-fluoro-eckermannite হল চীনে আবিষ্কৃত স্ক্যান্ডিয়াম ধারণকারী প্রথম খনিজ। চীনের খনিজ আমানতের অধ্যয়নে অসামান্য অবদানের জন্য CAS শিক্ষাবিদ ঝাই মিংগুয়ের নামানুসারে এর নামকরণ করা হয়েছে। এটি ফ্যাকাশে হলুদ বা হালকা নীল এবং কলামার, যার আকার 350 মাইক্রোমিটার পর্যন্ত, ফ্যান বলেছেন।