গুয়াহাটি, সুবিধাবঞ্চিত বিভাগের প্রায় 95,000 দরিদ্র শিক্ষার্থীকে আসামের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে 11 শ্রেণী থেকে স্নাতকোত্তর পর্যন্ত বিনামূল্যে ভর্তির প্রস্তাব দেওয়া হয়েছে, মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বুধবার বলেছেন।

'প্রজ্ঞা ভারতী স্কিম'-এর অংশ হিসাবে, কলা, বিজ্ঞান এবং বাণিজ্য প্রবাহে উচ্চ মাধ্যমিক, স্নাতক এবং স্নাতকোত্তর কোর্সে বিনামূল্যে ভর্তির জন্য সরমা 349টি কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের মধ্যে 68.44 কোটি টাকা বিতরণ করেছেন।

"আজ, প্রায় এক লক্ষ শিক্ষার্থী বিনামূল্যে শিক্ষার দিকে একটি পথ সুরক্ষিত করেছে৷ এই প্রকল্পের লক্ষ্য হল উচ্চ শিক্ষাকে উত্সাহিত করা এবং সুবিধাবঞ্চিত বিভাগের শিক্ষার্থীদের ক্ষমতায়নের মাধ্যমে অন্তর্ভুক্তি প্রচার করা," তিনি এখানে একটি অফিসিয়াল অনুষ্ঠানে বলেছিলেন৷

2024-25 শিক্ষাবর্ষের প্রথম ধাপে, 349টি কলেজ এবং বিশ্ববিদ্যালয় জুড়ে দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের 94,838 জন শিক্ষার্থী উপকৃত হয়েছে, যার মধ্যে 68.44 কোটি টাকা বিতরণ করা হয়েছে, তিনি বলেছিলেন।

বুধবার যখন ভর্তির ফি প্রথম ধাপে দেওয়া হয়েছিল, তখন পরবর্তী অর্থপ্রদানগুলি ডকুমেন্ট যাচাইয়ের পরে আগামী মাসগুলিতে অনুসরণ করা হবে, সরমা বলেছেন।

"চুয়েট এবং নন-চুয়েট প্রার্থীদের জন্য স্পট অ্যাডমিশনের পরবর্তী রাউন্ড এবং 3য় এবং 5ম সেমিস্টারের ফি মওকুফ সেপ্টেম্বরে বিতরণ করা হবে," তিনি বলেছিলেন।

শিক্ষামন্ত্রী রনোজ পেগু গত সপ্তাহে বলেছিলেন যে আগে, অভিভাবকদের বার্ষিক আয় 2 লাখ টাকা পর্যন্ত ছাত্ররা বিনামূল্যে ভর্তির জন্য যোগ্য ছিল, কিন্তু এই বছর থেকে সীমাটি বাড়িয়ে 4 লাখ টাকা করা হয়েছে।

কলেজগুলি এখন আয়ের শংসাপত্রের পরিবর্তে পারিবারিক উপার্জনের প্রমাণ হিসাবে রেশন কার্ডের অনুমতি দেয়, পেগু যোগ করেছিল।

এই স্কিমের সূচনা থেকে, মোট 22,30,257 জন শিক্ষার্থী গত শিক্ষাবর্ষ পর্যন্ত 826.36 কোটি টাকা জমা দিয়ে উপকৃত হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।