নয়াদিল্লি [ভারত], প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আন্তোনিও কস্তাকে ইউরোপীয় কাউন্সিলের পরবর্তী সভাপতি নির্বাচিত করার জন্য অভিনন্দন জানিয়েছেন৷

আরও, প্রধানমন্ত্রী মোদি ভারত-ইইউ কৌশলগত অংশীদারিত্বকে নতুন উচ্চতায় উন্নীত করতে কস্তার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উত্সাহ প্রকাশ করেছেন।

https://x.com/narendramodi/status/1806698271508664812

X-এ একটি পোস্টে, PM মোদি বলেছেন, "ইউরোপীয় কাউন্সিলের পরবর্তী সভাপতি নির্বাচিত হওয়ার জন্য আমার বন্ধু @antoniolscostaকে অভিনন্দন। ভারত-ইইউ কৌশলগত অংশীদারিত্বকে আরও উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য আমি আপনার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ।"

সাম্প্রতিক ইইউ পার্লামেন্ট নির্বাচনে, ইউরোপীয় ইউনিয়নের নেতারা আগামী বছরগুলিতে বিশ্বের বৃহত্তম বাণিজ্য ব্লকের প্রধান পদে অধিষ্ঠিত হবেন এমন কর্মকর্তাদের বিষয়ে একমত হয়েছেন।

ইইউ নেতারা সম্প্রতি ব্রাসেলসে জড়ো হয়েছেন আগামী পাঁচ বছরের জন্য ব্লকের নেতৃত্বের বিষয়ে মীমাংসা করতে।

ইউরোপীয় কাউন্সিলের নবনির্বাচিত প্রেসিডেন্ট আন্তোনিও কস্তা ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের প্রার্থী হিসেবে উরসুলা ভন ডার লেয়েনকে প্রস্তাব করেছিলেন এবং উচ্চ প্রতিনিধির প্রার্থী হিসেবে কাজা ক্যালাসকে বেছে নিয়েছিলেন।

পর্তুগালের প্রাক্তন প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তাকে কাউন্সিলের সভাপতি হিসেবে চার্লস মিশেলের স্থলাভিষিক্ত করা হয়েছে। পর্তুগালে তার রাজনৈতিক কর্মজীবনকে ঘিরে প্রশ্ন থাকা সত্ত্বেও কাউন্সিলের সভাপতি হিসেবে তার নিয়োগ একটি নতুন পর্যায়ের ইঙ্গিত দেয়।

তার পূর্ববর্তী শাসন এবং কূটনৈতিক দক্ষতা ইউরোপীয় ইউনিয়নের বিষয়ে কাউন্সিলের ভূমিকা বাড়ানোর সম্পদ হিসাবে দেখা হয়।

কস্তা, তার নতুন ভূমিকা গ্রহণ করার সময়, মিশনের অনুভূতি প্রকাশ করে বলেছিল, "এটি দৃঢ় মিশনের অনুভূতির সাথে যে আমি ইউরোপীয় কাউন্সিলের পরবর্তী সভাপতি হওয়ার দায়িত্ব গ্রহণ করব।" তিনি তার সমাজতান্ত্রিক সমর্থকদের এবং পর্তুগিজ সরকারকে তাদের সমর্থনের জন্য ধন্যবাদ জানান এবং একতা এবং কৌশলগত এজেন্ডাকে এগিয়ে নেওয়ার প্রতি তার প্রতিশ্রুতির উপর জোর দেন।

এই ত্রয়ী নির্বাচন রাজনৈতিক বৈচিত্র্য, ভৌগলিক প্রতিনিধিত্ব, এবং নেতৃত্বের ভূমিকায় লিঙ্গ ভারসাম্যের উপর ইউরোপীয় ইউনিয়নের জোর প্রতিফলিত করে। কস্তার ঐতিহ্য, যার শিকড় ইউরোপের বাইরেও বিস্তৃত, এছাড়াও ইইউ নেতৃত্বে একটি বৃহত্তর অন্তর্ভুক্তি তুলে ধরে।

সামনের দিকে তাকিয়ে, ভন ডের লেইন তার পরবর্তী মেয়াদের জন্য একটি সমন্বিত এজেন্ডা তৈরি করতে সমাজতান্ত্রিক এবং উদারপন্থী দলগুলির সাথে আলোচনা শুরু করেছেন। তিনি ইউরোপের স্থিতিস্থাপকতা এবং বিশ্বব্যাপী প্রভাবকে শক্তিশালী করতে বৃহত্তর সংসদীয় সমর্থনের জন্য উন্মুক্ততা প্রকাশ করেছেন, ইউরোনিউজ জানিয়েছে।