লন্ডন, কিয়ার স্টারমার, মানবাধিকার ব্যারিস্টার থেকে পরিণত হওয়া লেবার পার্টির নেতা, এটিকে একটি ইশতেহারে প্রতিশ্রুতি দিয়েছেন ভারতের সাথে একটি "নতুন কৌশলগত অংশীদারিত্ব" অনুসরণ করার, যার মধ্যে একটি এফটিএ রয়েছে, যদি বৃহস্পতিবারের সাধারণ নির্বাচনে লেবার-নেতৃত্বাধীন সরকার গঠনের আদেশ দেওয়া হয়। .

স্যার কিয়ার, যিনি আইন ও ফৌজদারি বিচারে তার পরিষেবার জন্য প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথ দ্বারা নাইট উপাধি পেয়েছিলেন, রাজনীতির জগতে পা রাখার আগে তার কর্মজীবনের বেশিরভাগ সময় আইন পেশায় কাটিয়েছেন, 2015 সালে লন্ডন থেকে প্রথমবারের মতো লেবার সংসদ সদস্য নির্বাচিত হন।

দুই কিশোর সন্তানের 61 বছর বয়সী বাবা, যাকে তিনি এবং তার ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) কর্মচারী স্ত্রী ভিক্টোরিয়া রাজনৈতিক স্পটলাইট থেকে দূরে রাখতে বেছে নিয়েছেন, তাকে তার সবচেয়ে খারাপ ভোটের পারফরম্যান্স থেকে পার্টির ভাগ্য উল্টে দেওয়ার জন্য কৃতিত্ব দেওয়া হয়েছে। 2019 সালের সাধারণ নির্বাচনে সরকারের দ্বারপ্রান্তে।কাশ্মীর নিয়ে ভারত-বিরোধী অবস্থানের কারণে প্রাক্তন নেতা জেরেমি করবিনের অধীনে বিচ্ছিন্ন হয়ে পড়া ভারতীয় প্রবাসীদের সাথে শ্রমের সংযোগ পুনঃনির্মাণের চেষ্টা করা এবং স্টারমারের কাজ করা অন্য পরিবর্তন।

"আজ আপনাদের সকলের জন্য আমার একটি স্পষ্ট বার্তা রয়েছে: এটি একটি পরিবর্তিত লেবার পার্টি," গত বছর ইন্ডিয়া গ্লোবাল ফোরামে (IGF) স্টারমার ঘোষণা করেছিলেন, পার্টির ভারত-ইউকে দৃষ্টিভঙ্গির জন্য সুর সেট করেছিলেন।

"আমার শ্রম সরকার ভারতের সাথে যা চাইবে তা হল আমাদের গণতন্ত্র এবং আকাঙ্ক্ষার ভাগ করা মূল্যবোধের উপর ভিত্তি করে একটি সম্পর্ক। এটি একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) চাইবে, আমরা সেই উচ্চাকাঙ্ক্ষাটি ভাগ করে নেব, তবে বৈশ্বিক নিরাপত্তা, জলবায়ু সুরক্ষার জন্য একটি নতুন কৌশলগত অংশীদারিত্বও। , অর্থনৈতিক নিরাপত্তা,” তিনি বলেন.এই পদ্ধতিটি দলের 2024 সালের নির্বাচনী ইশতেহারে অন্তর্ভুক্ত করা হয়েছে, যা "ভারতের সাথে একটি মুক্ত বাণিজ্য চুক্তি সহ একটি নতুন কৌশলগত অংশীদারিত্ব, সেইসাথে নিরাপত্তা, শিক্ষা, প্রযুক্তি এবং জলবায়ু পরিবর্তনের মতো ক্ষেত্রে গভীর সহযোগিতা" চাওয়ার প্রতিশ্রুতি দেয়।

গত সপ্তাহে প্রচারাভিযানের পথে উত্তর লন্ডনের কিংসবারিতে শ্রী স্বামীনারায়ণ মন্দির পরিদর্শনের সময়, তিনি ব্রিটিশ হিন্দুদের আশ্বস্ত করতে চেয়েছিলেন যে "ব্রিটেনে হিন্দুফোবিয়ার একেবারেই কোনো জায়গা নেই"। এটি একটি বার্তা যা তিনি গত কয়েক বছর ধরে দীপাবলি এবং হোলি উদযাপনের সময় পুনরাবৃত্তি করছেন, 14 বছর বিরোধী থাকার পরে সরকার গঠনের জন্য লেবারকে প্রস্তুত করছেন।

লন্ডনে একজন টুলমেকার বাবা এবং একজন এনএইচএস নার্স মায়ের কাছে জন্মগ্রহণকারী, স্টারমার সারের অক্সটেড শহরে বড় হয়েছেন। তিনি তার মা, জোসেফাইন সম্পর্কে আবেগপূর্ণভাবে কথা বলেছেন, স্টিল রোগের দুর্বল অবস্থা থেকে ভুগছিলেন যা তিনি 2015 সালে প্রথম এমপি হওয়ার কয়েক সপ্তাহ আগে আত্মহত্যা করেছিলেন।তিনি বিশ্বাস করেন যে তিনি তার মায়ের দৃঢ়তা এবং দৃঢ় সংকল্প এবং তার পিতা রডনির দৃঢ় কর্ম নীতি উত্তরাধিকারসূত্রে পেয়েছেন, যার কায়িক শ্রম স্টারমারের দৃষ্টিভঙ্গির অনেকটাই চালিত করে যারা কঠোর পরিশ্রম করে তাদের সম্মান নিশ্চিত করার জন্য।

"আমার বাবা যে অসম্মান অনুভব করেছিলেন তা আমি বহন করি কারণ তিনি একটি কারখানায় কাজ করতেন, যা তাকে সত্যিই প্রভাবিত করেছিল, যা তাকে কোম্পানি থেকে সরে দাঁড়ায় এবং বেশ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল," তিনি একটি সাম্প্রতিক সাক্ষাত্কারে 'দ্য সানডে টাইমস' কে বলেছেন।

"এটি কারণগুলির মধ্যে রয়েছে যে আমি কখনই মানুষের সাথে অসম্মানজনক আচরণ করব না," তিনি বলেছিলেন।টেলিভিশনে প্রচারিত নির্বাচনী বিতর্কে, স্টারমার ঋষি সুনাকের প্রাকৃতিক বিতর্কের আকর্ষণে দ্বিতীয় বাঁশি বাজিয়েছেন এবং প্রায়শই তাকে বেশ নিস্তেজ বলে চিহ্নিত করা হয়। কিন্তু সুনাকের মতো, তারও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি ব্যাকগ্রাউন্ড রয়েছে যেখানে তিনি আইন অধ্যয়ন করেছেন এবং লেবার-নেতৃত্বাধীন সরকারের অধীনে পাবলিক প্রসিকিউশনের পরিচালক (ডিপিপি) নিযুক্ত হওয়ার জন্য পদে উন্নীত হয়েছেন। তিনি প্রায়শই হাউস অফ কমন্সে বিতর্কে দেশের প্রধান প্রসিকিউটর হিসাবে এই অভিজ্ঞতার উপর আঁকেন, দাবী করতে যে তার অপরাধী গ্যাংদের সাথে মোকাবিলা করার বাস্তব অভিজ্ঞতা রয়েছে।

2016 সালে একজন নতুন এমপি হিসাবে, কট্টর ব্রেক্সিট বিরোধী ব্যক্তি তৎকালীন নেতা জেরেমি করবিনের অধীনে ছায়া ব্রেক্সিট সেক্রেটারি হিসাবে মূল ভূমিকা গ্রহণ করেছিলেন এবং তিনি যা বলেছিলেন "লেবার পার্টির ভবিষ্যত" তার জন্য লড়াই করতে পরবর্তীটিকে সমর্থন করেছিলেন।

2019 সালের সাধারণ নির্বাচনের পরাজয়ের পরে, তিনি পার্টির নেতা হিসাবে পদত্যাগ করেন এবং অতীতের পার্টি লাইন থেকে নিজেকে দূরে রাখতে চেয়েছিলেন যে তার নেতৃত্বে শ্রমের এখন একটি সম্পূর্ণ ব্যয়বহুল ইশতেহার রয়েছে যা হাউস বিল্ডিং, ক্রমবর্ধমান জনসাধারণের উদ্বেগের উপর দৃষ্টি নিবদ্ধ করে। অর্থনীতি এবং NHS ফিক্সিং.বিদেশী নীতিতে, রাশিয়ার সাথে চলমান বিরোধে ইউক্রেনের প্রতি যুক্তরাজ্যের সমর্থনের বিষয়ে টোরির অবস্থানের সাথে লেবার চিমিং হওয়ার কারণে একটি বড় মাত্রার ধারাবাহিকতা থাকার সম্ভাবনা রয়েছে। ইসরায়েল-গাজা সংকটের পদ্ধতিতে কিছু পরিবর্তন প্রত্যাশিত, কারণ লেবার ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার পরিকল্পনা করেছে এবং ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার দিকে অগ্রসর হতে চায়।

যুক্তরাজ্যের জন্য একটি স্টারমেরিট দৃষ্টিভঙ্গির সামগ্রিক বোধ এমন একজন নেতার জন্য যিনি বিগত কয়েক বছরে একটি বিভক্ত কনজারভেটিভ পার্টির মধ্যে বেশ কয়েকটি নেতৃত্বের পরিবর্তনের কারণে "বিশৃঙ্খলা" এর কারণে ভেঙে পড়েছে বলে মনে করেন এমন জিনিসগুলি ঠিক করতে চুলকাচ্ছেন।

"আপনি যদি পরিবর্তন চান তবে আপনাকে এটির পক্ষে ভোট দিতে হবে" - তার সাধারণ নির্বাচনী প্রচারের কেন্দ্রীয় থিম এবং বার্তা ছিল। 1997 সালের স্কেলে ব্লেয়ার যখন জন মেজরের বিরুদ্ধে জয়লাভ করেন, তখন স্টারমারের নির্বাচনী কৌশল সতর্কতার দ্বারা চিহ্নিত করা হয়েছে। শ্রমিক নেতা নির্বাচনের দৌড়ে তার দলের সুস্পষ্ট নেতৃত্ব ধরে রাখতে তার ক্ষমতার সবকিছু করেছেন।"যদি আমরা সুযোগ পাই, আমরা শাসন করব যেভাবে আমরা লেবার পরিবর্তন করেছি, যা এই মুহূর্তে দেশটিকে খুব দরিদ্র জায়গা থেকে নিয়ে যাওয়া এবং এটিকে গুরুত্ব সহকারে পরিবর্তন করতে, যাতে প্রথম মেয়াদের শেষ নাগাদ শ্রম সরকারের লোকেরা বলতে পারবে, 'আপনি কি জানেন, আমি ভাল আছি', "তিনি ঘোষণা করেছিলেন।