পানাজি, গোয়ায় পর্যটনের প্রচারের জন্য খসড়া বিলের লক্ষ্য হল রাজস্ব ফাঁস বন্ধ করা এবং সেক্টরে শৃঙ্খলা আনা, স্টেকহোল্ডারদের প্রত্যাশা পূরণ করা, সোমবার রাজ্যের পর্যটন মন্ত্রী রোহান খাঁতে বলেছেন।

পানাজিতে একটি সংবাদ সম্মেলনে ভাষণ দেওয়ার সময়, খাউন্তে বিরোধী বিধায়কদের উদ্বেগের কথা তুলে ধরেন যারা প্রস্তাবিত গোয়া ট্যুরিজম প্রমোশন ম্যানেজমেন্ট অ্যান্ড রেগুলেশন বিল, 2024-কে পর্যটন শিল্প বিরোধী হিসাবে লেবেল করেছিলেন।

তিনি বিরোধীদের বিরুদ্ধে মিথ্যা প্রচারণা ছড়ানোর অভিযোগ করেছেন যে পর্যটন বিভাগ রাজ্যে বিবাহ সহ অনুষ্ঠান আয়োজনের উপর কর আরোপ করবে।

মন্ত্রী স্পষ্ট করেছেন যে বিলটির লক্ষ্য পর্যটন-সম্পর্কিত ইভেন্টগুলির জন্য ফি নেওয়া।

"পর্যটন বিভাগকে কোনো ফি প্রদান করে না এমন ইভেন্টগুলি থেকে উল্লেখযোগ্য রাজস্ব চুরি হয়। আমরা এই ইভেন্টগুলি নিয়ন্ত্রণ করার জন্য একটি ফি ধার্য করব," খাউন্তে বলেছেন।

তিনি পর্যটন পুলিশ বাহিনী সম্পর্কে উদ্বেগকেও সম্বোধন করেছিলেন, উল্লেখ করেছেন যে এটি ইতিমধ্যেই রাজ্যে বিদ্যমান রয়েছে। তিনি বলেন, বিলটি পর্যটন পরিচালককে প্রয়োজনের ভিত্তিতে তাদের স্থাপনা নির্ধারণের জন্য অনুমোদন দেবে।

তিনি আরও বলেন, "আতঙ্ক ছড়ানো হচ্ছে যে আমরা একটি সমান্তরাল পুলিশ বাহিনী তৈরি করছি যারা দোকানে ঢুকে সন্ত্রাস সৃষ্টি করবে। এমন কিছু নেই। সমান্তরাল পুলিশ বাহিনী নেই," তিনি যোগ করেন।

মন্ত্রী আরও বলেন, বিলটি বিভিন্ন পর্যটন পরিষেবার উপর দুই শতাংশ ফি ধার্য করার কথা বলে, যা শুধুমাত্র সেইসব ব্যবসার ক্ষেত্রে প্রযোজ্য হবে যা পর্যটন ক্লাস্টারে অবস্থিত।

"বর্তমানে রাজ্যে কোনও পর্যটন ক্লাস্টার নেই। এমনকি যদি আমরা পর্যটন ক্লাস্টার ঘোষণা করতে চাই, আমরা স্টেকহোল্ডারদের আস্থায় নিয়ে এটি করব," তিনি বলেছিলেন।

তিনি আরো বলেন, এসব ক্লাস্টার থেকে সংগৃহীত কর সংশ্লিষ্ট এলাকায় পর্যটন সুবিধা বৃদ্ধিতে ব্যবহার করা হবে।

মন্ত্রী বলেন, বিলটির খসড়া তৈরি করা হচ্ছে এবং সরকার স্টেকহোল্ডার ও সাধারণ মানুষের পরামর্শ গ্রহণ করছে।

তিনি বলেন, পরামর্শের সময়সীমা 15 দিন বাড়িয়ে 21 জুলাই পর্যন্ত করা হয়েছে।