গুয়াহাটি, আসামের বন্যা পরিস্থিতি মঙ্গলবার ভয়াবহ ছিল যখন আরও সাত জন মারা যায়, যদিও একটি সরকারী বুলেটিন অনুসারে প্রধান নদী এবং তাদের উপনদীগুলির জলস্তর হ্রাসের প্রবণতা দেখিয়ে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা 17.70 লক্ষে নেমে এসেছে।

আসাম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এএসডিএমএ) অনুসারে কাছাড়ে দুজনের মৃত্যু হয়েছে এবং ধুবরি, ধেমাজি, দক্ষিণ সালমারা, নগাঁও এবং শিবসাগর জেলায় প্রত্যেকে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এ বছর বন্যা, ভূমিধস ও ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ৯২ জনে দাঁড়িয়েছে এবং শুধু বন্যায় ৭৯ জন প্রাণ হারিয়েছে।

বন্যায় ক্ষতিগ্রস্ত জনসংখ্যার সামান্য উন্নতি হয়েছে এবং শুক্রবার 27টি জেলায় 18,80,700 জন এর বিপরীতে 26টি জেলায় 17,17,599 জন এখনও এর প্রভাবে ভুগছে।

সোমবারের ৪৯,০১৪.০৬ হেক্টরের তুলনায় ৩৮,৮৭০.৩ হেক্টর ফসলি জমি এখনও প্লাবিত ছিল।

3,54,045 জনসংখ্যার সাথে ধুবরি সবচেয়ে ক্ষতিগ্রস্থ জেলা, এর পরে কাছাড় (1,81,545) শিবসাগর (1,36,547), বারপেটা (1,16,074) এবং গোলাঘাট (1,09,475), বুলেটিনে বলা হয়েছে।

মোট 48,021 জন ক্ষতিগ্রস্ত মানুষ 507টি ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছে এবং 1,04,665 জনকে ত্রাণ সামগ্রী সরবরাহ করা হয়েছে।

সাম্প্রতিক বছরগুলিতে বিখ্যাত কাজিরাঙ্গা জাতীয় উদ্যানে সবচেয়ে ভয়াবহ বন্যায়, মোট 159 টি বন্য প্রাণী ডুবে গিয়ে এবং চিকিত্সার সময় মারা গেছে, এবং মঙ্গলবার পর্যন্ত 133 জনকে উদ্ধার করা হয়েছে।

মোট 13,66,829টি প্রাণী ক্ষতিগ্রস্ত হয়েছে এবং 20টি প্রাণী বন্যায় ভেসে গেছে।

বুলেটিনে আরও বলা হয়েছে, ক্ষতিগ্রস্ত অবকাঠামোর মধ্যে রয়েছে ৯৪টি রাস্তা, তিনটি সেতু, ২৬টি বাড়ি এবং ছয়টি বাঁধ।

ব্রহ্মপুত্র নিমাতিঘাট, তেজপুর, গুয়াহাটি ও ধুবড়িতে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

লাল চিহ্নের উপর দিয়ে প্রবাহিত অন্যান্য নদীগুলি হল চেনিমারি (ডিব্রুগড়) এর বুড়ি দিহিং, শিবসাগরের ডিখৌ, নাংলামুরাঘাট (শিবসাগর) এর দিসাং, ধরমতুল (নগাঁও) এর কপিলি এবং করিমগঞ্জের কুশিয়ারা।

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা মঙ্গলবার বলেছেন যে ব্রহ্মপুত্র এবং এর উপনদীগুলি বেশিরভাগ জায়গায় বিপদসীমার নীচে প্রবাহিত হচ্ছে, এমনকি রাজ্যের সামগ্রিক বন্যা পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে।

সরমা, এক্স-এর একটি পোস্টে বলেছেন, "-সুসংবাদ - ব্রহ্মপুত্র এবং এর উপনদীর জলস্তর বেশিরভাগ জায়গায় বিপদসীমার নীচে রয়েছে।"

কয়েকটি জায়গায়, এটি এখনও বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হলেও পতনের প্রবণতা দেখাচ্ছে, তিনি যোগ করেছেন।