নয়াদিল্লি, বাজার নিয়ন্ত্রক সেবি বুধবার কর্পোরেট বন্ড বাজারে খুচরা বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ানোর জন্য ঋণ সিকিউরিটিজের অভিহিত মূল্য বর্তমানে 1 লক্ষ টাকা থেকে 10,000 টাকা কমিয়েছে৷

বাজারের অংশগ্রহণকারীরা মনে করেন যে ঋণের সিকিউরিটিজের টিকিটের আকার কম হলে কর্পোরেট বন্ড মার্কেটে অংশগ্রহণের জন্য আরও অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের উৎসাহিত করতে পারে যা তারলতা বাড়াতে পারে।

একটি সার্কুলারে, সেবি বলেছে, "ইস্যুকারী প্রাইভেট প্লেসমেন্টের ভিত্তিতে 10,000 টাকার অভিহিত মূল্যে ঋণ সুরক্ষা বা অ-পরিবর্তনযোগ্য রিডিমেবল পছন্দের শেয়ার ইস্যু করতে পারে"।

তবে এটি কিছু শর্ত সাপেক্ষে হবে যেমন ইস্যুকারীকে কমপক্ষে একজন মার্চেন্ট ব্যাংকার নিয়োগ করতে হবে এবং নন-কনভার্টেবল ডিবেঞ্চার এবং নন-কনভার্টেবল রিডিমেবল প্রেফারেন্স শেয়ারগুলি প্লেইন ভ্যানিলা, ইন্টারেস্ট বা লভ্যাংশ বহনকারী উপকরণ হতে হবে।

সেবি বলেছে যে এই ধরনের উপকরণগুলিতে ক্রেডিট বৃদ্ধির অনুমতি দেওয়া হবে।

জেনারেল ইনফরমেশন ডকুমেন্ট (জিআইডি), যা 'পরিপত্রের কার্যকরী তারিখ' হিসাবে বৈধ, সেবি বলেছে যে ইস্যুকারী ট্রাঞ্চ প্লেসমেন্ট মেমোরেন্ডাম বা মূল তথ্য নথির মাধ্যমে তহবিল সংগ্রহ করতে পারে যার অভিহিত মূল্য 10,000 টাকা দেওয়া হয়েছে। মার্চেন্ট ব্যাংকারকে এই ধরনের ইস্যুগুলির ক্ষেত্রে যথাযথ পরিশ্রম করার জন্য নিযুক্ত করা হয়।

"প্রয়োজনীয় সংযোজন এই ধরনের ইস্যুকারী দ্বারা শেলফ প্লেসমেন্ট মেমোরেন্ডাম বা সাধারণ তথ্য নথিতে জারি করা হবে, যেমন প্রযোজ্য," এটি যোগ করেছে।

2022 সালের অক্টোবরে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) কর্পোরেট বন্ডের অভিহিত মূল্য 10 লক্ষ টাকা থেকে কমিয়ে 1 লক্ষ টাকা করেছে।