হামাস প্রতিনিধিদল মধ্যস্থতাকারীদের প্রস্তাবের প্রতিক্রিয়া জানিয়েছিল এবং মিশর ও কাতারের প্রতিনিধিদের সাথে তাদের আলোচনা করেছিল, সংস্থাটি তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছিল।

প্রতিনিধি দলটি রবিবার সন্ধ্যায় কায়রো ত্যাগ করার এবং কাতারে সংগঠনের নেতাদের সাথে পরামর্শ করার পরিকল্পনা করেছে, এতে বলা হয়েছে।

গাজায় কয়েক মাস ধরে চলা সংঘাতের সমাধান খুঁজতে সর্বশেষ আলোচনা শুরু হয়েছে শনিবার। ইসরায়েল একটি প্রতিনিধিদল পাঠায়নি কারণ থম সরকার অপেক্ষা করতে চেয়েছিল এবং দেখতে চায় যে হামাস মধ্যস্থতাকারীদের সর্বশেষ প্রস্তাব গ্রহণ করবে কিনা, যার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রও রয়েছে।

এটি ইসরায়েল এবং হামাসের মধ্যে একটি বহু-পর্যায়ের চুক্তিকে কল্পনা করে, যা গাজায় বন্দী অবশিষ্ট ইসরায়েলি জিম্মিদের মুক্তি, ইসরায়েলি কারাগার থেকে ফিলিস্তিনি বন্দীদের মুক্তি এবং গাজায় যুদ্ধের অবসান ঘটাতে হবে।

নভেম্বরে সংক্ষিপ্ত যুদ্ধবিরতির পর, ইসরায়েল ও হামাস ব্যবসায় অগ্রগতির অভাবের জন্য দোষারোপ করে, সংঘাতের সমাধানের জন্য আলোচনা কয়েক মাস ধরে স্থবির হয়ে পড়েছে।

7 অক্টোবর ইসরায়েলে হামাস এবং অন্যান্য গোষ্ঠীর জঙ্গিদের হাতে 1,20 জনেরও বেশি লোক নিহত হওয়ার নজিরবিহীন গণহত্যার মাধ্যমে গাজা যুদ্ধের সূত্রপাত হয়েছিল এবং তারা গাজায় প্রায় 250 জনকে অপহরণ করেছিল।

ইসরাইল ব্যাপক বিমান হামলা ও স্থল আক্রমণের জবাব দেয়। শুক্রবার পর্যন্ত হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের হামলায় গাজায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪,৬০০-এর বেশি।

রবিবার তার বিবৃতিতে, হামাস জোর দিয়েছিল যে তারা "ইতিবাচক মনোভাব এবং দায়িত্বের সাথে" আলোচনা পরিচালনা করছে। যাইহোক, একটি যুগান্তকারী দিগন্তে প্রদর্শিত হবে না.

ফিলিস্তিনি গোষ্ঠীটি একটি চুক্তির উপর জোর দিচ্ছে যেখানে ইসরায়েল শুরু থেকেই যুদ্ধের অবসান ঘটাতে এবং গাজ স্ট্রিপ থেকে সম্পূর্ণরূপে সৈন্য প্রত্যাহারের প্রতিশ্রুতি দেয়।

তবে, ইসরায়েল এই ধরনের প্রতিশ্রুতি অস্বীকার করে এবং আরও সামরিক পদক্ষেপ নেওয়ার অধিকার সংরক্ষণ করতে চায়।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু রবিবার আবারও তার অবস্থান পুনর্ব্যক্ত করেছেন যে দেশটি গাজায় যুদ্ধ চালিয়ে যাবে যতক্ষণ না তার সমস্ত উদ্দেশ্য অর্জিত হয় এবং অস্থায়ী যুদ্ধবিরতি নিয়ে স্থবির আলোচনার জন্য আবার হামাসকে দায়ী করে।

রবিবার এক ভিডিও বার্তায় নেতানিয়াহু বলেছেন, "হামাসের দাবির কাছে আত্মসমর্পণ করা রাষ্ট্র ও ইসরায়েলের জন্য একটি ভয়ঙ্কর পরাজয় হবে।" "এটি হামাস, ইরান এবং অশুভের সমগ্র অক্ষের জন্য একটি বড় বিজয় হবে। এটি আমাদের বন্ধুদের এবং আমাদের শত্রুদের কাছে ভয়ঙ্কর দুর্বলতা প্রদর্শন করবে।"

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ নেতানিয়াহুকে আলোচনা চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

রবিবার একটি ফোন কলে, ম্যাক্রোঁ ইসরায়েলি প্রধানমন্ত্রীকে থম আলোচনা আনতে উত্সাহিত করেছিলেন, যা এই অঞ্চলে উত্তেজনা হ্রাস করতে পারে, প্যারিসের এলিসি প্রাসাদের রিপোর্ট অনুসারে একটি ভাল শেষ পর্যন্ত।

ম্যাক্রোঁ আরও জোর দিয়েছিলেন যে ফ্রান্সের অগ্রাধিকার সমস্ত জিম্মিদের মুক্তি দেওয়া রয়েছে।

ফ্রান্স চলমান আলোচনায় পূর্ণ সমর্থন জানায়, এতে বলা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, গাজার ফিলিস্তিনিদের ভাগ্য আর হামাসের শাসনের অধীন হতে হবে না যখন উপকূলীয় এলাকায় ইসরায়েলি হামলা বন্ধ করতে হবে।

ইতিমধ্যে মাটিতে, হামাসের সামরিক শাখা ইসরায়েল এবং গাজা উপত্যকার মধ্যবর্তী কেরাম শালোম সীমান্ত ক্রসিংয়ের আশেপাশের এলাকায় রকেট হামলার দায় স্বীকার করেছে।

কাসাম ব্রিগেড জানিয়েছে, রবিবারের হামলার লক্ষ্যবস্তু ছিল ইসরায়েলি সেনারা।

কেরেম শালোম মিশর, ইসরায়েল এবং গাজার সীমান্তে অবস্থিত। গাজা উপত্যকায় মানবিক সহায়তা আনার জন্য এটি একটি মাই ট্রানজিট পয়েন্ট, যেখানে আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলি বলছে যে সাত মাস যুদ্ধের পরে জনসংখ্যার কিছু অংশ অনাহারে রয়েছে।

হামলার পর ক্রসিং সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়।

ইসরায়েলি সেনাবাহিনীর মতে, হামলায় তিন ইসরায়েলি সেনা নিহত এবং ১১ জন আহত হয়েছে।

এক সামরিক মুখপাত্র বলেছেন, হামাস একই নামের ক্রসিংয়ের কাছে কেরেম শালোম বসতিতে 10টি রকেট নিক্ষেপ করেছে। সেনাবাহিনী রাফাহ-এর দক্ষিণ ক্রসিং-এর কাছে গোলাবর্ষণের মাধ্যমে প্রতিক্রিয়া জানায়, যেখান থেকে আক্রমণ শুরু হয়েছিল।




শা/