ত্রিশুর (কেরল), কেরালা কালামণ্ডলমের ইতিহাসে প্রথমবারের মতো, রাজ্যের ঐতিহ্যবাহী পারফরমিং আর্ট সংরক্ষণ এবং প্রচারের জন্য একটি প্রধান পাবলিক প্রতিষ্ঠান, 10 জুলাই ছাত্রদের ক্যান্টিনে আমিষ খাবার পরিবেশন করা হয়েছিল, জনপ্রিয় চাহিদার উপর।

ডিমড-টু-বি-ইউনিভার্সিটির একজন আধিকারিক জানিয়েছেন যে বুধবার ভিয়ুর কেন্দ্রীয় কারাগারের বন্দীদের দ্বারা পরিচালিত বিখ্যাত রান্নাঘরে তৈরি চিকেন বিরিয়ানি শিক্ষার্থীদের পরিবেশন করা হয়েছিল।

এটি 1930 সালে প্রতিষ্ঠার পর প্রথমবারের মতো চিহ্নিত করা হয়েছিল যে প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জন্য খাবার পরিবেশন করা হয়েছিল যা শুধুমাত্র উদ্ভিদ-ভিত্তিক বা দুগ্ধ-ভিত্তিক ছিল না, কর্মকর্তার মতে।

কলামণ্ডলম হল একটি আবাসিক প্রতিষ্ঠান যা বিভিন্ন পারফরম্যান্স আর্ট, যেমন কথাকলি, মোহিনিত্তম, থুল্লাল, কুটিয়াত্তম (পুরুষ ও মহিলা), পঞ্চবাদ্যম, কর্ণাটিক সঙ্গীত, মৃদঙ্গম ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে।

কর্মকর্তাটি বলেছেন যে মাংস-ভিত্তিক খাবার পরিবেশনের সিদ্ধান্তটি উদ্ভিদ-ভিত্তিক খাবারে সীমাবদ্ধ না থাকার জন্য শিক্ষার্থীদের দাবির প্রতিক্রিয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গ্রহণ করেছিল।

প্রাথমিকভাবে, ছাত্র, শিক্ষক এবং অশিক্ষক কর্মচারীদের প্রতিনিধিদের সমন্বয়ে একটি মেস কমিটি গঠন করা হয়েছিল এবং শিক্ষার্থীদের দাবির ভিত্তিতে 10 জুলাই চিকেন বিরিয়ানি পরিবেশনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

মেস কমিটির 20 জুলাই বৈঠক হওয়ার কথা রয়েছে এবং শিক্ষার্থীদের অন্যান্য মাংস-ভিত্তিক খাবার পরিবেশন করার বিষয়ে একটি সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা করা হচ্ছে, কর্মকর্তা বলেছেন।

"খাবার বিনামূল্যে পরিবেশন করা হয়, এবং আমিষ খাবারগুলি মাসে একবার বা দুবার পরিবেশন করা যেতে পারে," অফিসার বলেছিলেন৷

ক্যান্টিনের মেনুতে মাংস-ভিত্তিক খাবার অন্তর্ভুক্ত করার বিষয়ে অনুষদের একটি অংশের কথিত বিরোধিতার বিষয়ে জিজ্ঞাসা করা হলে, উদ্বেগ উল্লেখ করে যে এটি তাদের পড়াশোনার অংশ হিসাবে তেল থেরাপি করা শিক্ষার্থীদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলবে, অফিসার বলেছিলেন যে কোনও অভিযোগ করা হয়নি। এ পর্যন্ত প্রাপ্ত।

কেরালা কালামণ্ডলম 1930 সালে প্রখ্যাত কবি পদ্মভূষণ বল্লাথল নারায়ণ মেনন এবং তার ঘনিষ্ঠ সহযোগী মানাককুলাম মুকুন্দরাজা, কাক্কাদ করণভাপ্পাদের পৃষ্ঠপোষকতায় প্রতিষ্ঠিত হয়েছিল।

প্রথমদিকে, এটি একচেটিয়াভাবে কথাকলি প্রশিক্ষণ কেন্দ্র ছিল।

ত্রিশুর জেলার চেরুথুরুথি গ্রামে ভরতপুঝা নদীর তীরে অবস্থিত, কেরালা কালামণ্ডলমকে 14 মার্চ, 2006-এ কেন্দ্রীয় সরকার শিল্প ও সংস্কৃতির জন্য একটি ডিমড-টু-বি বিশ্ববিদ্যালয় ঘোষণা করেছিল।

একটি ডিমড-টু-বি-বিশ্ববিদ্যালয় হিসাবে, কেরালা কালামণ্ডলম বর্তমানে স্নাতক, স্নাতকোত্তর, এবং পিএইচডি গবেষণা প্রোগ্রামের পাশাপাশি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক কোর্সগুলি এক ছাদের নীচে অফার করে।