ওয়াশিংটন ডিসি [ইউএস], ভারতীয়-আমেরিকান মহাকাশচারী সুনিতা 'সুনি' উইলিয়ামস- সহকর্মী নাসার মহাকাশচারী ব্যারি' বুচ' উইলিয়ামসকে বহনকারী মহাকাশযানটি বুধবার ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেস স্টেশন থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) দিকে একটি পরীক্ষায় উৎক্ষেপণ করা হয়েছিল। ফ্লাইট যেটি একাধিক বিলম্বের সাথে আঘাত করেছিল।

"চলো যাই, ক্যালিপসো," স্টারলাইনার ক্যাপসুলের নাম উল্লেখ করে, লিফট অফের কয়েক মিনিট আগে মিশন কন্ট্রোলে সুনিতা রেডিও করেছিলেন। "আমাদের মহাকাশে নিয়ে যান এবং পিছনে যান।"

স্টারলাইনার আজ ভারতীয় মান সময় রাত প্রায় 9.45 টায় (প্রায় 12:15 ET ET) ISS-এ পৌঁছানোর কথা।সুনিতার মা, বনি পান্ড্য, লিফঅফের কয়েক ঘন্টা আগে এনবিসি নিউজকে বলেছিলেন যে তার মেয়ে ভাল আত্মায় ছিল এবং "যাবার জন্য খুব খুশি।"

নাসা বৃহস্পতিবার সকালে একটি আপডেটে বলেছে যে সুনিতা এবং বুচ উইলমোর উভয়েই কক্ষপথে স্টারলাইনার মহাকাশযানের প্রাথমিক পরীক্ষা করার জন্য কঠোর পরিশ্রম করছেন,

"প্রথম ছয় ঘন্টা একেবারে আকর্ষণীয় ছিল," বুচ যিনি মহাকাশযানের ম্যানুয়াল নিয়ন্ত্রণ নিয়েছিলেন, হিউস্টনে নাসার কেন্দ্রে মিশন কেন্দ্রকে বলেছিলেন।NASA বলেছে যে সকাল 10:52 AM ET, বোয়িং এর স্টারলাইনার প্রথমবারের মতো একটি ULA লঞ্চ অ্যাটলাস V রকেটে যাত্রা করে এবং ক্রু ফ্লাইট টেস্ট নামে অভিহিত মিশনটির লক্ষ্য আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে এবং সেখান থেকে নিয়মিত মহাকাশ ভ্রমণের জন্য মহাকাশযানকে প্রত্যয়িত করা। .

সুনিতা উইলিয়ামস, 58, একটি ক্রুযুক্ত মহাকাশযানের প্রথম ফ্লাইটে উড়ে প্রথম মহিলা মহাকাশচারী হয়ে ইতিহাস রচনা করেছেন। ফ্লাইটটি মহাকাশে সুনিতার তৃতীয় যাত্রাকেও চিহ্নিত করে।

স্টারলাইনারের সাফল্য নির্ধারণ করবে যে মহাকাশযানটি নাসার জন্য আইএসএস থেকে ছয় মাসের মহাকাশচারী মিশন ওড়ানোর জন্য প্রত্যয়িত হবে কিনা, এমন কিছু যা এলন মাস্কের স্পেসএক্স ইতিমধ্যেই করেছে।স্পেস স্টেশনে নিরাপদ আগমনের পর, উইলমোর এবং উইলিয়ামস NASA মহাকাশচারী মাইকেল ব্যারাট, ম্যাট ডমিনিক, ট্রেসি সি. ডাইসন, এবং জিনেট এপস এবং রসকসমস মহাকাশচারী নিকোলাই চুব, আলেকজান্ডার গ্রেবেনকিন এবং ওলেগ কোননেঙ্কোর অভিযান 71 ক্রুতে যোগ দেবেন।

স্টারলাইনার উৎক্ষেপণের পর নাসার প্রশাসক বিল নেলসন বলেন, "একটি নতুন মহাকাশযানের ঐতিহাসিক প্রথম পরীক্ষামূলক ফ্লাইটে দু'জন সাহসী NASA মহাকাশচারী তাদের পথে ভাল আছেন।"

এদিকে, স্পেসএক্সের প্রতিষ্ঠাতা এবং সিইও এলন মাস্ক বোয়িংকে মহাকাশে তার স্টারলাইনার ক্রাফটের সফল উৎক্ষেপণের জন্য অভিনন্দন জানিয়েছেন।"একটি সফল উৎক্ষেপণের জন্য অভিনন্দন!" স্পেসএক্সের প্রতিষ্ঠাতা এবং সিইও ইলন মাস্ক আজ এক্স এর মাধ্যমে বলেছেন। তিনি মার্কিন মহাকাশ সংস্থার টুইটটিও রিটুইট করেছেন যাতে লেখা ছিল "স্টারলাইনার টু দ্য স্টার!"

নয়াদিল্লিতে ন্যাশনাল সায়েন্স সেন্টারে 2013 সালের একটি প্রেস কনফারেন্সের সময়, সুনিতা সাংবাদিকদের বলেছিলেন যে তার মহাকাশ মিশনের সময় তিনি তার সাথে ভগবত গীতা এবং সামোসা বহন করেন।

ISS থেকে আবার পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করার আগে সুনি এবং বুচ উভয়ই প্রায় এক সপ্তাহ আইএসএস-এ থাকবে। এটি 10 ​​জুন দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে প্যারাসুট এবং এয়ারব্যাগ-সহায়ক অবতরণ করবে, নাসা জানিয়েছে।বুধবার রাতে সফল উত্তোলনের পর, নাসা প্রধান বিল নেলসন একটি লঞ্চ-পরবর্তী সংবাদ সম্মেলনে এটিকে "বিশেষ মুহূর্ত" বলে অভিহিত করেছেন। "এটি ইতিহাসের সেই মহান মার্কারগুলির মধ্যে আরেকটি," তিনি বলেছিলেন।

"আজকের উৎক্ষেপণ মহাকাশ ফ্লাইটের ভবিষ্যতের জন্য একটি মাইলফলক অর্জন," নেলসন এক্স-এ পোস্ট করেছেন, "বুচ এবং সুনি - তারার মধ্য দিয়ে নিরাপদ ভ্রমণ। বাড়িতে ফিরে দেখা হবে।"

বোয়িং এবং স্পেসএক্স উভয়ই 2011 সালে মার্কিন স্পেস এজেন্সি তার স্পেস শাটল প্রোগ্রাম অবসর নেওয়ার পরে 2014 সালে মহাকাশচারীদের ISS-এ নিয়ে যাওয়ার জন্য NASA-এর বাণিজ্যিক ক্রু প্রোগ্রাম থেকে অর্থায়ন পেয়েছিল।বোয়িং স্টারলাইনার তৈরির জন্য মার্কিন ফেডারেল তহবিলে USD 4 বিলিয়ন পেয়েছে, যেখানে SpaceX প্রায় 2.6 বিলিয়ন মার্কিন ডলার পেয়েছে।

স্পেসএক্স কোম্পানির ক্রু ড্রাগন 30 মে, 2020-এ প্রথম লঞ্চের পর থেকে ISS-এ 12টি ক্রু মিশন করেছে।

বুধবারের উৎক্ষেপণের আগে বোয়িং-এর স্টারলাইনার মহাকাশযান উৎক্ষেপণের শেষ প্রচেষ্টা শনিবার কেনেডি স্পেস সেন্টার থেকে ব্লাস্টঅফের চার মিনিটেরও কম সময় আগে স্ক্রাব করা হয়েছিল কারণ একটি গ্রাউন্ড সিস্টেম কম্পিউটার একটি স্বয়ংক্রিয় অ্যাবর্ট কমান্ড চালু করে যা লঞ্চের ক্রমটি বন্ধ করে দেয়।6 মে, NASA, বোয়িং এবং ULA "অ্যাটলাস V রকেটের সেন্টোর দ্বিতীয় পর্যায়ে সন্দেহজনক অক্সিজেন রিলিফ ভাল্ব" এর কারণে লঞ্চটিকে "স্ক্রাব" করে।

সুনিতা, ম্যাসাচুসেটসের নিডহাম থেকে, ইউএস নেভাল একাডেমি থেকে ভৌত বিজ্ঞান ডিগ্রি অর্জন করেছেন এবং ফ্লোরিডা ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে প্রকৌশল ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

তার প্রথম স্পেসফ্লাইট ছিল এক্সপিডিশন 14/15 (ডিসেম্বর 2006 থেকে জুন 2007 পর্যন্ত) স্পেস শাটল ডিসকভারির STS-116 মিশনে আন্তর্জাতিক স্টেশনে পৌঁছানোর জন্য, NASA অনুসারে।জাহাজে থাকাকালীন, সুনিতা চারটি স্পেসওয়াক করে সেই সময়ে মহিলাদের জন্য বিশ্ব রেকর্ড গড়েছিলেন। তিনি 22শে জুন, 2007-এ ক্যালিফোর্নিয়ার এডওয়ার্ডস এয়ার ফোর্স বেসে অবতরণের জন্য শাটল আটলান্টিসের STS-117 ফ্লাইটে পৃথিবীতে ফিরে আসার মাধ্যমে তার দায়িত্বের সফর শেষ করেন।

1998 সালের জুন মাসে NASA দ্বারা একজন মহাকাশচারী হিসাবে নির্বাচিত, সুনিতা দুটি মিশনে মোট 322 দিন মহাকাশে কাটিয়েছেন এবং সাতটি স্পেসওয়াকে 50 ঘন্টা এবং 40 মিনিটের ইভা সময় সংগ্রহ করেছেন।

তিনি রোসকসমসের সাথে মহাকাশ স্টেশনে অবদানের বিষয়ে এবং প্রথম অভিযানের ক্রুদের সাথে কাজ করেছিলেন।ইতিমধ্যে, 61 বছর বয়সী, ব্যারি উইলমোর মহাকাশে 178 দিন লগ করেছেন এবং চারটি স্পেসওয়াকে 25 ঘন্টা 36 মিনিট সময় পেয়েছেন।