তার এক্স হ্যান্ডেলে পোস্ট করে, প্রধানমন্ত্রী মোদী বলেছেন, "আগামী তিন দিনের মধ্যে, রাশিয়া এবং অস্ট্রিয়াতে থাকবেন। এই সফরগুলি এই দেশগুলির সাথে সম্পর্ক গভীর করার একটি দুর্দান্ত সুযোগ হবে, যাদের সাথে ভারতের সময়-পরীক্ষিত বন্ধুত্ব রয়েছে। আমিও দেখছি এই দেশগুলিতে বসবাসকারী ভারতীয় সম্প্রদায়ের সাথে যোগাযোগের জন্য এগিয়ে।"

তার প্রস্থানের বিবৃতিতে, প্রধানমন্ত্রী বলেছেন, "শক্তি, নিরাপত্তা, বাণিজ্য, বিনিয়োগ, স্বাস্থ্য, শিক্ষা, সংস্কৃতি, পর্যটন এবং জনগণের ক্ষেত্রে ভারত ও রাশিয়ার মধ্যে বিশেষ এবং বিশেষ সুবিধাপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্ব গত দশ বছরে এগিয়েছে। -মানুষের বিনিময়।"

“আমি আমার বন্ধু রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে দ্বিপাক্ষিক সহযোগিতার সমস্ত দিক পর্যালোচনা এবং বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে দৃষ্টিভঙ্গি ভাগ করে নেওয়ার জন্য উন্মুখ। আমরা একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল অঞ্চলের জন্য সহায়ক ভূমিকা পালন করতে চাই। এই সফর আমাকে রাশিয়ায় প্রাণবন্ত ভারতীয় সম্প্রদায়ের সাথে দেখা করার সুযোগ দেবে,” প্রধানমন্ত্রী যোগ করেছেন।

বিকেলে প্রধানমন্ত্রীর মস্কো পৌঁছানোর কথা রয়েছে। সোমবার রাতে রাষ্ট্রপতি পুতিন প্রধানমন্ত্রী মোদির জন্য একটি ব্যক্তিগত নৈশভোজের আয়োজন করবেন।

মঙ্গলবার, প্রধানমন্ত্রী মোদির কথোপকথনে রাশিয়ায় ভারতীয় সম্প্রদায়ের সাথে একটি ইন্টারফেস অন্তর্ভুক্ত থাকবে। প্রোগ্রামিং উপাদানগুলির অংশ হিসাবে, প্রধানমন্ত্রী ক্রেমলিনে অজানা সৈনিকের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। এরপর তিনি মস্কোর প্রদর্শনী ভেন্যুতে রোসাটম প্যাভিলিয়ন পরিদর্শন করবেন।

এই ব্যস্ততার পরে দুই নেতার মধ্যে একটি সীমাবদ্ধ-স্তরের আলোচনা হবে, যার পরে প্রধানমন্ত্রী মোদী এবং রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের নেতৃত্বে প্রতিনিধি-স্তরের আলোচনা হবে। প্রধানমন্ত্রী মঙ্গলবার বিকেলে ভিয়েনার উদ্দেশে মস্কো ত্যাগ করবেন।

অস্ট্রিয়ায়, প্রধানমন্ত্রী মোদী রাষ্ট্রপতি আলেকজান্ডার ভ্যান ডার বেলেন এবং চ্যান্সেলর কার্ল নেহামারের সাথে দেখা করবেন।

“অস্ট্রিয়া আমাদের অবিচল এবং নির্ভরযোগ্য অংশীদার এবং আমরা গণতন্ত্র ও বহুত্ববাদের আদর্শকে ভাগ করি। 40 বছরেরও বেশি সময়ের মধ্যে এটি কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম সফর। অন্যদের মধ্যে উদ্ভাবন, প্রযুক্তি এবং টেকসই উন্নয়নের নতুন এবং উদীয়মান ক্ষেত্রে আমাদের অংশীদারিত্বকে আরও উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য আমি আমার আলোচনার অপেক্ষায় রয়েছি, "প্রধানমন্ত্রী বলেছিলেন।

“অস্ট্রিয়ান চ্যান্সেলরের সাথে একসাথে, আমি পারস্পরিক উপকারী বাণিজ্য এবং বিনিয়োগের সুযোগগুলি অন্বেষণ করতে উভয় পক্ষের ব্যবসায়ী নেতাদের সাথে মতামত বিনিময়ের জন্য উন্মুখ। আমি অস্ট্রিয়ার ভারতীয় সম্প্রদায়ের সাথেও আলাপ-আলোচনা করব যা তাদের পেশাদারিত্ব এবং আচরণের জন্য সম্মানিত,” প্রধানমন্ত্রী যোগ করেছেন।