আসাম (গুয়াহাটি) [ভারত], রেলওয়ে প্রোটেকশন ফোর্স (RPF) 1 থেকে 15 জুন, 2024 সময়কালে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে (NF রেলওয়ে) এর বিভিন্ন স্থান থেকে 1.22 কোটি টাকার বেশি মূল্যের নিষিদ্ধ পণ্য উদ্ধার করেছে।

আরপিএফ এই সময়ের মধ্যে নিষিদ্ধ/পাচারকৃত পণ্য পরিবহনে জড়িত থাকার অভিযোগে 15 জনকে গ্রেপ্তার করেছে। অধিকন্তু, এন.এফ. রেলওয়ের আরপিএফ নিয়মিতভাবে টাউটদের বিপদ নিয়ন্ত্রণে অভিযান পরিচালনা করছে। 1 থেকে 15 জুন পর্যন্ত জোন জুড়ে সম্প্রতি পরিচালিত চেক এবং ড্রাইভগুলিতে, RPF 5 জন টাউটকে গ্রেপ্তার করেছে এবং রুপির বেশি মূল্যের রেলের টিকিট উদ্ধার করেছে৷ তাদের কাছ থেকে 90,000।

উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের সিপিআরও সব্যসাচী দে বলেছেন যে, জানুয়ারী - মে 2024 এর মধ্যে, এন.এফ. রেলওয়ের RPF রুপিরও বেশি মূল্যের নিষিদ্ধ এবং চোরাচালান পণ্য উদ্ধার করেছে। 16.21 কোটি টাকা এবং নিষিদ্ধ পণ্য চোরাচালানের সাথে জড়িত থাকার জন্য 217 জনকে গ্রেপ্তার করা হয়েছে।

"এছাড়াও, NFR-এর RPF দ্বারা 119 জন টাউটকেও গ্রেপ্তার করা হয়েছিল এবং এই সময়ের মধ্যে 21.98 লক্ষ টাকারও বেশি মূল্যের রেলের টিকিট উদ্ধার করা হয়েছিল৷ সমস্ত গ্রেপ্তার ব্যক্তিদের রেলওয়ে আইনের প্রাসঙ্গিক ধারার অধীনে বিচার করা হয়েছিল," বলেছেন সব্যসাচী দে৷

তিনি আরও বলেন যে, 13ই জুন 2024-এ একটি সাম্প্রতিক ঘটনায়, গুয়াহাটির RPF এবং GRP গুয়াহাটি রেলওয়ে স্টেশনে ট্রেন নং 15817 DN (Donyi Polo Express) চেকিং করেছে।

"চেকিংয়ের সময়, তারা দুজনকে আটক করে এবং ট্রেন থেকে 17.80 লক্ষ টাকা (আনুমানিক) মূল্যের 89 গ্রাম ব্রাউন সুগার উদ্ধার করে। পরে, উদ্ধারকৃত ব্রাউন সুগার সহ গ্রেফতারকৃত ব্যক্তিদের প্রয়োজনীয় আইনানুগ আইনের জন্য OC/GRP/গুয়াহাটির কাছে হস্তান্তর করা হয়। তদুপরি, 9 জুন, 2024-এ একটি ঘটনায়, কিশানগঞ্জের আরপিএফ দল এবং নিউ জলপাইগুড়ির সিআইবি দল যৌথভাবে আলুয়াবাড়ি রোড রেলওয়ে স্টেশনের পিআরএস কাউন্টারে অভিযান চালায়, 21 টি উদ্ধার করে প্রায় 55,223 টাকা মূল্যের পিআরএস টিকিট এবং এই বিষয়ে একজন টাউটকে গ্রেপ্তার করা হয়েছে এবং পরবর্তী পদক্ষেপের জন্য রেলওয়ে আইনের 143 ধারার অধীনে একটি মামলা দায়ের করা হয়েছে।