বর্তমানে, এথেন্সে 13,661টি ট্যাক্সির মধ্যে মাত্র 100টিই বৈদ্যুতিক। বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, বুধবার আনুষ্ঠানিকভাবে চালু করা একটি কর্মসূচির লক্ষ্য হল আগামী 18 মাসের মধ্যে রাষ্ট্র ও বেসরকারি খাতের সহায়তার মাধ্যমে এই সংখ্যাটি কমপক্ষে 1,000-এর উপরে উন্নীত করা।

ক্রিস্টোস বলেন, বিদ্যমান গ্রিন ট্যাক্সি স্কিমের অধীনে, যা গত বছর ঘোষণা করা হয়েছিল এবং 2025 সালে মেয়াদ শেষ হবে, ট্যাক্সি ড্রাইভাররা 22,500 ইউরো (24,189 মার্কিন ডলার) পর্যন্ত ভর্তুকি পেতে পারে, যা একটি নতুন বৈদ্যুতিক ট্যাক্সির খরচের প্রায় 40 শতাংশ। স্টাইকোরা, অবকাঠামো ও পরিবহন মন্ত্রী মো.

"এটি পুনরুদ্ধার এবং স্থিতিস্থাপক তহবিল দ্বারা অর্থায়ন করা হয়, এবং বাজেটটি 1,770টি পর্যন্ত পুরানো, দূষণকারী ট্যাক্সিগুলিকে বৈদ্যুতিক দিয়ে প্রতিস্থাপন করতে পারে। পূর্বশর্ত হল পুরানো গাড়ি প্রত্যাহার করা," তিনি বলেছিলেন।

মোট 40 মিলিয়ন ইউরো (42.8 মিলিয়ন ডলার) পাওয়া যায়। এ পর্যন্ত মাত্র ১০০টি আবেদন জমা পড়েছে বলে জানান তিনি।

গতি বাড়ানোর জন্য, রাষ্ট্রের সাথে সমন্বয় করে বেসরকারী খাত দ্বারা জ্যাপ ট্যাক্সি ক্লাব নামে একটি সম্পূরক প্রোগ্রাম তৈরি করা হয়েছিল। এটি ট্যাক্সি ড্রাইভারদের গ্রীসের অন্যতম সিস্টেমিক ব্যাঙ্ক, ন্যাশনাল ব্যাঙ্কের লিজিং শাখার লিজিং প্রস্তাবের মাধ্যমে পদক্ষেপ নেওয়ার জন্য প্রয়োজনীয় অতিরিক্ত তহবিল সরবরাহ করে।

রাষ্ট্রীয় ভর্তুকি সহ একটি মাসিক ফি সহ, ট্যাক্সি ড্রাইভাররা অবশেষে কয়েক মাসের মধ্যে একটি নতুন বৈদ্যুতিক গাড়ির মালিক হতে পারে। তারা চাইনিজ বিওয়াইডি সহ সাতটি কোম্পানির তৈরি গাড়ির মধ্যে বেছে নিতে পারে।

গ্রিন ট্যাক্সি প্রোগ্রামের সমান্তরালে, অবকাঠামো এবং পরিবহন মন্ত্রক অ-পেশাদারদের দ্বারা বৈদ্যুতিক গাড়ি কেনার জন্য ভর্তুকি দেয় এবং ইতিমধ্যেই প্রায় 28 মিলিয়ন ইউরো (30 মিলিয়ন ডলার) বরাদ্দ করা হয়েছে, তারা বলেছে।