সুপ্রিম কোর্ট, যেখানে 34 জন বিচারকের একটি অনুমোদিত শক্তি রয়েছে, বর্তমানে বিচারপতি অনিরুদ্ধ বোস এবং এএস-এর অবসর নেওয়ার পরে 32 জনের শক্তি নিয়ে কাজ করছে। বোপান্না যথাক্রমে 10 এপ্রিল এবং 19 মে।

কলেজিয়াম বলেছে যে শীর্ষ আদালতে নিয়োগের জন্য সুপারিশ করার সময় এটি জ্যেষ্ঠতা, যোগ্যতা, অখণ্ডতা, অঞ্চলের বৈচিত্র্য, লিঙ্গ এবং সম্প্রদায় এবং সমাজের প্রান্তিক ও অনগ্রসর অংশের অন্তর্ভুক্তি ইত্যাদি বিষয়গুলিকে গ্রহণ করেছে।

বিচারপতি কোটিশ্বর সিং, যিনি মণিপুর থেকে এসেছেন, তিনি মূলত ২০১১ সালের অক্টোবরে গৌহাটি হাইকোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হন৷ গত বছরের ফেব্রুয়ারিতে, তিনি জম্মু ও কাশ্মীর এবং লাদাখের হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন৷

"সুপ্রিম কোর্টের বিচারক হিসাবে তাঁর নিয়োগ উত্তর-পূর্বের প্রতিনিধিত্ব প্রদান করবে, এবং বিশেষ করে তিনি মণিপুর রাজ্যের প্রথম বিচারপতি যিনি সুপ্রিম কোর্টের বিচারক হিসাবে নিযুক্ত হবেন৷ মিঃ বিচারপতি এন কোটিশ্বর সিং জম্মু ও কাশ্মীর এবং লাদাখের হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে বিচারিক ক্ষমতা এবং প্রশাসনিক দিক থেকে তিনি যে কাজটি করেছেন তার ক্ষেত্রে উভয় ক্ষেত্রেই একটি অনবদ্য রেকর্ড,” কলেজিয়াম বলেছে।

বিচারপতি আর. মহাদেবন বর্তমানে মাদ্রাজ হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এবং বর্তমানে মাদ্রাজ হাইকোর্টের বিচারকদের মধ্যে তৃতীয় স্থানে রয়েছেন।

কলেজিয়াম বলেছে যে পিছিয়ে পড়া সম্প্রদায়কে প্রতিনিধিত্ব দেওয়ার জন্য এটি বিচারপতি মহাদেবনের প্রার্থীতাকে প্রাধান্য দিয়েছে।

"মিঃ বিচারপতি মহাদেবন তামিলনাড়ু রাজ্যের একটি পিছিয়ে পড়া সম্প্রদায়ের অন্তর্গত। তার নিয়োগ বেঞ্চে বৈচিত্র্য আনবে," এটি বলেছে যে তিনি সর্বোচ্চ আদালতের বিচারক হিসাবে নিয়োগের জন্য বিশিষ্টভাবে উপযুক্ত।