লখনউ, উত্তরপ্রদেশ সরকার অযোধ্যা, বারাণসী এবং গোরখপুরে কেন্দ্রের 'প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনা' - একটি ছাদে সৌর ভর্তুকি প্রকল্প - -কে প্রচার করতে একটি সচেতনতা প্রচার চালাবে৷

নতুন উদ্যোগটি সৌর শক্তির উৎপাদন এবং ব্যবহারকে উত্সাহিত করার জন্য রাজ্যের চলমান কর্মসূচি এবং প্রকল্পগুলিতে যোগ করবে।

প্রচারটি হবে ইন্টিগ্রেটেড মার্কেটিং কমিউনিকেশনস (IMC) মডিউলের উপর ভিত্তি করে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্য রেখে, উত্তরপ্রদেশ নতুন এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি সংস্থা (UPNEDA) কর্ম পরিকল্পনা বাস্তবায়ন শুরু করেছে, একটি সরকারী বিবৃতি অনুসারে।

রাজ্য সরকার দু'মাস দীর্ঘ প্রচারণার জন্য 2 কোটি টাকা বরাদ্দ করেছে এবং উদ্যোগটি পরিচালনা এবং কার্যকর করার জন্য একটি সংস্থার সাথে যুক্ত হওয়ার প্রক্রিয়া শুরু করেছে।

প্রাথমিকভাবে, UPNEDA প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনার জনসচেতনতা এবং গ্রহণযোগ্যতা বাড়াতে এবং এই প্রকল্পের অধীনে সুবিধাভোগীদের সংখ্যা বাড়ানোর জন্য অযোধ্যা, বারাণসী এবং গোরখপুর সহ তিনটি বড় শহরে প্রচার চালাবে, বিবৃতিতে বলা হয়েছে।

প্রচারমূলক কার্যক্রমের মধ্যে রয়েছে ব্যানার প্রদর্শন, কৌশলগত স্থানে বিলবোর্ড স্থাপন, বুথ ক্যাম্প স্থাপন এবং বিশ্ববিদ্যালয়, কলেজ এবং স্কুলে বিভিন্ন ইভেন্ট চলাকালীন লিফলেট বিতরণ।

এছাড়াও, UPNEDA অযোধ্যা, গোরখপুর এবং বারাণসীতে রেডিও এবং সংবাদপত্রের বিজ্ঞাপনগুলিও ব্যবহার করবে।

বিবৃতিতে বলা হয়েছে, অযোধ্যা এবং বারাণসীকে ইতিমধ্যেই সৌর শহর হিসেবে গড়ে তোলা হচ্ছে, এবং এই ব্যাপক প্রচারণা এখন গোরখপুরেও সৌর শক্তির বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং প্রচারের পথ প্রশস্ত করবে।

কর্মকর্তাদের মতে, একটি সৌর শহর সৌরবিদ্যুতের মাধ্যমে তার শক্তির চাহিদার অন্তত 10 শতাংশ পূরণ করতে পারে।