নয়াদিল্লি, ভারতীয় ফুটবল কিংবদন্তি সুনীল ছেত্রী তার আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় দিতে পারেন তবে তিনি দলের ভাগ্যের সাথে গভীরভাবে সংযুক্ত রয়েছেন এবং বলেছেন যে তিনি দেশকে "প্রতিশ্রুত ভূমিতে" নিয়ে যাওয়ার জন্য তার শক্তিতে সবকিছু করবেন।

ডুরান্ড কাপ ফুটবল টুর্নামেন্টের ট্রফি সফরের পতাকা প্রদর্শনকারী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু উপস্থিত একটি অনুষ্ঠানে বক্তৃতা করে, ছেত্রী বলেছিলেন যে ভারত একদিন সেই স্তরে পৌঁছে যাবে যা দেশের মানুষ স্বপ্ন দেখেছিল।

"আমি আমার ক্যারিয়ারে অনেক উত্থান-পতনের অভিজ্ঞতা পেয়েছি, কিন্তু একটি জিনিস ধ্রুবক, তা হল একদিন, আমরা সেই স্তরে পৌঁছব যা আমরা সবাই স্বপ্ন দেখেছি," ছেত্রী বলেছেন, যিনি বিরতির পরে গত মাসে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন। জাতীয় রেকর্ডের আধিক্য।

ছেত্রী ইন্ডিয়ান সুপার লিগে খেলা চালিয়ে যাবেন কারণ বেঙ্গালুরু এফসির সাথে তার চুক্তি আগামী বছর পর্যন্ত চলে। কবে ঘরোয়া ফুটবল থেকে বিদায় নেবেন সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেননি তিনি।

"আমি এখন অনেক কিছু করতে পারব না যেহেতু আমি অবসরে আছি তবে আমি ভারতকে সেই প্রতিশ্রুত ভূমিতে নিয়ে যাওয়ার জন্য যা যা করা সম্ভব করব। আমাদের অনেক কাজ করার আছে, কিন্তু আমরা সেই জায়গায় থাকব যে আমরা থাকতে চাই," ছেত্রী, যিনি আগামী মাসে 40 বছর বয়সী হবেন, বিশদ বিবরণ ছাড়াই বলেছেন।

ছেত্রী এমন এক সময়ে ভারতীয় ফুটবলের ভবিষ্যৎ সম্পর্কে কথা বলছিলেন যখন দলটি ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হওয়ার পরে গত কয়েক সপ্তাহ ধরে দেশের খেলাটি অশান্তির মধ্যে রয়েছে, যার ফলে বরখাস্ত হয়েছে। কোচ ইগর স্টিমাক।

ছেত্রী তার খেলার দিনগুলিতে বলেছিলেন যে ভারত কখন বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করবে তা নিয়ে ভাবার পরিবর্তে, দেশটিকে প্রথমে এশিয়ার শীর্ষ-২০-এর মধ্যে থাকার আশা করা উচিত এবং তারপরে চূড়ান্ত শট নেওয়ার আগে শীর্ষ-10-এ উঠতে হবে। চার বছরের শোপিস।

ছেত্রীর 19 বছরের দীর্ঘ বর্ণাঢ্য কর্মজীবনে, ভারত এশিয়ার শীর্ষ-20-এ ছিল কিন্তু শীর্ষ-10-এ নয়। বর্তমানে, ভারত এশিয়ার 22 তম স্থানে এবং বিশ্বে 124 তম স্থানে রয়েছে, এক বছরে একটি খাড়া পতন।

জুলাই 2023 সালে, ভারত তাদের ইন্টারকন্টিনেন্টাল কাপ এবং SAFF চ্যাম্পিয়নশিপ জয়ের পর ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষ-100-এ প্রবেশ করেছিল।

27 জুলাই কলকাতায় শুরু হওয়া ডুরান্ড কাপ সম্পর্কে কথা বলতে গিয়ে, ছেত্রী মনে করিয়ে দিয়েছেন যে কীভাবে তিনি "আবিষ্কৃত" হয়েছিলেন এবং দিল্লি ক্লাব সিটি এফসির হয়ে 2002 সালে শতাব্দী-পুরনো টুর্নামেন্টে খেলার পরে জাতীয় লাইমলাইটে এসেছিলেন।

"এই টুর্নামেন্টে আমাকে আবিষ্কার করা হয়েছিল যখন আমি দিল্লির একটি ক্লাবের হয়ে খেলছিলাম। এটি শুধু একটি টুর্নামেন্ট নয়। এর সাথে ভারতীয় ফুটবলের অনেক ঐতিহ্য ও ইতিহাস জড়িত," বলেছেন ছেত্রী, যিনি বেঙ্গালুরু এফসিকে ডুরান্ড কাপ শিরোপা জিতেছিলেন। 2022 সালে জয়।

"ডুরান্ড কাপ এই দেশের অনেক প্রতিভাবান খেলোয়াড়ের স্প্রিংবোর্ড," বলেছেন এশিয়ার প্রাচীনতম -- এবং বিশ্বের পঞ্চম প্রাচীন -- টুর্নামেন্টের প্রাক্তন অধিনায়ক যা 1888 সালে সিমলায় প্রথম অনুষ্ঠিত হয়েছিল৷

দিল্লিতে অনুষ্ঠিত ডুরান্ড কাপের 2002 সংস্করণের পাঁচজন প্রতিশ্রুতিশীল খেলোয়াড়ের মধ্যে ছেত্রীকে নাম দেওয়া হয়েছিল। তাকে টুর্নামেন্ট চলাকালীন মোহনবাগান দেখেছিল, যিনি তাকে ট্রায়ালের জন্য কলকাতায় ডেকেছিলেন।