ভুবনেশ্বর, ওড়িশার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী কৃষ্ণ চন্দ্র পাত্র শনিবার টাটা স্টিলের তরুণ জ্যোতির্বিজ্ঞানী প্রতিভা অনুসন্ধান (YATS) 2023 এর বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন যারা আহমেদাবাদে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এর স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারে (SAC) যাচ্ছেন। .

আহমেদাবাদের SAC এবং সায়েন্স সিটি পরিদর্শনের জন্য ওড়িশার 30টি জেলা জুড়ে 300 টিরও বেশি স্কুল থেকে বিশ জন শিক্ষার্থীকে বেছে নেওয়া হয়েছিল।

ভুবনেশ্বরের পাঠানি সামন্ত প্ল্যানেটেরিয়াম-এর সহযোগিতায় টাটা স্টিল আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে পাত্র বলেন, "ভারত বিশ্বব্যাপী মহাকাশ বিজ্ঞান এবং গবেষণায় উৎকর্ষ সাধন করছে। আমি নিশ্চিত এই শিশুরা এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। সমস্ত বিজয়ীদের অভিনন্দন, এবং ISRO-তে তাদের সফরের জন্য শুভকামনা যেখানে তারা মূল্যবান অন্তর্দৃষ্টি অর্জন করবে।"

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের প্রিন্সিপাল সেক্রেটারি চিত্রা অরুমুগাম, আহমেদাবাদে ইসরো-এর মহাকাশ অ্যাপ্লিকেশন কেন্দ্র অন্বেষণ করার জন্য 80,000 অংশগ্রহণকারীদের মধ্যে থেকে নির্বাচিত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন।

"YATS হল একটি অগ্রণী উদ্যোগ যা শিক্ষার্থীদের তাদের বৈজ্ঞানিক কৌতূহলকে প্রচলিত একাডেমিক সীমার বাইরে প্রসারিত করতে উত্সাহিত করে৷ আমরা এই তরুণ অর্জনকারীদের ISRO-এর সুযোগ-সুবিধাগুলি অন্বেষণ করার এবং তাদের জ্যোতির্বিদ্যা সংক্রান্ত স্বপ্নকে লালন করার সুযোগ দিতে পেরে রোমাঞ্চিত," বলেছেন দেবাশিস জেনা, চিফ রেসিডেন্ট এক্সিকিউটিভ (সিআরইএ) টাটা স্টিল, ভুবনেশ্বরের।

নির্বাচিত ছাত্ররা SAC ল্যাবগুলি পরিদর্শন করবে, এর পরিচালকের সাথে যোগাযোগ করবে এবং নেতৃস্থানীয় মহাকাশ বিজ্ঞানীদের সাথে যুক্ত হবে। তারা জ্যোতির্বিদ্যা এবং মহাকাশ বিজ্ঞানের গভীরে অনুসন্ধান করতে সায়েন্স সিটিতেও যাবেন।

এর 17 বছরের ইতিহাসে, YATS রাজ্যের 350,000 টিরও বেশি তরুণ বিজ্ঞান উত্সাহীকে অনুপ্রাণিত করেছে, এই বছরের সহকারী সহ 200 জন ছাত্র, বিভিন্ন ISRO সুবিধাগুলি দেখার সুযোগ পেয়েছে৷