বেঙ্গালুরু, কর্ণাটক হাইকোর্ট লোকসভা নির্বাচনের প্রচারের সময় মডেল কোড লঙ্ঘনের অভিযোগের মুখোমুখি উপ-মুখ্যমন্ত্রী ডি কে শিবকুমারকে অন্তর্বর্তীকালীন ত্রাণ মঞ্জুর করেছে।

বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিত তার বিরুদ্ধে নথিভুক্ত এফআইআরকে চ্যালেঞ্জ করে তার পিটিটিওতে পরবর্তী শুনানি পর্যন্ত তার বিরুদ্ধে আরও ব্যবস্থা নেওয়া থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।

ভারতের নির্বাচন কমিশনে বিজেপির অভিযোগের পরে 19 এপ্রিল মামলাটি নথিভুক্ত করা হয়েছিল যে শিবকুমার, যিনি কংগ্রেসের রাজ্য সভাপতিও, ভোটারদের ব্ল্যাকমেল করার চেষ্টা করেছিলেন।

বিজেপি দাবি করেছে যে রাজরাজেশ্বরী নগরে একটি নির্বাচনী বক্তৃতার সময়, তার ভাই এবং এলএস প্রার্থী ডি কে সুরেশের প্রচারের সময়, শিবকুমার ভোটারদের প্রতিশ্রুতি দিয়েছিলেন কাভেরী জল সরবরাহ এবং কংগ্রেসের ভোটের বিনিময়ে দখল শংসাপত্র।

রিজার্ভেশন প্রকাশ করে, আদালত প্রশ্ন করেছিল যে শিবকুমারকে দায়ী করা মন্তব্যগুলি ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ধারা 171বি (ঘুষ) এবং 171 (নির্বাচনে অযাচিত প্রভাব) এর অধীনে অপরাধ গঠন করবে কিনা।

বিচারক বিষয়টিকে গভীরভাবে বিবেচনা করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন এবং শিবকুমারের বিবৃতিগুলি অভিযুক্ত ধারাগুলির পরামিতিগুলি কঠোরভাবে পূরণ করে কিনা তা জানতে চেয়েছিলেন।

যাইহোক, আদালত শিবকুমারের আইনজীবীকে তার মক্কেলকে তার বক্তৃতায় আরও সতর্ক হওয়ার পরামর্শ দিতে বলেছে।

উপরন্তু, এটি ইসি কর্তৃক শিবকুমারকে দেওয়া একটি নোটিশের জবাব দেওয়ার জন্য সময় দেওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

শিবকুমারকে অন্তর্বর্তীকালীন ত্রাণ প্রদান করে, আদালত নির্বাচনী বক্তৃতার ক্রমহ্রাসমান মান নিয়ে হতাশা প্রকাশ করেছে এবং উল্লেখ করেছে যে গুণমান, বিষয়বস্তু এবং উপস্থাপনা "অতি নিম্ন" হয়েছে।

বিচারপতি দীক্ষিত মন্তব্য করেছেন যে এই ধরনের মান আরও খারাপ হতে পারে কিনা তা অনিশ্চিত।

আদালত শিবকুমারের আইনজীবীর কাছ থেকে একটি আশ্বাস রেকর্ড করেছে যে কংগ্রেস নেতাকে তার মন্তব্যের বিষয়ে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছিল।