তাইপেই [তাইওয়ান], তাইওয়ানের গায়ক এবং কর্মী পানাই কুসুই গোল্ডেন মেলোডি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে তার গ্রহণযোগ্য বক্তৃতার সময় চীনের বিরুদ্ধে একটি সাহসী অবস্থান নিয়েছিলেন, 1989 সালের তিয়ানানমেন স্কয়ার গণহত্যার কথা মনে রাখার জন্য শ্রোতাদের অনুরোধ করেছিলেন, ফোকাস তাইওয়ান রিপোর্ট করেছে।

তিনি বলেন, তিয়ানানমেন স্কোয়ারে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের উপর চীনের 1989 সালের রক্তক্ষয়ী দমন-পীড়নকে ভুলে যাবেন না, যেখানে শত শত এবং সম্ভবত 1,000 জনেরও বেশি মানুষ নিহত হয়েছিল।

পুরষ্কারগুলি তাদের 35 তম বছর উদযাপন করছে উল্লেখ করে, পানাই তার বক্তৃতায় বলেছিলেন: "এটি তিয়ানানমেন স্কোয়ারের ঘটনার 35 তম বার্ষিকীও চিহ্নিত করেছে। আসুন আমরা ভুলে যাই না।"

তদুপরি, তিনি আরও বলেন যে তিয়ানানমেন স্কয়ার গণহত্যা সম্পর্কে তার মন্তব্যে চীনের সেন্সরিং এর পরিবর্তে তাইওয়ানের মূল্যকে হাইলাইট করেছে, ফোকাস তাইওয়ানের মতে।

দ্য গোল্ডেন মেলোডি তাইওয়ানের অন্যতম মর্যাদাপূর্ণ বিনোদন পুরস্কার।

"স্বাধীনতার মূল্য এই মুহুর্তে অনুভব করা যায়," তিনি বলেছিলেন। "আমি আশা করি সবাই আমাদের এখন যা আছে তা লালন করবে।"

ফোকাস তাইওয়ানের মতে, তার মন্তব্য কাজ করে, এবং সম্পর্কিত আলোচনা ইভেন্টের পরেই চীনে ইন্টারনেট থেকে অদৃশ্য হয়ে যায়।

এদিকে, তাইওয়ান প্রতিদিন বড় ধরনের চীনা অনুপ্রবেশের খবর দিচ্ছে, কারণ তাইওয়ানের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় (এমএনডি) রবিবার বলেছে যে পাঁচটি চীনা সামরিক বিমান এবং সাতটি নৌযান তাইওয়ানের চারপাশে শনিবার সকাল 6টা (স্থানীয় সময়) থেকে সকাল 6টা (স্থানীয় সময়) পর্যন্ত কাজ করছে। ) রবিবারে।

তাইওয়ান MND-এর মতে, চাইনিজ পিপলস লিবারেশন আর্মি (PLA) এর পাঁচটি বিমান তাইওয়ানের উত্তর, মধ্য, দক্ষিণ-পশ্চিম এবং দক্ষিণ-পূর্ব এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোন (ADIZ) প্রবেশ করেছে। চীনের পদক্ষেপের প্রতিক্রিয়ায়, তাইওয়ানের সশস্ত্র বাহিনী পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে এবং সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানিয়েছে।

এই সর্বশেষ ঘটনাটি সাম্প্রতিক মাসগুলিতে চীনের অনুরূপ উস্কানির একটি সিরিজ যোগ করেছে। তাইওয়ানের এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে (ADIZ) নিয়মিত বিমান ও নৌ-আক্রমণ সহ তাইওয়ানের চারপাশে চীন তার সামরিক তৎপরতা বাড়িয়েছে।

তাইওয়ান, আনুষ্ঠানিকভাবে চীনের প্রজাতন্ত্র নামে পরিচিত, দীর্ঘকাল ধরে চীনের বৈদেশিক নীতিতে একটি বিতর্কিত ইস্যু ছিল, বেইজিং দ্বীপটিকে তার অঞ্চল হিসাবে বিবেচনা করে যেটি প্রয়োজনে বলপ্রয়োগ করে মূল ভূখণ্ডের সাথে পুনর্মিলন করতে হবে।