কোটা (রাজস্থান), লোকসভা ভোটের জন্য নির্বাচনী সচেতনতা এবং ভোটের শতাংশ বাড়ানোর জন্য রাজস্থানের বুন্দি জেলার কর্তৃপক্ষের দ্বারা গৃহীত অভিনব উপায়গুলির মধ্যে রয়েছে গ্যাস সিলিন্ডারের স্টিকার এবং ভোট দেওয়ার বার্তা বহনকারী কাগজের কাপ।

এই জেলাটি কোটা সংসদীয় নির্বাচনী এলাকা এবং ভিলওয়ারা আসনের একটি অংশ নিয়ে গঠিত, উভয়েই 26 এপ্রিলের দ্বিতীয় বাক্যাংশে ভোট হবে।

ভোটার সচেতনতার বার্তা বহনকারী প্রায় 1 লক্ষ কাগজের কাপ চা স্টল বিক্রেতাদের বিনামূল্যে বিতরণ করা হচ্ছে কারণ এটি এই দোকানগুলিতে লোকেদের জন্য কথা বলার পয়েন্ট হিসাবে কাজ করতে পারে, বুন্দির জেলা কালেক্টর অক্ষয় গোদারা সোমবার জানিয়েছেন।

কাগজের কাপ এবং এলপিজি সিলিন্ডারের বার্তাগুলি ছাড়াও, সিস্টেম্যাটিক ভোটারস এডুকেশন অ্যান্ড ইলেক্টোরাল পার্টিসিপেশন (SVEEP) এর অধীনে সচেতনতা বাড়াতে বুন্ড প্রশাসন আরও বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করেছে, কর্মকর্তা বলেছেন।

কর্তৃপক্ষ সচেতনতামূলক র‌্যালি, জনসভার আয়োজন করছে যেখানে জনগণকে ভোট দেওয়ার জন্য শপথ নিতে উত্সাহিত করা হচ্ছে, তারা বলেছে।

ভোটার সচেতনতামূলক স্লোগান সম্বলিত রঙিন রঙ্গোলিও জেলার বিভিন্ন স্থানে তৈরি করেছেন শিল্পীরা।

এছাড়াও, SVEEP টিমগুলিও পাবলিক প্লেস এবং মার্কেটে ঘুরে বেড়াচ্ছে, জনগণকে তাদের ভোট দেওয়ার সাংবিধানিক অধিকার প্রয়োগ করার জন্য আহ্বান জানাচ্ছে।

ডিসি গোদারা বলেন, গত তম সংসদীয় নির্বাচনের মধ্যে বুন্দিতে ভোটের শতাংশের একটি উল্লেখযোগ্য ব্যবধান রেকর্ড করা হয়েছিল যেটিতে 66 শতাংশ ভোটগ্রহণ এবং রাজ্য বিধানসভা নির্বাচন দেখা গেছে যা 77.6 শতাংশের সাথে বৃদ্ধি পেয়েছে।

এইবার একই ভোটের শতাংশ অর্জনের লক্ষ্যে, প্রতিটি ভোটারের দোরগোড়ায় পৌঁছানোর জন্য জেলায় নিবিড় ব্যবস্থা নেওয়া হচ্ছে, তাদের ভোট দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে এবং ভোট দেওয়ার জন্য একটি ঘোষণাপত্রে স্বাক্ষর করতে হবে, গোদারা বলেছেন।

ইতিমধ্যে, জেলা SVEEP আইকন সুনীল জাঙ্গিদ, যিনি একজন শিল্পী, সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে একটি বিশেষ কার্টুন সিরিজের মাধ্যমে 'ভোটের অধিকার' এর জন্য সচেতনতা ছড়িয়ে দিচ্ছেন।

জাঙ্গিদ বলেন, এই কার্টুন সিরিজগুলোর উদ্দেশ্য হলো গণতন্ত্রের উৎসব পালনে উৎসাহিত করা যেভাবে তারা ঈদ ও নববর্ষ উদযাপন করে।