রেশম উন্নয়ন বিভাগ এই রিলিং ইউনিটের মধ্যে 10টি বেসিন ইউনিটের জন্য ক্রয় প্রক্রিয়া শুরু করেছে।

রেশম উন্নয়ন বিভাগ, একটি ঠিকাদার সংস্থা দ্বারা নিযুক্ত, ক্রয় প্রক্রিয়া সম্পন্ন করবে।

ঠিকাদার সংস্থাকে কাজ বরাদ্দের 90 দিনের মধ্যে নির্ধারিত জেলাগুলিতে এই সমস্ত ইউনিট সরবরাহ এবং ইনস্টল করতে হবে।

অতিরিক্তভাবে, রেশম বিভাগ দ্বারা আমন্ত্রিত আবেদনগুলি প্রাথমিকভাবে এই কাজটি পূরণ করার জন্য শিল্প ও এন্টারপ্রাইজ প্রচার অধিদপ্তর এবং ন্যাশনাল স্মল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের সাথে নিবন্ধিত সংস্থাগুলিকে অগ্রাধিকার দেয়৷

একটি মাল্টি-এন্ড রিলিং ইউনিটে, বেস ইউনিটের অধীনে বিভিন্ন যন্ত্রপাতি উপাদান অন্তর্ভুক্ত করা হয়।

বর্তমানে, রেশম বিভাগ মোট 10টি বেসিন ইউনিট সংগ্রহের প্রক্রিয়াধীন রয়েছে। এই বেসিন ইউনিটগুলিতে 50 কেজি ধারণক্ষমতার হট এয়ার ড্রায়ার, একটি কোকুন সাজানোর টেবিল, ব্রাশিং প্রক্রিয়ার জন্য দুটি প্যান টেবিল, বৃত্তাকার চাপযুক্ত কোকুন রান্না এবং ভ্যাকুয়াম প্রাক-নির্গমন প্রাক-চিকিত্সা সরঞ্জাম দিয়ে সজ্জিত করা হবে।

অতিরিক্তভাবে, প্রতিটি বেসিন মাল্টি-এন্ড রিলিং মেশিন (প্রতি বেসিনে 10টি প্রান্ত), উইন্ডো ক্লোজড টাইম রি-রিলিং মেশিন (প্রতি জানালার পাঁচটি প্রান্ত), ছোট রিল পারমিয়েশন সেন্টার এবং একটি 600-গ্রাম ক্ষমতা এবং 0.01- সহ একটি ইলেকট্রনিক ব্যালেন্স। gm সংবেদনশীলতাও অন্তর্ভুক্ত করা হবে।

এটি একটি 7.5 কেভিএ ক্ষমতার জেনারেটর, একটি 100 কেজি স্টিম আউটপুট প্রতি ঘন্টা ক্ষমতার আইবিআর মানের বয়লার এবং 100 কেজি রজন ক্ষমতার ওয়াটার সফটনার দিয়ে সজ্জিত করা হবে।

এই সমস্ত উপাদানগুলির মাধ্যমে, রেশম উৎপাদনের জন্য প্রয়োজনীয় কোকুন নিষ্কাশন, প্রক্রিয়াকরণ এবং রিলিং প্রক্রিয়া সম্পন্ন করা যেতে পারে।

মহারাজগঞ্জ, বাস্তি, সাহারানপুর এবং আউরাইয়াতে মাল্টি-এন্ড রিলিং ইউনিটগুলির জন্য সংগ্রহ, ইনস্টলেশন এবং অপারেশন প্রক্রিয়ার জন্য 180 দিনের মেয়াদ বরাদ্দ করা হয়েছে।

ঠিকাদার সংস্থাকে এই সমস্ত ইউনিট সরবরাহ ও ইনস্টল করতে হবে অ্যাসাইনমেন্টের পরে 90 দিনের কাজের সময়ের মধ্যে।

ঠিকাদার হিসাবে এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য শিল্প ও এন্টারপ্রাইজ প্রচার অধিদপ্তর এবং জাতীয় ক্ষুদ্র শিল্প কর্পোরেশনের সাথে নিবন্ধিত সংস্থাগুলিকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। বায়নার টাকা জমাতেও তাদের ছাড় দেওয়া হচ্ছে।