ভিএমপিএল

নয়াদিল্লি [ভারত], জুলাই 1: স্টার্টআপ সাফল্যের জন্য কোনও এক-আকার-ফিট-সমস্ত সূত্র নেই, প্রতিটি কোম্পানির যাত্রা অনন্য এবং অনিশ্চিত চ্যালেঞ্জে পূর্ণ। এই সফল স্টার্টআপগুলির পিছনের প্রতিষ্ঠাতাদের মধ্যে উদ্ভাবনের মাধ্যমে পরিবর্তন আনার জন্য দৃঢ় সংকল্প, আবেগ এবং দৃষ্টিভঙ্গির প্রশংসনীয় মনোভাব রয়েছে।

AWS দ্বারা চালিত "Crafting Bharat - A Startup Podcast Series" এবং VCCircle-এর সহযোগিতায় NewsReach-এর একটি উদ্যোগ, এই সফল উদ্যোক্তাদের যাত্রার পিছনের রহস্য উন্মোচন করে উচ্চাকাঙ্ক্ষী উদ্যোক্তা এবং ব্যবসায় উৎসাহীদের অমূল্য অন্তর্দৃষ্টি দিয়ে সজ্জিত করার লক্ষ্য। পডকাস্ট সিরিজটি গৌতম শ্রীনিবাসন দ্বারা হোস্ট করা হয়েছে, টিভি এবং ডিজিটাল প্রোগ্রামের বিভিন্ন পরিসরের হোস্ট করার জন্য বিখ্যাত, বর্তমানে CNBC (ইন্ডিয়া), CNN-News18, Forbes India, এবং The Economic Times-এর পরামর্শক সম্পাদক।ভারতের স্টার্টআপ ইকোসিস্টেমের গতিশীল ল্যান্ডস্কেপে, GoKwik-এর সহ-প্রতিষ্ঠাতা এবং CEO চিরাগ তানেজা, উদ্ভাবন এবং ই-কমার্স সেক্টরকে পুনর্নির্মাণ করার জন্য একজন দূরদর্শী নেতা হিসাবে দাঁড়িয়ে আছেন। ক্রাফটিং ভারত-এর প্রথম পর্বে, তানেজা শেয়ার করেছেন কীভাবে তিনি একটি চ্যালেঞ্জিং উদ্যোক্তা যাত্রা শুরু করেছিলেন যা GoKwik-এর প্রতিষ্ঠার দিকে পরিচালিত করেছিল। তিনি মহামারী চলাকালীন একটি দূরবর্তী-প্রথম কোম্পানী এবং GenAI-এর মতো উদীয়মান প্রযুক্তির সাথে ই-কমার্স শিল্পের ভবিষ্যত সম্পর্কেও কথা বলেন।

ক্রাফটিং ভারত পডকাস্ট সিরিজের মাধ্যমে, আসুন ভারতীয় স্টার্টআপ প্রতিষ্ঠাতাদের স্বপ্নকে বাস্তবে পরিণত করার এবং চ্যালেঞ্জগুলিকে সুযোগে পরিণত করার যাত্রার গল্পগুলি আবিষ্কার করি।

সম্পাদিত অংশগুলি:সেগমেন্ট 1: ইনকিউবেটর

GoKwik প্রতিষ্ঠার আপনার মূল থিসিসের কোন অংশগুলি প্যান করা হয়েছে এবং কোনটি হয়নি?

প্রাথমিক থিসিসটি ভারত চীনের পরিবর্তে মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রতিফলিত করে সরাসরি-থেকে-ভোক্তা মডেল গ্রহণ করবে কিনা তা কেন্দ্র করে। আরেকটি থিসিস বিশ্বব্যাপী অব্যবহৃত ক্যাশ-অন-ডেলিভারি বাজারকে লক্ষ্য করে। অবশেষে, ফোকাস ভারতে একটি বৈচিত্র্যপূর্ণ ভিসি-সমর্থিত ব্যবসা গড়ে তোলার দিকে স্থানান্তরিত হয়েছে, D2C বাজার বৃদ্ধির জন্য একাধিক পণ্যের প্রয়োজন, একটি দৃষ্টিভঙ্গি কিন্তু অভিযোজিত কৌশল গ্রহণ করে।https://www.youtube.com/watch?v=AO8ZwWyfakE

একটি দূরবর্তী-প্রথম কোম্পানী নির্মাণে আপনি কোন চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন?

GoKwik একটি মহামারী-জনিত কোম্পানি। আমরা এমন কি ভাবতে পারি যে আমরা দূরবর্তী বা অফিসে থাকব কিনা, আমরা ইতিমধ্যে 150 জন ছিলাম। আমরা ইতিমধ্যেই ডানবার নম্বর অতিক্রম করে ফেলেছি, সেই চিহ্ন যেখানে সংগঠন পরিবর্তন হতে শুরু করে। আমি এখনও বিয়ে করিনি যে আমাদের অবশ্যই কোম্পানিটি দূর থেকে তৈরি করতে হবে, আমি GoKwik-এর সাথে আমাদের সামগ্রিক দৃষ্টিভঙ্গির সাথে বিবাহিত।একজন প্রতিষ্ঠাতা হিসাবে আপনি কীভাবে সেই রূপান্তরটি অন্তর্দৃষ্টি থেকে ডেটা-চালিত সিদ্ধান্ত গ্রহণে পরিচালনা করেছিলেন যখন GoKwik দ্রুতগতিতে স্কেল করছিল? AWS এর মতো ক্লাউড প্ল্যাটফর্মগুলি কীভাবে এই রূপান্তরকে সহজ করে তোলে?

আপনি যদি দ্বিতীয় বা তৃতীয়বারের প্রতিষ্ঠাতাদের দেখেন, তারা কিছু করতেন এবং বুঝতে পারতেন যে এটি এমন একটি সমস্যা যা অন্য কেউ সমাধান করছে না, আমার জন্য, আমি সেই পৃথিবী থেকে এসেছি এবং আমি জানতাম যে কেউ এই সমস্যার সমাধান করছে না এবং আমি তা করিনি। t এর সমর্থন করার জন্য ডেটার প্রয়োজন যে এটি সম্পূর্ণরূপে আমার অন্ত্র ছিল এবং এই সমস্যাটি সমাধান করার সঠিক উপায় কী তা বের করা শুরু করে।

সেগমেন্ট 2: অ্যাক্সিলারেটরআপনি রাহুল দ্রাবিড়ের একজন বড় ভক্ত। আপনার নেতৃত্বের পদ্ধতির উপর তার প্রভাব সম্পর্কে আমাদের বলুন।

তিনি একটি মাঠে আটকে গেছেন এবং দীর্ঘ খেলা খেলেছেন। আমি শিখেছি কিভাবে দীর্ঘমেয়াদী কল নিতে হয় যা আপনি যা তৈরি করার চেষ্টা করছেন তার জন্য গুরুত্বপূর্ণ এবং এটি প্রায় সব ক্ষেত্রেই প্রযোজ্য। স্বল্প মেয়াদে অধৈর্য হওয়া ঠিক আছে কিন্তু আপনার ফলাফল দীর্ঘমেয়াদে পাওয়া উচিত।

কর্ম-জীবনের ভারসাম্যের চারপাশে ঘটছে এই কথোপকথন সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি কী?আমি দৃঢ় বিশ্বাসী যে ফলাফলগুলি আপনি যত ঘন্টা রেখেছেন তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, যা আমাদেরকে দূরবর্তী-প্রথম কোম্পানি চালাতে সাহায্য করে। সহজ কথায়, আপনি যদি ভারতে কাজ করেন তবে আপনার এই মুহূর্তে কর্ম-জীবনের ভারসাম্য সম্পর্কে চিন্তা করা উচিত নয়, বিশেষত একজন স্টার্টআপ প্রতিষ্ঠাতা হিসাবে, কারণ এটি আমাদের দেশ গড়ার সুযোগ এবং আমাদের কাঁধে একটি বিশাল দায়িত্ব রয়েছে। দেশ নির্মাণ।

আপনি কীভাবে শুরু করার সময় আপনার উচিত নয় এমন জিনিসগুলির উপর অতিরিক্ত চিন্তা করা এবং অতিরিক্ত জটিলতা এবং ব্যান্ডউইথ ব্যয় করা বন্ধ করবেন?

সরলতার দৃষ্টিকোণ থেকে, আমি বলব যে অতিরিক্ত চিন্তাভাবনা কোনও কিছুর দিকে নিয়ে যায় না। আমার দৃষ্টিভঙ্গি হল যে আপনি যদি অতিরিক্ত চিন্তা করেন বা আপনি যদি বিভ্রান্তিতে থাকেন তবে কাজ করুন, অতিরিক্ত চিন্তা করবেন না। এক মাস চিন্তা বা অত্যধিক কৌশলগত আলোচনা করার পরিবর্তে কর্মটি আপনাকে বলবে এটি কাজ করছে কি না।আপনার পণ্যের জন্য গ্রাহকদের খুঁজে না, আপনার গ্রাহকদের জন্য পণ্য খুঁজুন. এই বিষয়ে আপনার দৃষ্টিভঙ্গি কি?

এটা বলা হয় যে সমস্ত গ্রাহকরা আমাদের সমাধান বা পণ্য কেনার চেয়ে তাদের সমস্যার সমাধান করার জন্য খুঁজছেন। সাধারণত, আমি বলব যে আপনি যে পিচ বা পণ্য আবিষ্কার কল করেন তা হল আপনার ক্লায়েন্টের জন্য আপনি যে আসল সমস্যাটি সমাধান করার চেষ্টা করছেন তা আবিষ্কার করা।

ভারতের স্টার্টআপ ল্যান্ডস্কেপ লাফিয়ে লাফিয়ে বাড়ছে, বিশ্ব মঞ্চে সবচেয়ে প্রাণবন্ত স্টার্টআপ ইকোসিস্টেম হিসেবে সামনে আসছে। উদ্যোক্তার অটল অনুপ্রেরণা এবং অনন্য কিছু তৈরি করার জন্য উত্সর্গ ভারতের স্টার্টআপ ল্যান্ডস্কেপ গঠনে ব্যাপকভাবে অবদান রেখেছে।ক্রাফটিং ভারত পডকাস্ট সিরিজের সাথে থাকুন কারণ আমরা গৌতম শ্রীনিবাসনের সাথে অন্তর্দৃষ্টিপূর্ণ এবং অকপট আলোচনার জন্য এই অনুপ্রেরণামূলক উদ্যোক্তাদের নিয়ে এসেছি।

ক্রাফটিং ভারত অনুসরণ করুন

https://www.instagram.com/craftingbharat/https://www.facebook.com/craftingbharatofficial/

https://x.com/CraftingBharat

https://www.linkedin.com/company/craftingbharat/