রাঁচি, ঝাড়খণ্ডে ভোট শুরু হতে প্রায় 36 ঘন্টা বাকি থাকতেই ট্রেন এবং হেলিকপ্টারের মাধ্যমে ভোটদানকারী দলগুলিকে পাঠানো শুরু হয়েছে মাওবাদী-আক্রান্ত সিংভূম অঞ্চলে, যার অনেক এলাকা প্রথমবার বা কয়েক দশক পরে ভোটগ্রহণের সাক্ষী হতে চলেছে৷

সিংভূম এলএস আসনটি সারন্দার বাড়ি, এশিয়ার সবচেয়ে ঘন সাল বন, যেটি আমি দেশের সবচেয়ে ক্ষতিগ্রস্থ বামপন্থী চরমপন্থী অঞ্চলগুলির মধ্যে একটি।

"শনিবার, চক্রধরপুর থেকে রৌরকেলায় একটি বিশেষ ট্রাই-এর মাধ্যমে মোট 95টি পোলিং দল পাঠানো হয়েছিল। মনোহরপুর, জরাইকেলা এবং পোসাইতা স্টেশনে পৌঁছানোর পরে, তারা তাদের নির্ধারিত ভোট কেন্দ্রে পৌঁছানোর জন্য যানবাহনে এবং পায়ে হেঁটে তাদের যাত্রা চালিয়ে যাবে। "পশ্চিম সিংভু জেলা প্রশাসক-কাম-জেলা নির্বাচন অফিসার কুলদীপ চৌধুরী জানিয়েছেন।

চৌধুরী বলেন, হেলিকপ্টার ব্যবহার করে ৭৮টি পোলিং পার্টিকে পাঠানো হয়েছে।

"তিনটি হেলিকপ্টার একযোগে তাদের মাওবাদী প্রভাবিত মনোহরপুর এবং জগন্নাথপুর বিধানসভা কেন্দ্রের দূরবর্তী এলাকায় নিয়ে যাওয়ার জন্য নিযুক্ত ছিল।"

"অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনা করার জন্য, আমরা জিপিএস-সক্ষম যানবাহনের মাধ্যমে ইভিএম এবং পরাগ পার্টিগুলিকে লাইভ ট্র্যাক করছি," তিনি বলেন, পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে এবং বিএসএফ এবং সিএপিএফ সহ কেন্দ্রীয় বাহিনী চক্রধরপুরে পৌঁছেছে।

ইতিমধ্যে, নির্বাচন কমিশন এক্স-এ একটি পোস্টে ছবি শেয়ার করেছে, ট্রেনের মাধ্যমে ভোটদানকারী দলগুলি এবং উপকরণগুলি প্রেরণ করেছে এবং বলেছে, "আমরা প্রস্তুত! আপনিও কি প্রস্তুত৷ ঝাড়খণ্ডের পশ্চিম সিংভূম জেলার পোলিং দলগুলি বিশেষ মাধ্যমে তাদের ভোট কেন্দ্রে প্রেরণ করেছে৷ ট্রেন।"

"গণতন্ত্রের জন্য আকাশে নিয়ে যাওয়া: পোলিং দলগুলি এটিকে ঝাড়খণ্ডের প্রত্যন্ত কোণে ডানা দিচ্ছে। প্রতিটি ভোট নিশ্চিত করা!", ইসি অন্য একটি পোস্টে লিখেছে।

"আমরা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ যে কোনও ভোটার বাদ না পড়ে... আমরা এমন অনেক এলাকা চিহ্নিত করেছি যেখানে প্রথমবার বা প্রায় দুই দশক পরে ভোটগ্রহণ করা হবে কারণ এই স্থানগুলি মাওবাদী বিদ্রোহ দ্বারা খারাপভাবে প্রভাবিত হয়েছিল," ই বলেছেন৷

মিডল স্কুল, নুগদি এবং মধ্য বিদ্যালয়, বোরেরোর মতো ভোট কেন্দ্রগুলি এই নির্বাচনে প্রথমবারের মতো ভোটদানের সাক্ষী হবে, ডিসি জানিয়েছেন।

"রোবোকেরা, বিঞ্জ, থালকোবাদ, জরাইকেলা রোম, রেংরাহাতু, হানসাবেদা এবং ছোটনাগড়ার মতো চ্যালেঞ্জিং লোকেশনে অনেকগুলি বুথ এআই ড্রপিংয়ের জন্য নির্দিষ্ট করা হয়েছে। কিছু নির্দিষ্ট অঞ্চলে, পোলিং দলগুলিকে 4-5 কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। আমাদের উদ্দেশ্য নিশ্চিত করা। ব্যাপক কভারেজ, এই সময় কোন এলাকা অস্পৃশ্য না রেখে," চৌধুরী বলেন।

থালকোবাদ এবং প্রায় দুই ডজন অন্যান্য গ্রামকে আগে "মুক্ত অঞ্চল" হিসাবে ডাকা হয়েছিল কিন্তু প্রশাসন অপারেশন অ্যানাকোন্ডা সহ নিরাপত্তা বাহিনীর ব্যাপক অভিযানের মাধ্যমে তাদের উপস্থিতি প্রতিষ্ঠা করতে সফল হয়েছিল। এই অঞ্চলে নিরাপত্তা বাহিনীর মোট ১৫টি নতুন ক্যাম্প স্থাপন করা হয়েছে।

"পায়ে হেঁটে দলগুলিকে ক্লাস্টার পয়েন্টে পৌঁছাতে হবে এবং তারপরে ভোট কেন্দ্রে যেতে হবে। ভোটের তারিখে সকাল 5.30 টায়, সকল দলকে মক ভোটিং পরিচালনা করতে কেন্দ্রে পৌঁছাতে হবে," তিনি বলেছিলেন।

সিংভূম, তফসিলি উপজাতিদের জন্য একটি সংরক্ষিত কেন্দ্র, 14.32 লক্ষ ভোটার, যার মধ্যে 7.27 লক্ষ মহিলা৷

বর্তমান সাংসদ এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোডার পত্নী গীতা কোরাকে বিজেপি মনোনীত করেছে, আর বিধায়ক জোবা মাঝি ভারত ব্লকের প্রতিনিধিত্ব করছেন কোরা, পূর্বে ঝাড়খণ্ডের একমাত্র কংগ্রেস সাংসদ, সম্প্রতি বিজেপিতে যোগ দিয়েছেন।

সিংভূম লোকসভা কেন্দ্রে ছয়টি বিধানসভা কেন্দ্র রয়েছে সেরাকেলা, চাইবাসা, মাঝগানন, জগনাথপুর, মনোহরপুর এবং চক্রধরপুর।

সেরাকেলা-খারসাওয়ান জেলায় অবস্থিত সেরাকেলা ছাড়াও বাকি অংশগুলি পশ্চিম সিংভূম জেলার মধ্যে পড়ে।

ঝাড়খণ্ডের লোকসভা নির্বাচন 13 মে, 20 25, এবং 1 জুন চার ধাপে অনুষ্ঠিত হতে চলেছে৷ 2019 সালের সাধারণ নির্বাচনে, বিজেপি 11টি আসন জিতেছে, যার সহযোগী AJSU একটি আসন পেয়েছে৷ জেএমএম এবং কংগ্রেস উভয়ই একটি করে আসন পেয়েছে