বেঙ্গালুরু, তিন বছরেরও বেশি সময় ধরে বেঙ্গালুরুর সমষ্টি গুব্বি ভারতের অন্যতম প্রাচীন ভাষা সংস্কৃতকে জনপ্রিয় করার জন্য কঠোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছ থেকে প্রশংসার সাথে তিনি একটি বড় উত্সাহ পেয়েছিলেন যখন রবিবার তার প্রচেষ্টা ফলপ্রসূ হয়েছিল।

তার 'মন কি বাত' রেডিও ভাষণে, মোদি বিশেষভাবে সংস্কৃতকে একটি কথ্য ভাষা করার জন্য গুব্বির নীরব প্রচেষ্টার কথা উল্লেখ করেছিলেন।

সংস্কৃত সম্পর্কে বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রাচীন ভারতীয় জ্ঞান ও বিজ্ঞানের অগ্রগতিতে এই ভাষা একটি বড় ভূমিকা পালন করেছে।

তিনি বলেন, আজকাল বেঙ্গালুরুতে অনেকেই এমন চেষ্টা করছেন।

"বেঙ্গালুরুতে একটি পার্ক আছে - কাবন পার্ক! এই পার্কে, এখানকার লোকেরা একটি নতুন ঐতিহ্য শুরু করেছে। এখানে, সপ্তাহে একবার, প্রতি রবিবার, শিশু, যুবক এবং প্রবীণরা একে অপরের সাথে সংস্কৃতে কথা বলে," মোদি বলেছিলেন।

তিনি আরও উল্লেখ করেন যে সংস্কৃতেও অনেক বিতর্ক সেশনের আয়োজন করা হয়।

"এই উদ্যোগের নাম সংস্কৃত উইকেন্ড! এটি একটি ওয়েবসাইটের মাধ্যমে সমষ্টি গুব্বি জি শুরু করেছেন। কয়েকদিন আগে শুরু হওয়া এই উদ্যোগটি বেঙ্গালুরুর মানুষের মধ্যে খুব জনপ্রিয় হয়ে উঠেছে," মোদি বলেছিলেন।

আমরা সবাই যদি এই ধরনের প্রচেষ্টায় যোগদান করি, তাহলে বিশ্বের এমন একটি প্রাচীন ও বৈজ্ঞানিক ভাষা থেকে আমরা অনেক কিছু শিখতে পারব, তিনি উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী মোদী যখন দেশবাসীকে প্রাচীন ভাষার প্রচারে তার কাছ থেকে একটি ইঙ্গিত নিতে বলেছিলেন তখন সমষ্টি গুব্বির আনন্দের সীমা ছিল না।

"এটি আমার জন্য একটি আনন্দের মুহূর্ত যখন প্রধানমন্ত্রী আমার প্রচেষ্টার প্রশংসা করেছেন। আমি গত বহু বছর ধরে সংস্কৃতকে জনপ্রিয় করার জন্য কাজ করছি," সমষ্টি গুব্বি বলেছেন৷

সংস্কৃতে এমএ করেছেন, গুব্বি এই ভাষা শেখাচ্ছেন।

তিনি বলেছিলেন যে তিনি সংস্কৃতের প্রচারের জন্য 2021 সালে sthaayi.in নামে একটি পোর্টাল শুরু করেছিলেন।

"আমরা সংস্কৃত ভাষাভাষীদের জন্য বাইক রাইডের আয়োজন করি। আমাদের একটি সংস্কৃত ব্যান্ডও আছে যেখানে আমরা বলিউড এবং কন্নড় ছবির গানগুলিকে সংস্কৃতে অনুবাদ করি এবং সেগুলি চালাই," গুব্বি বলেন।

কিউবন পার্কে তার 'সংস্কৃত সপ্তাহান্তে' 800 থেকে 900 লোকের অংশগ্রহণ দেখেছিল।

কথ্য সংস্কৃত শেখার জন্য কি 'ব্যাকরণ' (সংস্কৃত ব্যাকরণ) জ্ঞান আবশ্যক? এ বিষয়ে গুব্বি বলেন, "ছোটবেলায় আমরা কোনো ভাষার ব্যাকরণ শিখিনি। আমরা শুধু ভাষাটা তুলে ধরি।"