লন্ডন, গবেষক এবং শিল্পীরা ভারতে অদৃশ্য বায়ু দূষণকে দৃশ্যমান করার জন্য তথাকথিত "আলোর সাথে পেইন্টিং" আন্তর্জাতিক প্রকল্পের জন্য বাহিনীতে যোগ দিয়েছেন, যা জনসংখ্যার জন্য স্বাস্থ্যের ঝুঁকিগুলি প্রদর্শন করে৷

ডিজিটাল লাইট পেইন্টিং এবং কম দামের বায়ু দূষণ সেন্সরকে একত্রিত করে, বৈজ্ঞানিক দল স্থানীয় সম্প্রদায়ের মধ্যে বিতর্কের জন্ম দেওয়ার জন্য - ভারত, ইথিওপিয়া এবং যুক্তরাজ্য - তিনটি দেশের শহরগুলিতে দূষণের মাত্রার ফটোগ্রাফিক প্রমাণ তৈরি করেছে৷

বুধবার 'নেচার কমিউনিকেশনস আর্থ অ্যান্ড এনভায়রনমেন্ট'-এ প্রকাশিত তাদের ফলাফলগুলি দেখায় যে কীভাবে 'উইন্ডস অফ দ্য অ্যানথ্রোপসিন' উদ্যোগের অংশ হিসাবে তোলা ছবিগুলি বায়ু দূষণের প্রভাব সম্পর্কে আলোচনাকে অনুপ্রাণিত করেছে।ছবিতে দুটি শিশুর খেলার মাঠ রয়েছে 500 কিলোমিটার দূরে ভারতে - একটি শহুরে দিল্লিতে, অন্যটি গ্রামীণ পালমপুরে - পালমপুর খেলার মাঠে কণা পদার্থের (PM2.5) মানগুলি দিল্লিতে পরিমাপ করা 12.5 গুণ কম ছিল।

"বায়ু দূষণ হল প্রধান বৈশ্বিক পরিবেশগত ঝুঁকির কারণ।" চিত্তাকর্ষক ছবি তৈরি করতে আলো দিয়ে আঁকার মাধ্যমে, আমরা মানুষকে বিভিন্ন প্রেক্ষাপটে বায়ু দূষণের তুলনা করার একটি সহজ উপায় প্রদান করি - এমন কিছু তৈরি করা যা মূলত অদৃশ্য, দৃশ্যমান ছিল," বলেছে বিশ্ববিদ্যালয় বার্মিংহাম এবং সহ-লেখক। বলেছেন পরিবেশ বিজ্ঞানী অধ্যাপক ফ্রান্সিস পোপ। শিল্পী রবিন দামের সাথে প্রকল্পের নির্মাতা।

"Airs of the Anthropocene বায়ু দূষণের বিষয়ে আলোচনার জন্য স্থান এবং স্থান তৈরি করে, শিল্পকে একটি প্রক্সি হিসাবে ব্যবহার করে যোগাযোগ এবং বায়ু দূষণ সম্পর্কিত বিষয়গুলি সম্পর্কে সংলাপ তৈরি করে," তিনি বলেন।বায়ু দূষণ ইথিওপিয়ার অবস্থানগুলির মধ্যে নাটকীয়ভাবে পরিবর্তিত হয় - একটি রান্নাঘর যা খাবার তৈরি করতে বায়োমাস স্টোভ ব্যবহার করে যেখানে ঘরে PM2.5 ঘনত্ব আশেপাশের বাইরের পরিবেশে পরিমাপ করা তুলনায় 20 গুণ বেশি।

ওয়েলসে, টাটা স্টিলের মালিকানাধীন পোর্ট ট্যালবোট স্টিলওয়ার্কের চারপাশে বায়ু দূষণের বড় পরিবর্তনগুলি প্রকাশ করেছে যে গ্রীষ্মের সন্ধ্যায় বায়ুর গুণমান পর্যবেক্ষণ এবং হালকা পেইন্টিং প্রতি ঘন্টার গড় মান থেকে PM 2.5 এর বেশি ঘনত্ব পরিমাপ করেছে। কণা পদার্থ, বা পিএম, বায়ু দূষণকারী বেশিরভাগ মানুষের অসুস্থতা এবং মৃত্যুর জন্য দায়ী। এটি শারীরিক স্বাস্থ্যের উপর অনেক প্রভাব ফেলে এবং হৃদরোগ, স্ট্রোক এবং ক্যান্সার সহ রোগের জন্য দায়ী।

"আলোর সাথে পেইন্টিং" দল PM ভর ঘনত্ব পরিমাপ করতে কম খরচে বায়ু দূষণ সেন্সর ব্যবহার করেছে। PM ঘনত্ব বাড়ার সাথে সাথে আরও দ্রুত ফ্ল্যাশ করার জন্য প্রোগ্রাম করা চলমান LED অ্যারে নিয়ন্ত্রণ করতে সেন্সর থেকে রিয়েল-টাইম সংকেত প্রয়োজন।"বায়ু দূষণের একটি চাক্ষুষ উপলব্ধি প্রদান করে যা এমন লোকেদের কাছে অ্যাক্সেসযোগ্য যা অগত্যা একটি বৈজ্ঞানিক পটভূমি নেই, হালকা পেইন্টিং পদ্ধতিটি প্রদর্শন করতে পারে যে বায়ু দূষণের মাত্রাগুলি পরিচালনা করা মানুষের দৈনন্দিন জীবনে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে।" "হয়তো," শেয়ার করেছেন ফটোগ্রাফার প্রাইস। একটি দীর্ঘ এক্সপোজার ফটোগ্রাফ শিল্পী ক্যামেরার সামনে এলইডি অ্যারে সরানোর মাধ্যমে তুলেছেন, ফ্ল্যাশটি ফটোগ্রাফে একটি বিন্দু হয়ে উঠেছে।

শিল্পী ফটোতে দৃশ্যমান নয় কারণ তারা চলমান, কিন্তু LED থেকে আলোর ঝলক দৃশ্যমান কারণ তারা উজ্জ্বল। ফটোগ্রাফে যত বেশি আলোর বিন্দু দেখা যায়, পিএমের ঘনত্ব তত বেশি।

বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের সহ-লেখক কার্লো লুইউ মন্তব্য করেছেন: "চিত্রের শক্তির জন্য ধন্যবাদ, আমরা মানুষের আবেগকে উস্কে দিতে পারি - সচেতনতা বাড়াতে এবং মানুষকে তাদের দৃষ্টিভঙ্গি ভাগ করে নিতে এবং বায়ু দূষণ মোকাবেলায় পদক্ষেপ নিতে অনুপ্রাণিত করতে পারি৷ "লস অ্যাঞ্জেলেস, বেলফাস্ট এবং বার্মিংহামের গ্যালারি শোতে দ্য উইন্ডস অফ দ্য অ্যানথ্রোপোসিন প্রকল্পটি প্রদর্শিত হয়েছে৷ জাতিসংঘের অভিবাসন সংস্থা (আইওএম), যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন দ্বারা বায়ু দূষণ সচেতনতা বৃদ্ধিতেও প্রকল্পটি ব্যবহার করা হয়েছে৷ অফিস (এফসিডিও) এবং ইউএন-হ্যাবিট্যাট, যা প্রদর্শনের জন্য চারটি দূষণের আলোর ছবি এবং পাঠ্য তৈরি করেছে। কাজ শুরু করেছে। উগান্ডার কাম্পালায়।

বায়ু দূষণ পরিবেশ এবং মানব স্বাস্থ্য উভয়ের জন্য প্রধান হুমকি এবং বিশ্বব্যাপী মৃত্যুর একটি প্রধান কারণ হিসাবে বিবেচিত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অনুমান করে যে বিশ্বব্যাপী জনসংখ্যার 99 শতাংশ দূষিত বাতাসে শ্বাস নেয়, যার ফলে প্রতি বছর বিশ্বব্যাপী প্রায় 7 মিলিয়ন অকাল মৃত্যু ঘটে।"পরিস্থিতিটি এশিয়াতে বিশেষভাবে চ্যালেঞ্জিং, যেখানে বায়ু দূষণ ভারত এবং চীনের মতো দেশে অনেক বায়ুর গুণমান নীতি এবং ক্রিয়াকলাপ সত্ত্বেও একটি প্রধান সমস্যা হিসাবে রয়ে গেছে।" আফ্রিকান দেশগুলি গত পাঁচ দশকে বায়ু মানের উল্লেখযোগ্য অবনতি অনুভব করেছে," বার্মিংহাম বিবৃতি উল্লেখ করা হয়েছে।