ভুবনেশ্বর, বিজেপি সুপ্রিমো নবীন পট্টনায়েক এবং বিজেপি ও কংগ্রেসের রাজ্য সভাপতি যথাক্রমে মনমোহন সামল এবং শরৎ পট্টনায়ককে ওড়িশা বিধানসভা নির্বাচনে পরাজয় বরণ করতে হয়েছিল।

যদিও পাটনায়েক গঞ্জাম জেলার তার ঐতিহ্যবাহী হিঞ্জিলি বিধানসভা আসন থেকে 4,636 ভোটের অল্প ব্যবধানে জিতেছিলেন, পাঁচ মেয়াদের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে বোলাঙ্গিরের কান্তবাঞ্জি কেন্দ্রে একজন রাজনৈতিক নবাগতের কাছে অপমানজনক পরাজয় বরণ করতে হয়েছিল।

বিজেডি সুপ্রিমো 16,344 ভোটে বিজেপির লক্ষ্মণ ব্যাগের কাছে কান্তবাঞ্জীকে হারিয়েছেন। ব্যাগ 90,876 ভোট পেয়েছিলেন, পট্টনায়েক 74,532 ভোট পেয়েছেন।

26 বছরের রাজনৈতিক জীবনে এই প্রথম পট্টনায়েক নির্বাচনী পরাজয়ের মুখোমুখি হন।

বিজেপি বিধানসভায় 78টি আসন পেয়ে ওড়িশায় ক্ষমতায় আসার সময়, পার্টির রাজ্য ইউনিটের সভাপতি মনমোহন সামল চাঁদবালি বিভাগে বিজেডির ব্যোমকেশ রায়ের কাছে 1,916 ভোটের ব্যবধানে পরাজিত হন।

রায় ৮৩,০৬৩ ভোট পেলেও সামল ৮১,১৪৭ ভোট পান।

ওড়িশা প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি শরৎ পট্টনায়েক আরও খারাপ ভাগ্যের শিকার হন কারণ তিনি নুয়াপাদা বিধানসভা বিভাগে চতুর্থ স্থানে ছিলেন, মাত্র 15,501 ভোট পেয়েছিলেন।

আসনটি বিজেডি প্রার্থী রাজেন্দ্র ধোলাকিয়া পেয়েছেন, যিনি 61,822 ভোট পেয়েছেন, যেখানে স্বতন্ত্র প্রার্থী ঘাসিরাম মাঝি 50,941 ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন।