ঘৃণাত্মক বক্তৃতা প্রতিরোধের আন্তর্জাতিক দিবসে তার বার্তায়, জাতিসংঘের প্রধান মঙ্গলবার বলেছিলেন যে ঘৃণামূলক বক্তব্য "বৈষম্য, অপব্যবহার, সহিংসতা, সংঘাত এবং এমনকি মানবতার বিরুদ্ধে অপরাধের চিহ্নিতকারী"।

"বিদ্বেষপূর্ণ বক্তব্যের কোন গ্রহণযোগ্য স্তর নেই; আমাদের সকলকে অবশ্যই এটি সম্পূর্ণরূপে নির্মূল করতে কাজ করতে হবে," তিনি যোগ করেছেন।

সাম্প্রতিক মাসগুলোতে অনলাইনে ইহুদি-বিদ্বেষী এবং মুসলিম-বিদ্বেষী বিদ্বেষমূলক বক্তব্য এবং প্রভাবশালী নেতাদের প্রকাশ্যে মন্তব্যে উত্থান হয়েছে উল্লেখ করে গুতেরেস বলেন, আজ ঘৃণাত্মক বক্তৃতা বিস্তৃত গোষ্ঠীকে লক্ষ্য করে, প্রায়ই জাতি, জাতি, ধর্মের ভিত্তিতে। , বিশ্বাস, বা রাজনৈতিক সংশ্লিষ্টতা, সিনহুয়া সংবাদ সংস্থা রিপোর্ট করেছে।

"ঘৃণাত্মক বক্তৃতা নারী, উদ্বাস্তু, অভিবাসী, লিঙ্গ-বৈচিত্র্য এবং ট্রান্স মানুষ এবং সংখ্যালঘুদের বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে," তিনি জোর দিয়ে বলেন, এটি ডিজিটাল প্ল্যাটফর্ম এবং সরঞ্জামগুলির শক্তি দ্বারা ব্যাপকভাবে প্রসারিত হয়েছে যা এটিকে সীমানা এবং সংস্কৃতি জুড়ে ছড়িয়ে দিতে সক্ষম করে। .

আন্তর্জাতিক আইনের অধীনে দেশগুলির একটি বাধ্যবাধকতা রয়েছে যাতে ঘৃণার প্ররোচনা প্রতিরোধ ও মোকাবেলা করা যায় এবং বৈচিত্র্য, পারস্পরিক বোঝাপড়া এবং সংহতি উন্নীত করা যায় এবং জাতিসংঘের কৌশল এবং ঘৃণামূলক বক্তৃতা সংক্রান্ত কর্মপরিকল্পনা এই দুর্যোগের কারণ এবং প্রভাব উভয়ই মোকাবেলা করার জন্য একটি কাঠামো প্রদান করে, গুতেরেস বলেছেন।

জাতিসংঘ বর্তমানে এই বিষয়গুলি সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণকারীদের গাইড করার জন্য তথ্য সততার জন্য বৈশ্বিক নীতি তৈরি করছে, তিনি যোগ করেছেন।

"যেহেতু তরুণরা প্রায়শই ঘৃণামূলক বক্তব্য দ্বারা সবচেয়ে বেশি প্রভাবিত হয়, বিশেষ করে অনলাইনে, তরুণদের অবশ্যই সমাধানের অংশ হতে হবে," গুতেরেস জোর দিয়ে উল্লেখ করেছেন, "তরুণদের অংশগ্রহণ ... ঘৃণা থেকে মুক্ত পাবলিক এবং অনলাইন স্পেস তৈরি করতে গুরুত্বপূর্ণ বক্তৃতা।"

জাতিসংঘ প্রধান বলেছেন, সরকার, স্থানীয় কর্তৃপক্ষ, ধর্মীয়, কর্পোরেট এবং সম্প্রদায়ের নেতাদের অবশ্যই সহনশীলতা, বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তি প্রচারের ব্যবস্থায় বিনিয়োগ করতে হবে এবং ঘৃণাত্মক বক্তব্যকে এর সব রূপেই চ্যালেঞ্জ করতে হবে।

"যেহেতু আমরা ঘৃণাত্মক বক্তৃতা প্রতিরোধের জন্য আন্তর্জাতিক দিবস পালন করি, আসুন আমরা সকলে মানবাধিকার শিক্ষার প্রসারে কাজ করি, তরুণদের গণতান্ত্রিক সিদ্ধান্ত গ্রহণে আনতে এবং অসহিষ্ণুতা, বৈষম্য, কুসংস্কার এবং স্টেরিওটাইপ যেখানেই পাওয়া যায় তার বিরুদ্ধে কাজ করি," তিনি উপসংহারে বলেছিলেন।