কেপ টাউন, দক্ষিণ আফ্রিকা এবং উগান্ডায় একটি বড় ক্লিনিকাল ট্রায়াল দেখিয়েছে যে একটি নতুন প্রাক-এক্সপোজার প্রফিল্যাক্সিস ড্রাগের দুবার বার্ষিক ইনজেকশন অল্পবয়সী মহিলাদের এইচআইভি সংক্রমণ থেকে সম্পূর্ণ সুরক্ষা দেয়।

ট্রায়ালে পরীক্ষা করা হয়েছিল যে ছয় মাসের জন্য লেনাকাপাভির ইনজেকশন এইচআইভি সংক্রমণের বিরুদ্ধে অন্য দুটি ওষুধের তুলনায় ভাল সুরক্ষা প্রদান করবে, উভয়ই দৈনিক বড়ি। তিনটি ওষুধই প্রি-এক্সপোজার প্রফিল্যাক্সিস (বা PrEP) ওষুধ।

চিকিত্সক-বিজ্ঞানী লিন্ডা-গেল বেকার, গবেষণার দক্ষিণ আফ্রিকান অংশের প্রধান তদন্তকারী, নাডিন ড্রেয়ারকে বলেন যে এই অগ্রগতিকে এত তাৎপর্যপূর্ণ করে তোলে এবং পরবর্তীতে কী আশা করা যায়।ট্রায়াল সম্পর্কে আমাদের বলুন এবং এটি কি অর্জন করতে সেট করেছে৷

লেনাকাপাভির এবং অন্যান্য দুটি ওষুধের কার্যকারিতা পরীক্ষা করার জন্য উগান্ডার তিনটি সাইট এবং দক্ষিণ আফ্রিকার 25টি সাইটে 5,000 অংশগ্রহণকারীদের সাথে উদ্দেশ্য 1 ট্রায়ালটি হয়েছিল।

লেনাকাপাভির (লেন এলএ) একটি ফিউশন ক্যাপসাইড ইনহিবিটার। এটি এইচআইভি ক্যাপসিডের সাথে হস্তক্ষেপ করে, একটি প্রোটিন শেল যা এইচআইভির জেনেটিক উপাদান এবং প্রতিলিপির জন্য প্রয়োজনীয় এনজাইমগুলিকে রক্ষা করে। এটি প্রতি ছয় মাসে একবার ত্বকের নীচে পরিচালিত হয়।র্যান্ডমাইজড নিয়ন্ত্রিত ট্রায়াল, ড্রাগ ডেভেলপার গিলিয়েড সায়েন্সেস দ্বারা স্পনসর করা, বেশ কিছু জিনিস পরীক্ষা করেছে।

প্রথমটি ছিল ছয় মাসব্যাপী লেনাকাপাভির ইনজেকশন নিরাপদ কিনা এবং 16 থেকে 25 বছর বয়সী মহিলাদের জন্য এইচআইভি সংক্রমণের বিরুদ্ধে প্রিইপি হিসাবে ট্রুভাদা এফ/টিডিএফ, যেটি ব্যাপক ব্যবহারে একটি দৈনিক পিইপি পিল পাওয়া যায় তার চেয়ে ভাল সুরক্ষা প্রদান করবে। এক দশকেরও বেশি সময় ধরে।

দ্বিতীয়ত, ট্রায়ালটি ডেসকোভি এফ/টিএএফ, একটি নতুন দৈনিক পিল, এফ/টিডিএফের মতো কার্যকর ছিল কিনা তাও পরীক্ষা করেছে। নতুন F/TAF এর F/TDF থেকে উচ্চতর ফার্মাকোকিনেটিক বৈশিষ্ট্য রয়েছে। ফার্মাকোকিনেটিক বলতে বোঝায় ওষুধের নড়াচড়া শরীরের মধ্যে, মাধ্যমে এবং বাইরে। F/TAF হল একটি ছোট বড়ি এবং উচ্চ আয়ের দেশগুলিতে পুরুষ এবং ট্রান্সজেন্ডার মহিলাদের মধ্যে ব্যবহৃত হয়।বিচারের তিনটি বাহু ছিল। অল্পবয়সী মহিলাদের এলোমেলোভাবে 2:2:1 অনুপাতে (লেন LA: F/TAF মৌখিক: F/TDF মৌখিক) একটি ডাবল ব্লাইন্ডেড ফ্যাশনে একটি বাহুতে বরাদ্দ করা হয়েছিল। এর মানে ক্লিনিকাল ট্রায়াল শেষ না হওয়া পর্যন্ত অংশগ্রহণকারীরা বা গবেষকরা কেউই জানতেন না যে কোন চিকিত্সা অংশগ্রহণকারীরা গ্রহণ করছেন।

পূর্ব এবং দক্ষিণ আফ্রিকায়, অল্পবয়সী মহিলারা জনসংখ্যা যারা নতুন এইচআইভি সংক্রমণের শিকার। তারা বিভিন্ন সামাজিক এবং কাঠামোগত কারণে একটি দৈনিক PrEP পদ্ধতি বজায় রাখা চ্যালেঞ্জেরও খুঁজে পায়।

ট্রায়ালের এলোমেলো পর্যায়ের সময় লেনাকাপাভির প্রাপ্ত 2,134 জন মহিলার কেউই এইচআইভি সংক্রামিত হয়নি। শতভাগ দক্ষতা ছিল।তুলনা করে, ট্রুভাদা (এফ/টিডিএফ) গ্রহণকারী 1,068 জন নারীর মধ্যে 16 জন (বা 1.5%) এবং ডেসকোভি (এফ/টিএএফ) গ্রহণকারী 2,136 জনের মধ্যে 39 জন (1.8%) এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

একটি সাম্প্রতিক স্বাধীন ডেটা নিরাপত্তা পর্যবেক্ষণ বোর্ড পর্যালোচনার ফলাফলগুলি সুপারিশ করেছে যে ট্রায়ালের "অন্ধ" পর্যায়টি বন্ধ করা উচিত এবং সমস্ত অংশগ্রহণকারীদের PrEP-এর একটি পছন্দের প্রস্তাব দেওয়া উচিত।

এই বোর্ডটি বিশেষজ্ঞদের একটি স্বাধীন কমিটি যারা একটি ক্লিনিকাল ট্রায়ালের শুরুতে স্থাপন করা হয়। তারা অগ্রগতি এবং নিরাপত্তা নিরীক্ষণের জন্য ট্রায়াল চলাকালীন নির্ধারিত সময়ে আনলাইন্ডেড ডেটা দেখে। তারা নিশ্চিত করে যে একটি ট্রায়াল চলতে থাকবে না যদি একটি বাহুতে অন্যের উপর ক্ষতি বা সুস্পষ্ট সুবিধা থাকে।এই বিচারের তাৎপর্য কি?

এই অগ্রগতিটি অনেক আশা জাগিয়েছে যে আমাদের কাছে একটি প্রমাণিত, অত্যন্ত কার্যকর প্রতিরোধের সরঞ্জাম রয়েছে যা লোকেদের এইচআইভি থেকে রক্ষা করতে পারে৷

গত বছরে বিশ্বব্যাপী 1.3 মিলিয়ন নতুন এইচআইভি সংক্রমণ হয়েছে। যদিও এটি 2010 সালে দেখা 2 মিলিয়ন সংক্রমণের চেয়ে কম, এটি স্পষ্ট যে এই হারে আমরা 2025 সালের জন্য UNAIDS দ্বারা নির্ধারিত এইচআইভি সংক্রমণের লক্ষ্যমাত্রা পূরণ করতে যাচ্ছি না (বিশ্বব্যাপী 500,000 এর কম) বা সম্ভাব্য এমনকি এইডস শেষ করার লক্ষ্যও পূরণ করতে যাচ্ছি না। 2030।PrEP একমাত্র প্রতিরোধের হাতিয়ার নয়।

এইচআইভি স্ব-পরীক্ষা, কনডমের অ্যাক্সেস, যৌন সংক্রামিত সংক্রমণের জন্য স্ক্রীনিং এবং চিকিত্সা এবং সন্তান জন্মদানের সম্ভাবনার মহিলাদের জন্য গর্ভনিরোধক অ্যাক্সেসের পাশাপাশি PrEP প্রদান করা উচিত।

উপরন্তু, অল্পবয়সী পুরুষদের স্বাস্থ্যের কারণে মেডিক্যাল পুরুষ খৎনা করানো উচিত।তবে এই বিকল্পগুলি থাকা সত্ত্বেও, আমরা এমন জায়গায় পৌঁছাতে পারিনি যেখানে আমরা নতুন সংক্রমণ, বিশেষত তরুণদের মধ্যে বন্ধ করতে সক্ষম হয়েছি।

অল্পবয়সিদের জন্য, যৌন মিলনের সময় একটি পিল খাওয়া বা কনডম ব্যবহার করা বা পিল খাওয়ার দৈনন্দিন সিদ্ধান্ত খুবই চ্যালেঞ্জিং হতে পারে।

এইচআইভি বিজ্ঞানী এবং অ্যাক্টিভিস্টরা আশা করেন যে অল্পবয়সীরা খুঁজে পেতে পারে যে বছরে মাত্র দুবার এই "প্রতিরোধ সিদ্ধান্ত" নেওয়ার ফলে অনাকাঙ্ক্ষিততা এবং বাধাগুলি হ্রাস হতে পারে।একজন যুবতী মহিলা যিনি শহরের একটি ক্লিনিকে অ্যাপয়েন্টমেন্টে যাওয়ার জন্য লড়াই করেন বা যিনি কলঙ্ক বা সহিংসতার সম্মুখীন না হয়ে বড়ি রাখতে পারেন না, বছরে মাত্র দুবার একটি ইনজেকশন একটি বিকল্প যা তাকে এইচআইভি মুক্ত রাখতে পারে।

এখন কি ঘটছে?

পরিকল্পনা হল উদ্দেশ্য 1 ট্রায়াল চলবে কিন্তু এখন একটি "ওপেন লেবেল" পর্যায়ে। এর মানে হল যে অধ্যয়নের অংশগ্রহণকারীরা "আনব্লাইন্ডেড" হবে: তাদের বলা হবে যে তারা "ইনজেকশনযোগ্য" বা মৌখিক TDF বা মৌখিক TAF গ্রুপে ছিল কিনা।ট্রায়াল চলতে থাকায় তাদের পছন্দের PrEP পছন্দের প্রস্তাব দেওয়া হবে।

একটি বোন ট্রায়ালও চলছে: উদ্দেশ্য 2 আফ্রিকার কিছু সাইট সহ সিসজেন্ডার পুরুষদের মধ্যে এবং ট্রান্সজেন্ডার এবং নন-বাইনারী ব্যক্তিরা যারা পুরুষদের সাথে যৌন সম্পর্ক করে তাদের বেশ কয়েকটি অঞ্চলে পরিচালিত হচ্ছে।

বিভিন্ন গোষ্ঠীর মধ্যে ট্রায়াল পরিচালনা করা গুরুত্বপূর্ণ কারণ আমরা কার্যকারিতার মধ্যে পার্থক্য দেখেছি। লিঙ্গ মলদ্বার বা যোনি কিনা তা গুরুত্বপূর্ণ এবং কার্যকারিতার উপর প্রভাব ফেলতে পারে।কতক্ষণ পর্যন্ত ড্রাগ রোল আউট হয়?

আমরা গিলিয়েড সায়েন্সেস প্রেস বিবৃতিতে পড়েছি যে আগামী কয়েক মাসের মধ্যে কোম্পানি সমস্ত ফলাফল সহ ডসিয়ার জমা দেবে বেশ কয়েকটি দেশের নিয়ন্ত্রকদের কাছে, বিশেষ করে উগান্ডা এবং দক্ষিণ আফ্রিকার নিয়ন্ত্রকদের কাছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও তথ্য পর্যালোচনা করবে এবং সুপারিশ জারি করতে পারে।আমরা আশা করি যে এই নতুন ওষুধটি WHO এবং দেশের নির্দেশিকাগুলিতে গৃহীত হবে।

আমরা আরও আশা করি যে বাস্তব বিশ্বের সেটিংসে এটিকে কীভাবে অন্তর্ভুক্ত করা যায় তা আরও ভালভাবে বুঝতে আমরা আরও গবেষণায় ড্রাগটি পরীক্ষা করা দেখতে শুরু করতে পারি।

সরকারি খাতে যেখানে এটির খুব প্রয়োজন সেখানে অ্যাক্সেস এবং বিতরণ নিশ্চিত করার জন্য মূল্য একটি গুরুত্বপূর্ণ বিষয়।গিলিয়েড সায়েন্সেস বলেছে যে এটি জেনেরিক ওষুধ তৈরি করে এমন কোম্পানিগুলিকে লাইসেন্স দেবে, যা দাম কমানোর আরেকটি গুরুত্বপূর্ণ উপায়।

একটি আদর্শ বিশ্বে, সরকারগুলি সাশ্রয়ী মূল্যে এটি কিনতে সক্ষম হবে এবং যারা এটি চায় এবং এইচআইভি থেকে সুরক্ষার প্রয়োজন তাদের সকলকে এটি দেওয়া হবে। (কথোপকথন) NSA

এনএসএ