লাস ভেগাস, একজন বিজ্ঞান যোগাযোগ পণ্ডিত হিসাবে, আমি সবসময় টিকাদান এবং বিশ্বস্ত চিকিৎসা বিশেষজ্ঞদের সমর্থন করেছি - এবং আমি এখনও করি। একজন নতুন মা হিসাবে, তবে, আমি আমার ছেলের স্বাস্থ্য সম্পর্কে সিদ্ধান্তগুলি ওজন করার সময় আমার কাছে নতুন আবেগ এবং উদ্বেগের মুখোমুখি হয়েছি।

ভ্যাকসিনগুলি অবিশ্বাস্যভাবে কার্যকর এবং পার্শ্ব প্রতিক্রিয়াগুলির ন্যূনতম ঝুঁকি রয়েছে। কিন্তু আমি দেখতে শুরু করলাম কেন কিছু অভিভাবক সম্ভাব্য ভ্যাকসিনের ঝুঁকি সম্পর্কে বিষয়বস্তুর বন্যার কারণে, বিশেষ করে অনলাইনে দ্বিধা বোধ করতে পারেন।

ভ্যাকসিনের ভুল তথ্যকে প্ররোচক করে তোলে তার একটি অংশ হল এর গল্প বলার ব্যবহার। অ্যান্টিভ্যাকসিন অ্যাডভোকেটরা শৈশবকালীন অসুস্থতা বা কথিত ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে শক্তিশালী ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করেন। যদিও বিজ্ঞানীদের ভুল তথ্যের বিরুদ্ধে একই গল্প বলার কৌশল ব্যবহার করা বিরল।আমার বই "সায়েন্স বনাম গল্প: বিজ্ঞান কমিউনিকেটরদের জন্য আখ্যান কৌশল, আমি অন্বেষণ করেছি কিভাবে টিকা সহ বিতর্কিত বিজ্ঞান বিষয়গুলি সম্পর্কে একটি আকর্ষণীয় উপায়ে কথা বলার জন্য গল্পগুলি ব্যবহার করতে হয়৷ আমার কাছে, গল্পগুলিতে চরিত্র, অ্যাকশন, ক্রম, সুযোগ, একজন গল্পকার এবং বিভিন্ন মাত্রার বিষয়বস্তু থাকে। এই সংজ্ঞা অনুসারে, একটি গল্প একটি বই, একটি সংবাদ নিবন্ধ, একটি সামাজিক মিডিয়া পোস্ট, বা এমনকি একটি বন্ধুর সাথে কথোপকথন হতে পারে।

আমার বইটি গবেষণা করার সময়, আমি দেখেছি যে বিজ্ঞান সম্পর্কে গল্পগুলি বিস্তৃত এবং বিমূর্ত হতে থাকে। অন্যদিকে, বিজ্ঞান-সংশয়বাদী গল্পগুলি নির্দিষ্ট এবং সুনির্দিষ্ট হতে থাকে। বিজ্ঞান-সন্দেহজনক গল্পগুলির কিছু কৌশল ধার করে, আমি যুক্তি দিই যে বিজ্ঞান সম্পর্কে প্রমাণ-সমর্থিত গল্পগুলি ভুল তথ্যের সাথে আরও ভালভাবে প্রতিযোগিতা করতে পারে।

বিজ্ঞানের গল্পগুলিকে আরও সুনির্দিষ্ট এবং আকর্ষক করার জন্য, গল্পে লোকেদের রাখা, বিজ্ঞানকে একটি প্রক্রিয়া হিসাবে ব্যাখ্যা করা এবং লোকেরা কী বিষয়ে যত্নশীল তা অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ।গল্পে মানুষ রাখুন

বিজ্ঞানের গল্পে প্রায়ই চরিত্রের অভাব হয় - অন্তত, মানুষের। আরও ভাল গল্প তৈরি করার একটি সহজ উপায় হল বিজ্ঞানীদেরকে অক্ষর হিসাবে আবিষ্কার করা বা পরীক্ষা-নিরীক্ষা করাকে অন্তর্ভুক্ত করা।

অক্ষরগুলি একটি বৈজ্ঞানিক বিষয় দ্বারা প্রভাবিত ব্যক্তি বা এটি সম্পর্কে আরও জানতে আগ্রহী হতে পারে। উদাহরণস্বরূপ, জলবায়ু পরিবর্তন সম্পর্কিত গল্পগুলিতে স্থানীয় সম্প্রদায়ের উপর ক্যালিফোর্নিয়ার দাবানলের বিধ্বংসী প্রভাবের মতো আরও চরম আবহাওয়ার ঘটনাগুলির প্রভাব অনুভব করার উদাহরণ অন্তর্ভুক্ত থাকতে পারে।চরিত্ররা গল্পকারও হতে পারে যারা তাদের ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করছে। উদাহরণস্বরূপ, আমি আমার ব্যক্তিগত ভ্যাকসিন সিদ্ধান্তের একটি সংক্ষিপ্ত আলোচনা দিয়ে এই নিবন্ধটি শুরু করেছি। আমি লুকানো বা কণ্ঠহীন কথক ছিলাম না, কিন্তু কেউ একজন এমন একটি অভিজ্ঞতা ভাগ করে নিচ্ছেন যা আমি আশা করি অন্যরা এর সাথে সম্পর্কিত হতে পারে।

বিজ্ঞানকে একটি প্রক্রিয়া হিসেবে ব্যাখ্যা কর

লোকেরা প্রায়শই বিজ্ঞানকে উদ্দেশ্যমূলক এবং নিরপেক্ষ বলে মনে করে। কিন্তু বিজ্ঞান আসলে একটি মানব অনুশীলন যা ক্রমাগত পছন্দ, ভুল পদক্ষেপ এবং পক্ষপাতকে জড়িত করে।উদাহরণস্বরূপ, COVID-19 মহামারীর শুরুতে, ডাক্তারের পরামর্শ ছিল মাস্ক না করা। বিজ্ঞানীরা প্রাথমিকভাবে ভেবেছিলেন যে মুখোশগুলি SARS-CoV-2 ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করে না যা COVID-19 ঘটায়। যাইহোক, অতিরিক্ত গবেষণার পরে, চিকিৎসা পরামর্শ পরিবর্তিত হয়েছে মাস্কিং সমর্থন করার জন্য, জনসাধারণকে সবচেয়ে আপডেট এবং সঠিক জ্ঞান প্রদান করে।

আপনি যদি বিজ্ঞানকে একটি প্রক্রিয়া হিসাবে ব্যাখ্যা করেন, তাহলে আপনি বিজ্ঞান কীভাবে সম্পন্ন হয় এবং কেন গবেষকরা নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছান তার অনুক্রমের মধ্য দিয়ে মানুষকে হেঁটে যেতে পারেন। বিজ্ঞান যোগাযোগকারীরা জোর দিতে পারে কিভাবে বিজ্ঞান পরিচালিত হয় এবং কেন লোকেদের বিজ্ঞানের প্রক্রিয়ার উপর আস্থা রাখা উচিত যাতে উপলভ্য তথ্যের ভিত্তিতে সম্ভাব্য সবচেয়ে সঠিক সিদ্ধান্তে পৌঁছানো যায়।

লোকেরা কী সম্পর্কে যত্নশীল তা অন্তর্ভুক্ত করুনবৈজ্ঞানিক বিষয়গুলি গুরুত্বপূর্ণ, তবে সেগুলি সর্বদা জনসাধারণের সবচেয়ে চাপযুক্ত উদ্বেগের বিষয় নাও হতে পারে। এপ্রিল 2024-এ, গ্যালাপ দেখেছে যে "পরিবেশের গুণমান" মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে সর্বনিম্ন-র্যাঙ্কযুক্ত অগ্রাধিকারগুলির মধ্যে একটি ছিল, 37% বলেছেন যে তারা এটি সম্পর্কে খুব যত্নশীল। আরও তাৎক্ষণিক সমস্যা, যেমন মুদ্রাস্ফীতি ( 55%), অপরাধ ও সহিংসতা (53%), অর্থনীতি (52%), এবং ক্ষুধা ও গৃহহীনতা (52%) অনেক বেশি।

পরিবেশ সম্পর্কিত গল্পগুলি কেন বিষয়বস্তু গুরুত্বপূর্ণ তা জোর দেওয়ার জন্য উচ্চ-অগ্রাধিকারের বিষয়গুলির সংযোগে বুনতে পারে। উদাহরণস্বরূপ, কীভাবে জলবায়ু পরিবর্তন প্রশমিত করা অর্থনীতির উন্নতি এবং কর্মসংস্থান সৃষ্টির সাথে হাতে হাত মিলিয়ে কাজ করতে পারে সে সম্পর্কে তথ্য অন্তর্ভুক্ত করতে পারে।

বিজ্ঞানের গল্প বলাবিজ্ঞানীরা, অবশ্যই, বিজ্ঞান যোগাযোগকারী হতে পারে, কিন্তু সবাই বিজ্ঞানের গল্প বলতে পারে। যখন আমরা স্বাস্থ্য সম্পর্কে অনলাইনে তথ্য শেয়ার করি, বা আবহাওয়া সম্পর্কে বন্ধু এবং পরিবারের সাথে কথা বলি, তখন আমরা বিজ্ঞানের বিষয়গুলি সম্পর্কে প্রচারিত তথ্যে অবদান রাখি।

আমার ছেলের শিশুরোগ বিশেষজ্ঞ একজন বিজ্ঞান যোগাযোগকারী ছিলেন যখন তিনি ভ্যাকসিনের সময়সূচী এবং টিকা পাওয়ার পরে আমার ছেলেকে আরামদায়ক রাখার উপায়গুলি ব্যাখ্যা করেছিলেন। আমি একজন বিজ্ঞান যোগাযোগকারী ছিলাম যখন আমি সুপারিশকৃত সময়সূচীতে আমার ছেলেকে সম্পূর্ণরূপে টিকা দেওয়ার সিদ্ধান্ত সম্পর্কে অন্যদের সাথে কথা বলেছিলাম এবং সে এখন কিভাবে একটি সুস্থ এবং সুখী 9 মাস বয়সী।

বিজ্ঞানের বিষয়গুলি সম্পর্কে যোগাযোগ করার সময়, আপনার বার্তাকে শক্তিশালী করতে গল্প থেকে বৈশিষ্ট্যগুলি ধার করতে ভুলবেন না। একটি গল্পের সমস্ত বৈশিষ্ট্য সম্পর্কে চিন্তা করুন - চরিত্র, অ্যাকশন, ক্রম, সুযোগ, গল্পকার এবং বিষয়বস্তু - এবং আপনি কীভাবে সেগুলিকে বিষয়টিতে অন্তর্ভুক্ত করতে পারেন। প্রত্যেকে তাদের বিজ্ঞান যোগাযোগকে শক্তিশালী করার সুযোগ খুঁজে পেতে পারে, তা তাদের চাকরিতে হোক বা বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে তাদের দৈনন্দিন মিথস্ক্রিয়ায়। (কথোপকথন) এএমএস