নয়াদিল্লি [ভারত], ওপেন এআইয়ের ভাইস প্রেসিডেন্ট শ্রীনিবাস নারায়ণন বুধবার বলেছেন যে তার কোম্পানি যেটি চ্যাটজি চালায় তারা ভারতের এআই মিশন এবং অ্যাপ্লিকেশন উন্নয়ন উদ্যোগকে সমর্থন করে।

নারায়ণন আজ জাতীয় রাজধানীতে গ্লোবাল ইন্ডিয়া এআই সামিটে ভাষণ দেওয়ার সময় বলেছিলেন, "ওপেন এআই ভারতকে তার ভারত এআই মিশন এবং অ্যাপ্লিকেশন বিকাশের উদ্যোগে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ যাতে ভারতীয় বিকাশকারীরা আমাদের মডেল তৈরি করতে পারে এবং সমাজকে উপকৃত করতে পারে।"

ওপেনএআই এক্সিকিউটিভ কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রককে কথোপকথন চালিয়ে যাওয়ার জন্য অনুরোধ করেছেন যেখানে কোম্পানি মূল্য যোগ করতে পারে।

ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MeitY) জাতীয় রাজধানীতে দুই দিনের গ্লোবাল ইন্ডিয়া এআই সামিট 2024 এর আয়োজন করেছে।

ভারতীয় বাজারের গুরুত্ব স্বীকার করে, নারায়ণন বলেছেন যে ওপেনএআই নেতৃত্ব নীতি তৈরির সময় দেশকে শীর্ষে রেখেছে।

ওপেনএআই ভিপি বলেন, "আমরা ভারতের কাছ থেকে শেখার জন্য নেতৃত্বের দল হিসেবে একটি ক্রমবর্ধমান অভ্যাস গড়ে তুলছি। আমরা যে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিচ্ছি তাতে ভারতকে মাথায় রাখছি।"

এআই-এর ক্ষেত্রে অগ্রগতি সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, গত এক দশকে পুরো ক্ষেত্রটি এআই-এর ব্যাপক অগ্রগতি প্রত্যক্ষ করেছে।

"আমরা 1.5 বছর আগে Gust চালু করেছি। আমরা ভেবেছিলাম এটি একটি কম-কী গবেষণা পূর্বরূপ হবে, কিন্তু গত 18 মাসে, আমরা দেখেছি যে লোকেরা এটিকে রূপান্তরমূলক উপায়ে ব্যবহার করছে, এবং এটি ভারত সহ এখানে মানুষের দৈনন্দিন জীবনকে প্রভাবিত করছে। "

AI এর ব্যাপক ব্যবহার তুলে ধরে তিনি বলেন যে সারা বিশ্বে অনেক শিল্পে AI ব্যবহার করা হচ্ছে।

"এআই ইতিমধ্যেই ভারতে গতিশীল উদ্যোক্তা বাস্তুতন্ত্রে গতি এবং গতিশীলতা যোগ করেছে। উদ্যোক্তারা বাজারের ব্যবধান বুঝতে পারে। তারা উদ্ভাবনী পণ্য তৈরি করছে। আমরা বুদ্ধিমত্তার খরচ কমিয়ে দিচ্ছি, ডেভেলপারদের কোড লিখতে সক্ষম করে তুলছি এবং তাদের সম্পূর্ণভাবে কথোপকথন এবং স্বাভাবিক তৈরি করতে সাহায্য করছি। কম্পিউটিং ইন্টারফেস," তিনি বলেন.

একই ইভেন্টে তার উদ্বোধনী বক্তৃতায়, কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এআই-এর নিরাপদ ব্যবহারের দিকে কাজ করার জন্য ভাগ করা দায়িত্বের উপর জোর দিয়েছিলেন।

OpenAI হল একটি আমেরিকান কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা সংস্থা যা ডিসেম্বর 2015 এ প্রতিষ্ঠিত এবং সান ফ্রান্সিসকোতে সদর দফতর। স্যাম অল্টম্যান কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা।