তিরুবনন্তপুরম, কেরালা মানবাধিকার কমিশন মঙ্গলবার রাজ্যের পুলিশ প্রধানকে কর্মীদের উপর কাজের চাপ কমাতে এবং এইভাবে তাদের মধ্যে ক্রমবর্ধমান আত্মহত্যা নিয়ন্ত্রণ করতে বাহিনীতে জনবল বাড়ানোর নির্দেশ দিয়েছে।

পুলিশ কর্মীদের মধ্যে আত্মহত্যার ঘটনা বেড়ে যাওয়া নিয়ে বিরোধী ইউডিএফ বাম সরকারকে আক্রমণ করার একদিন পরে কমিশনের আদেশ আসে।

পুলিশ কর্মীদের দ্বারা অভিজ্ঞ কাজের চাপের কারণে আত্মহত্যার ক্রমবর্ধমান সংখ্যার পরিপ্রেক্ষিতে, কমিশন পরিবর্তনের সময় অনুসারে স্থানীয় স্টেশনগুলির শক্তি পরিবর্তন করার নির্দেশ দিয়েছে, একটি প্যানেল বিবৃতি এখানে বলেছে।

কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারপারসন এবং বিচার বিভাগীয় সদস্য কে বাইজুনাথ ডিজিপি শেখ দরবেশ সাহেবকে এই বিষয়ে একটি নির্দেশনা দিয়েছেন, এতে বলা হয়েছে।

তার আদেশে, কমিশন বলেছে যে বাহিনীতে শক্তির অভাব এবং তাদের জন্য যথাযথ বিশ্রাম এবং সাপ্তাহিক ছুটির অনুপস্থিতির কারণে পুলিশ কর্মীদের মধ্যে মানসিক চাপ বৃদ্ধির বিষয়ে বেশ কয়েকটি মিডিয়া রিপোর্ট লক্ষ্য করেছে।

এটি পুলিশ বাহিনীর দক্ষতার উপর বিরূপ প্রভাব ফেলবে, আদেশে বলা হয়েছে, রাজ্যে স্বেচ্ছা অবসরের জন্য আবেদনকারী কর্মীদের সংখ্যাও বাড়ছে।

প্যানেল আরও বলেছে যে রাজ্যের অনেক থানায় পর্যাপ্ত জনবল নেই এবং তাই সেখানে আইনশৃঙ্খলা সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা হয়নি বলে ব্যাপক অভিযোগ রয়েছে।

এক মানবাধিকার কর্মীর দায়ের করা অভিযোগের ভিত্তিতে কমিশন এই আদেশ জারি করেছে।

বিরোধী কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ সোমবার পুলিশ কর্মীদের মধ্যে আত্মহত্যার বৃদ্ধির জন্য কেরালায় বাম সরকারকে নিন্দা করেছিল এবং স্পিকার এই বিষয়ে আলোচনা করার অনুমতি অস্বীকার করার পরে ওয়াকআউট করেছিল।

কংগ্রেস বিধায়ক পি সি বিষ্ণুনাধ এই বিষয়ে একটি স্থগিতাদেশের জন্য একটি নোটিশ প্রেরণ করেছেন এবং বলেছেন যে কর্মীদের মধ্যে আত্মহত্যা বৃদ্ধির কারণগুলির মধ্যে কর্মীদের অভাব, ব্যস্ত সময়সূচী এবং দীর্ঘ কাজের সময়।

বিরোধীরা দাবি করেছিল যে গত পাঁচ বছরে 88 জন পুলিশ কর্মী আত্মহত্যা করেছেন।