তিরুবনন্তপুরম, কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বুধবার ঘোষণা করেছেন যে রাজ্যের 62 লক্ষ সুবিধাভোগীদের কল্যাণ পেনশনের বকেয়া একটি নির্দিষ্ট সময়ের মধ্যে বিতরণ করা হবে এবং তার সরকারের তাদের আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

কেন্দ্রের নীতি ও পদ্ধতির কারণে রাজ্যের আর্থিক সংকটের সম্মুখীন হওয়া সত্ত্বেও, রাজ্য সরকার তার উন্নয়ন কর্মসূচি এবং কল্যাণমূলক প্রকল্পগুলি থেকে পিছপা হবে না, তিনি বলেছিলেন।

মুখ্যমন্ত্রী রাজ্য বিধানসভাকে বলেছিলেন যে প্রতিটি সুবিধাভোগী কেরালায় সামাজিক কল্যাণ পেনশন হিসাবে প্রতি মাসে 1,600 টাকা পান এবং বর্তমানে এর পাঁচটি কিস্তি বকেয়া রয়েছে।

এর মধ্যে, দুটি কিস্তি 2024-25 আর্থিক বছরে এবং বাকি 2025-26 সালে বিতরণ করা হবে, বিজয়ন বলেছিলেন।

মুখ্যমন্ত্রী বিধান 300-এর অংশ হিসাবে বিধানসভায় এই বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন।

দাবি করে যে বকেয়া বাম সরকারের নীতির কারণে ঘটেনি, তিনি বলেছিলেন যে তারা এই বছরের মার্চ থেকে ব্যর্থতা ছাড়াই অর্থ বিতরণ করছেন।

"রাজ্য সরকার সমাজকল্যাণ পেনশনের বকেয়া সম্পূর্ণভাবে বিতরণ করতে প্রতিশ্রুতিবদ্ধ। বর্তমানে, সামগ্রিক বকেয়া পরিমাণ 4,250 কোটি টাকা। এর মধ্যে বর্তমান আর্থিক বছরে 1,700 কোটি টাকা বিতরণ করা হবে," বিজয়ন বলেন।

তিনি বলেছিলেন যে তার সরকারের একটি বাধ্যবাধকতা রয়েছে যে কল্যাণ সুবিধাগুলি প্রাপ্যদের মধ্যে সঠিকভাবে বিতরণ করা হয়েছে এবং তাই তারা একটি সময়বদ্ধ উদ্যোগ হিসাবে বকেয়া বিতরণ বাস্তবায়ন করবে।

ইউডিএফ সরকারের আমলে, সামাজিক নিরাপত্তা পেনশনের মোট সুবিধাভোগীর সংখ্যা দাঁড়িয়েছে 34,43,414 এবং তাদের মাসিক 600 টাকা দেওয়া হয়েছিল, তিনি বলেছিলেন।

"বর্তমানে, রাজ্যে 62 লক্ষ লোককে সামাজিক সুরক্ষা পেনশন দেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে পেনশনের পরিমাণ 1,600 টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে। সরকার এটি আরও বাড়ানোর লক্ষ্য রাখে," মুখ্যমন্ত্রী বলেছিলেন।

বিশেষ বিবৃতিতে কেন্দ্রীয় সরকার এবং এর আর্থিক নীতি এবং রাজ্যের প্রতি দৃষ্টিভঙ্গির তীব্র সমালোচনাও ছিল।

2021 সালে বর্তমান সরকার ক্ষমতায় আসার পরে, কেন্দ্রের বৈষম্যমূলক নীতির কারণে রাজ্যটি তীব্র আর্থিক সংকটের সম্মুখীন হয়েছে এবং এটি এখনও চলছে, তিনি অভিযোগ করেন।

তিনি কেরালার প্রতি কেন্দ্রের বৈষম্যমূলক মনোভাবের প্রমাণ হিসাবে রাজ্যের ঋণ নেওয়ার সীমা কমানো থেকে ট্যাক্স বরাদ্দ হ্রাস করার মতো বিভিন্ন বিষয়ও তালিকাভুক্ত করেছেন।